১০ গ্রামের সংঘর্ষে আহত ২ শতাধিক

এটিএম সালাম, নবীগঞ্জ(হবিগঞ্জ)হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার কালিয়ারভাঙ্গা ইউনিয়নের ইমামবাড়ী বাজারে সিএনজির বকেয়া ভাড়া আদায়কে কেন্দ্র করে ১০ গ্রামের লোকজনের মধ্যে সংঘর্ষে পুলিশসহ দুইশতাধিক লোক আহত হয়েছেন।

শুক্রবার দুপুরে  উপজেলার ইমামবাড়ী বাজারে ঘটনা ঘটে। সংঘর্ষ থামাতে পুলিশ ১৭০ রাউন্ড রাবার বুলেট, ১৭ রাউন্ড টিয়াল সেল নিক্ষেপ করেছেন।

এসময় ইমামবাড়ী বাজার রণক্ষেত্রে পরিনত হয়।

হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসনের সংসদ সদস্য এম এ মুনিম চৌধুরী বাবু, হবিগঞ্জ জেলার অতিরিক্ত পুলিশ সুপার শহিদুল ইসলাম একদল পুলিশ নিয়ে ঘটনাস্থলে এসে  পরিস্থিতি স্বাভাবিক করেন।

সংর্ষষের পর বাজারে দাঙ্গা পুলিশ ও বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে। ঘটনার পর থেকে বাজারে উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করছে। আবারো যে কোন সময় সংঘর্ষের আশংকায় রয়েছেন সাধারন মানুষ।

আহতদের সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল, হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতাল ও নবীগঞ্জ উপজেলা হাসপাতালে ভর্তি ও  চিকিৎসা দেয়া হয়েছে।

এলাকাবাসী সুত্রে জানা যায়, নবীগঞ্জ উপজেলার কালিয়ারভাঙ্গা ইউনিয়নের কালিয়ারভাঙ্গা গ্রামের ফরহাদ মিয়ার একটি সিএনজির ভাড়ায় চালাতো পাশ্ববর্তী বানিয়াচং উপজেলার তাজপুর গ্রামের আহমদ মিয়া। গাড়ি চালানো অবস্থায় চালকের কাছে মালিকের এক সপ্তাহের ভাড়া বাবত প্রায় ৪ হাজার টাকা বকেয়া পড়ে।

গত শনিবার এই বকেয়া ভাড়া চাইতে গিয়ে মালিক ও শ্রমিকের মধ্যে কথাকাটাকাটির এক পর্যায়ে দু’জনের মধ্যে মারামারির ঘটনা ঘটে।  এতে মালিক ফরহাদ, চালক আহমদ ও রহমত নামে তিন জন আহত হয়। আহতদের হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে চিকিৎসা দেয়া হয়।

এ ঘটনার পর সিএনজি মালিক ও শ্রমিকরা দু’ভাগে বিভক্ত হয়ে পড়ে। এর পর থেকে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠে। প্রায় প্রতিদিনই উভয় পক্ষ মারমুখি অবস্থান নেয়। উভয় পক্ষ লাঠিসোটা নিয়ে বাজারে অস্ত্রের মহড়া শুরু করে। শুরু হয় এলাকা ভিত্তিক গ্রাম্য রাজনীতি। এক পর্যায়ে শ্রমিক নেতা নুরুল আমীনের পক্ষে শ্রীমতপুর,তাজপুর,হরিপুর,উজিরপুর ও লহরজপুর এবং মালিক নেতা ফরহাদ আহমদের পক্ষে কালিয়ারভাঙ্গা,পাথারিয়া,চরগাওঁ,ডেবড়া ও পুরানগাওঁ গ্রামবাসী ঐক্যবদ্ধ হয়। শুরু হয় ইমামবাড়ী বাজারে আধিপত্য বিস্তারের রাজনীতি।

আজ সকালে উভয় পক্ষকে নিয়ে শালিস বিচারের তারিখ করার কথা ছিল। এরমধ্যে সকাল ১১ টা থেকে ঊভয় পক্ষ দেশীয় অস্ত্রসস্ত্র নিয়ে ভয়াবহ এই সংঘর্ষে লিপ্ত হয়।

ইমামবাড়ী বাজার ব্যবসায়ী সমিতির সেক্রেটারী এমএন মির্জা জানান, ফরহাদ পক্ষের মুরুব্বীয়ান শালিসের তারিখের জন্য অপেক্ষায় থাকাকালীন সময়ে হঠাৎ করে নুরুল আমীনের পক্ষের ৫টি গ্রামের কয়েক শত লোকজন দেশীয় অস্ত্র লাঠিসোটা,  চুলপি, পিকল, ঠেঠা ইটপাটকেল নিয়ে বাজারে এসে হামলা চালালে সংর্ঘষ বাধে। এবং নুরুল আমীন পক্ষের লোকজন বাজারের ৩টি দোকান লুটপাট ও ভাংচুর করার অভিযোগ করেন।

গুরুতর আহত আবুল হোসেন (২০),আলআ্মীন(২৫),আব্দুল হান্নান(২৫),সুহেল মিয়া(২০),সাদেক মিয়া(২৫),আশরাফুল ইসলাম(১৯),মহাইমিনুল (২২),ঁজায়েদ মিয়া(১৫),আলী হোসেন, শফিকুল ইসলাম, মুজাহিদ, বুলবুল, মইনুল হক(২০),শিপন (২৩),আব্দুল করিম (৩০),নুরুল আমীন(২৫),আল আমীন(২০),আজম খাঁ (৪৪),কাশেম(৩০) ও রুবেল য়িা (২৩)কে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল অপর আহত আমীন মিয়া(২২),সমুজ আলী (২২),শেখ আহমদ(৩৫),নুর মিয়া(৬০),আফিল উদ্দিন(২৭),ছাইম উদ্দিন(২৮),এলেমান মিয়া(২০),পারভেজ (২২),ইউসুফ মিয়া (৫৫),সফিকুল ইসলাম(২০),বুলবুল মিয়া(২২),শমসের আলী(১৯),আলী হোসেন(২০),সেলিম মিয়া(২৫),আব্দুল হান্নান(৩২),কাবিল মিয়া(২২),কাজল মিয়া(২৩),আব্দুল মালিক(৩৫),আব্দুর রহমান(১৮),আব্দুল মান্নান(১৬),সুফি মিয়া(৪০),ফরিদ মিয়া(৪০),আব্দুল ছালাম(৩৫),আব্দুল বাছিত(১৮),আব্দুর রাজ্জাক(৫৫),সাহাব উদ্দিন(৩০),সুমন (২৫),ফয়েজ মিয়া(২২),এখলাছ মিয়া(১২),ফরিদ মিয়া(৪৫),আব্দুল মজিদ(৩৫),সোহাগ(১৬)জিয়াউর(৩০)(৩০) ও ফরহাদ আহমদ(৩২)কে নবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি ও প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

অপর পক্ষের আহতদের হবিগঞ্জ সদর হাসপাতালে ভর্তি ও প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে বলে জানাগেছে।

ঘটনার পর বেলা ২টার দিকে স্থানীয় ইউপি কার্যালয়ে স্থানীয় এমপি এম এ মুনিম চৌধুরী বাবু, অতিরিক্ত পুলিশ সুপার শহিদুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান এডঃ আলমগীর চৌধুরী, ওসি মোঃ লিয়াকত আলী, স্থানীয় চেয়ারম্যান নজরুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক সাইফুল জাহান চৌধুরী, সিএনজি মালিক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি তৌহিদুল ইসলাম চৌধুরীসহ এলাকার বিশিষ্ট মুরব্বিয়ানদের নিয়ে একটি বৈঠক বসে। এবং শালিসের পরবর্তী তারিখের আগ পর্যন্ত শান্তি শৃংঙ্খলা নিয়ন্ত্রন রাখতে উভয় পক্ষকে জাননো হয়।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *