মিনায় নিহতদের মধ্যে ৯২ জন বাংলাদেশি শনাক্ত

জ্যেষ্ঠ প্রতিবেদক : ২৫ বছরে হজের সময় যতগুলো দুর্ঘটনা ঘটেছে এর মধ্যে এবারের ঘটনাতেই সবচেয়ে বেশি প্রাণহানী ঘটেছে। হজের মধ্যে মিনায় পদদলনে নিহতদের মধ্যে এ পর্যন্ত ৯২ জন বাংলাদেশিকে শনাক্ত করেছেন সৌদি আরবে বাংলাদেশ মিশনের কর্মকর্তারা।
জেদ্দায় বাংলাদেশের কনসাল জেনারেল এ কে এম শহীদুল করিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, বুধবার পর্যন্ত তারা ৯২ জনকে বাংলাদেশি হিসেবে শনাক্ত করতে পেরেছেন, এর মধ্যে পরিচয় জানা গেছে ৭৮ জনের। এখনও ৮০ জন বাংলাদেশি ‘নিখোঁজ’ রয়েছেন, হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ২১ জন। হজের আনুষ্ঠানিকতার মধ্যে গত ২৪ সেপ্টেম্বর মিনায় ‘শয়তানের স্তম্ভে’ পাথর ছুড়তে যাওয়ার পথে পদদলনের ওই ঘটনায় ৭৬৯ জন নিহতের কথা সৌদি কর্তৃপক্ষ জানালেও এই সংখ্যা কয়েক হাজার বলে ইরানের দাবি। ইরান সরকার মিনার ঘটনায় তাদের ৪৬৪ জন নিহত হওয়ার তালিকা দিয়েছে। সৌদি কর্তৃপক্ষ লাশ উদ্ধারের পর ছবি ও আঙ্গুলের ছাপ সংগ্রহ করে এবং তাদের শনাক্ত করার জন্য ছবি প্রকাশ করে। ওই ছবির সঙ্গে মিলিয়েই বাংলাদেশিদের শনাক্ত করার কাজ শুরু করেন হজ কর্মকর্তা ও এজেন্সিগুলো। সৌদি আরব থেকে স্বজনের মৃত্যুর খবর পেয়ে অনেকেই ধর্ম মন্ত্রণালয়ে যোগাযোগ করেন। সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ মঙ্গলবার সাংবাদিকদের জানান, বাংলাদেশি হিসেবে শনাক্ত ৫৫ জনকে সেখানে দাফন করা হয়েছে বলে সৌদি কর্তৃপক্ষ তাদের জানিয়েছে।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “আত্মীয়-স্বজনরা কেউ এখনও নিহত কারও লাশ দেশে ফিরিয়ে নেওয়ার কথা বলেননি। সবাই তো সৌদি আরবে দাফনের বিষয়েই সম্মতি দিচ্ছেন।”

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *