আজ হবিগঞ্জে কুমারী পূজা

হবিগঞ্জ প্রতিনিধি:শারদীয় দুর্গোৎসবের আজ মহাষ্টমী। অনুষ্ঠানসূচির মধ্যে রয়েছে দেবীর মহাষ্টমী কল্পারম্ভ ও মহাবিহিত পুজা। দুর্গাপুজার অন্যতম অংশ হিসেবে আজ বৃহস্পতিবার সকাল ১০টায় হবিগঞ্জ রামকৃষ্ণ মিশনে অনুষ্ঠিত হবে কুমারী পূজা। হবিগঞ্জ পৌর পূজা উদযাপন পরিষদের উদ্যোগে এ বছরও এয়ারলিংক ক্যাবল নেটওয়ার্কের মাধ্যমে কুমারী পূজা সরাসরি সম্প্রচার করা হবে।
দুর্গাপূজার অন্যতম বৈশিষ্ট্য কুমারী পুজা। দেবী পুরাণে কুমারী পূজার সুস্পষ্ট উল্লেখ রয়েছে। শাস্ত্র অনুসারে সাধারণত ১ বছর থেকে ১৬ বছরের অজাতপুষ্প সুলক্ষণা কুমারীকে পূজার উল্লেখ রয়েছে। ব্রাহ্মণ অবিবাহিত কন্যা অথবা অন্য গোত্রের অবিবাহিত কন্যাকেও পূজা করার বিধান রয়েছে। বয়স ভেদে কুমারীর নাম হয় ভিন্ন। এদিন নির্বাচিত কুমারীকে স্নান করিয়ে নতুন কাপড় পরানো হয়। হাতে দেয়া হয় ফুল, কপালে সিঁদুরের তিলক এবং পায়ে আলতা। ঠিক সময়ে সুসজ্জিত আসনে বসিয়ে ষোড়শোপচারে পূজা করা হয়। চারদিক মুখরিত হয় শঙ্খ, উলুধ্বনি আর মায়ের স্তব-স্তুতিতে। শ্রীরামকৃষ্ণ বলেছেন, শুদ্ধাত্মা কুমারীতে ভগবতীর বেশি প্রকাশ। কুমারী পূজার মাধ্যমে নারী জাতি হয়ে উঠবে পুত পবিত্র ও মাতৃভাবাপন্ন। প্রত্যেকে শ্রদ্ধাশীল হবে নারী জাতির প্রতি।
এবারের কুমারী হিসেবে আনা হয়েছে ৮ বছর বয়সী কুমারী কুব্জিকাকে। আধ্যাত্মিক ও জাগতিক কল্যাণ সাধনই কুমারী পূজার মূল লক্ষ্য। জগতের দ্বিধা-দ্বন্দ্ব ও অশুভের ভেদাভেদ ভুলে মায়ের কৃপা তুষ্টি লাভই মানব জীবনের মুখ্য উদ্দেশ্য। সকল প্রকার মঙ্গলের অধিষ্ঠাত্রী দেবী দুর্গা। মাতৃ অর্চনার সকল আয়োজনে যাতে কোন প্রকার ত্র“টি বিচ্যুতির অবকাশ না থাকে সেজন্য রামকৃষ্ণ মিশনের পক্ষ থেকে নেয়া হয়েছে বিভিন্ন পদক্ষেপ। উল্লেখ্য, সারাদেশের যে কয়েকটি স্থানে কুমারী পুজা অনুষ্ঠিত হয় তার মধ্যে হবিগঞ্জের রামকৃষ্ণ মিশন অন্যতম। তাই কুমারী মাকে এক নজর দেখার জন্য আবাল-বৃদ্ধ-বণিতার পদচারণায় মুখরিত হয়ে থাকে মায়ের উৎসব অঙ্গন।
গতকাল শারদীয় দুর্গোৎসবের বিভিন্ন পূজামন্ডপে দর্শনার্থীদের লক্ষণীয় উপস্থিতি দেখা গেছে। দেবী মায়ের সন্তুষ্টি লাভ ও আশীর্বাদ লাভ করার জন্য বিভিন্ন বয়সের মানুষের পদচারণায় মুখরিত ছিল মন্ডপগুলো।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *