নবীগঞ্জে নিহতের ঘটনায় মামলা, গ্রেফতার ৭

এটিএম সালাম,নবীগঞ্জ (হবিগঞ্জ):
হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার দীঘলবাক ইউনিয়নের সংখ্যালঘু সম্প্রদায়ের এলাকা বানিপাতা গ্রামে পুর্ব বিরোধের জের ধরে পার্শ্ববর্তী দৌলতপুর গ্রামের লোকজন দেশীয় অস্ত্র সস্ত্র নিয়ে সোমবার বিকালে হামলা করে একটি মান্ডপ ঘর ও মুর্তিসহ ৫টি বাড়িঘর ভাংচুর ও সংঘর্ষের ঘটনায় নিহত গোপেন্দ্র সরকারের মৃতদেহ মঙ্গলবার দুপুরে বাড়িতে পৌছলে এলাকায় শোকের ছায়া নেমে আসে। এবং নিহতের শেষকৃত্তানুষ্টান সম্পন্ন হয়েছে।

এ ঘটনায় সোমবার রাতে পুলিশ রাতভর অভিযান চালিয়ে ৭ জনকে গ্রেফতার করেছে। এ ব্যাপারে নিহতের স্ত্রী শেফালী রানী সরকার বাদী হয়ে ৪০ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতনামা ১৫/২০ জনের বিরুদ্ধে একটি হত্যা মামলা দায়ের করেছে। দৌলতপুর গ্রামের লোকজন পুলিশের গ্রেফতার এড়াতে গ্রাম ছেড়ে পালিয়েছে। বানিপাতা গ্রামে সংখ্যালঘু সম্প্রদায়ের লোকজন’র উপর হামলা ও বাড়িঘরে এবং মান্ডপ ঘর ভাংচুর,লুটপাট এবং হত্যাকান্ডের ঘটনায় এলাকায় তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

খবর পেয়ে হবিগঞ্জের সহকারী পুলিশ সুপার নাজমুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এলাকার আইনশৃংখলা রক্ষার্থে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

এলাকাবাসী সুত্রে জানাযায়, দীর্ঘদিন ধরে বানিপাতা মৎস্যজীবি সমিতি স্থানীয় ধানুয়ার ঢালা জলমহাল ইজারা নিয়ে ভোগ করে আসছেন। সরকারী ওই জলমহালটি মালিকানা দাবী করে পার্শ্ববর্তী দৌলতপুর গ্রামের কাপ্তান মিয়াগংরা জলমহাল ফিসিংয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করলে উভয়ের মধ্যে বিরোধের সুত্রপাত হয়। এরজের ধরে সোমবার দুপুরে নোয়াঐ গ্রামের রাধা সরকারের ছেলে রাইচরন সরকার(২৭)কে রাস্তায় একা পেয়ে বানিপাতা সমিতির লোকজন মারপিট করার অজুহাতে নোয়াঐ সমিতির পক্ষ নিয়ে দৌলতপুর গ্রামের কাপ্তান মিয়া,আরজু মিয়া,মোতাহির ও আজিজুর মেম্বারের নেতৃত্বে লোকজন দেশীয় অস্ত্র নিয়ে বানিপাতা গ্রামের সংখ্যালঘু সম্প্রদায়ের লোকজনের বাড়িঘরে হামলা,ভাংচুর ও লুটপাট করে। তাদের হামলায় অনন্ত ১০ জন আহত হয়েছে। ভাংচুর করা হয়েছে মান্ডপ ঘর ও ঘরের ভিতরে থাকা মুর্তি।

সংঘর্ষে গুরুতর আহত অলি সরকার(৫৫) গোপেন্দ্র সরকার (৫৫),গোপাল সরকার (২০),শিপন সরকার(২৫),স্বরজনি রানী সরকার (৭০)কে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করলে চিকিৎসাধীন অবস্থা গোপেন্দ্র সরকার সন্ধ্যার দিকে মারা যায়। অপর আহত কাপ্তান মিয়া(৫০) ও আব্দুল তাহিদ(৪৮)কে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

এদিকে বানিপাতা গ্রামের সংখ্যালঘু সম্প্রদায়ের নিরীহ গোপেন্দ্র সরকারের মৃত্যুর খবর পেয়ে হবিগঞ্জের সহকারী পুলিশ সুপার নাজমুল ইসলাম,থানার অফিসার ইনর্চাজ লিয়াকত আলীর নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ সময় পুলিশ হত্যাকান্ডের সাথে জড়িত থাকার সন্দেহে দৌলতপুর গ্রামের নুরুল ইসলামের ছেলে জিয়াউর রহমান(৩২),মৃত তাহিদ আলীর ছেলে আরশ আলী(২৮),আজিজুর রহমান(৩৮),ফয়জুর রহমান(৩২),মিজানুর রহমান(২৪),মোশারফ(২৮) ও সোনামনি সরকার(৭০)কে গ্রেফতার করেছে।

মঙ্গলবার দুপুরে নিহত গোপেন্দ্র সরকারের মৃতদেহ সিলেটে ময়না তদন্ত শেষে বাড়িতে পৌছলে মৃতের বাড়িতে শোকের মাতম চলছে এবং যে কোন অপ্রীকর ঘটনা এড়াতে এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে বলে জানাগেছে। এ ব্যাপারে নিহতের স্ত্রী শেফালী রানী সরকার বাদী হয়ে ৪০ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতনামা আরও ১৫/২০ জনকে আসামী করে থানায় হত্যা মামলা দায়ের হয়েছে।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *