খুনিদের বিচার করতে হবে

ইতিহাসের ছাত্র বলেই বিভিন্ন উপলক্ষে পাঠকদের ইতিহাস স্মরণ করিয়ে দেই। ১৯৭০-এর দশকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালে একটি তাৎপর্যপূর্ণ উক্তি শিখতে হয়েছিলÑ ‘History teaches everything, even the future’. অর্থাৎ ইতিহাস সবকিছু শেখায়, এমনকি ভবিষ্যতও। পাঠকদের মনে প্রশ্ন উঠতে পারে, বিষয়টি নিয়ে আজই কেন কথা বলা? এর পেছনে বিশেষ কারণ রয়েছে।  হত্যা, নিষ্ঠুরতা ও পৈশাচিকতার জন্য ‘কালো দিন’ হিসেবে চিহ্নিত ২৮ অক্টোবর আবারও ফিরে এসেছে। ২০০৬ সালের এই দিনে লগি-বৈঠার তাণ্ডব এবং রাজপথে হত্যাকাণ্ডের ভয়ঙ্কর অভিযান চালানো হয়েছিল। ক্ষমতার লোভ এবং ক্ষমতায় যেতে না পারার আশঙ্কা কোনো দল ও তার প্রধান নেতা বা নেত্রীকে কতটা নিষ্ঠুর ও উন্মাদ করতে পারে, তারই উদাহরণ হয়ে আছে ২৮ অক্টোবর। অথচ হত্যা-সন্ত্রাস নয়, সেদিন দেশে আনন্দের উৎসব হওয়ার কথা ছিল। কারণ, সেদিনই রাষ্ট্রপতির কাছে ক্ষমতা হস্তান্তর করেছিলেন চারদলীয় জোট সরকারের প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। রাষ্ট্রপতি ইয়াজউদ্দিন আহম্মেদও সংবিধানের নির্দেশনা অনুযায়ী নিজের নেতৃত্বে নির্দলীয় ও নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার গঠন করেছিলেন। ফলে বিএনপি ও জামায়াতে ইসলামী ফিরে এসেছিল অন্য সব রাজনৈতিক দলের সমান কাতারে। দল দুটির ঘোষিত কর্মসূচিও ছিল আর দশটা দলের মতো। আওয়ামী লীগ পল্টন ময়দানে সমাবেশের আয়োজন করেছিল। বিএনপি নয়া পল্টনে এবং জামায়াত বায়তুল মোকাররমের উত্তর গেটে সমাবেশ করার প্রস্তুতি নিচ্ছিল।

জামায়াতের কর্মীরা তখন সমাবেশের মঞ্চ তৈরির কাজে ব্যস্ত ছিলেন। তারা কোনো মিছিল করেননি, ধাওয়া-পাল্টা ধাওয়ার কোনো ঘটনাও ঘটেনি। তা সত্ত্বেও আচমকা হামলা শুরু করেছিল লগি-বৈঠাধারীরা। বেছে বেছে টার্গেট ঠিক করেছে তারা। লগি-বৈঠার আঘাতে ঢলে পড়েছেন বিবিএ সম্মানের তৃতীয় বর্ষের কৃতী ছাত্র মুজাহিদুল ইসলাম। প্রাণ হারিয়েছিলেন দাখিল পরীক্ষায় স্ট্যান্ড করা ছাত্র গোলাম কিবরিয়া। আইইএলটিএস করছিলেন তিনি। কৃতিত্বের সঙ্গে এসএসসি পাস করা সাইফুল্লাহ মোহাম্মদ মাসুম, ৬৬ নম্বর ওয়ার্ডের জামায়াত সভাপতি জসিম উদ্দিন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবদুল্লাহ আল ফয়সাল, হাবিবুর রহমান এবং পিতার ইন্তিকালের খবর পেয়ে দেশে আগত প্রবাসী জসিম উদ্দিন শাহাদাত বরণ করেছিলেন। এদের বাইরে কুড়িগ্রামের তরুণ ছাত্রনেতা রফিকুল ইসলাম রফিক, মেহেরপুরের হিজুলিয়া গ্রামের আব্বাস, সাতক্ষীরার আশুনিয়া উপজেলা জামায়াত নেতা জাবিদ আলী এবং গাজীপুরের জামায়াত নেতা রুহুল আমীনকেও হত্যা করেছিল লগি-বৈঠাধারী ঘাতকরা।

সে সময় টিভিতে যারা দেখেছেন তারাই বুঝতে পেরেছিলেন, কতোটা সুপরিকল্পিত ছিল ওই হত্যাকাণ্ড। ভিড়ের মধ্য থেকে বেছে বেছে জামায়াত ও শিবিরের নেতা-কর্মীদের টেনে এনে লগি ও বৈঠা দিয়ে নির্বিাচারে পেটানো হয়েছে। ছুরি ও লাঠিরও যথেচ্ছ ব্যবহার করেছিল ঘাতকরা। প্রতিটি ক্ষেত্রে ২০ থেকে ২৫ জন এই অভিযানে অংশ নিয়েছে। কয়েকজনকে দেখা গেছে পিস্তল দিয়ে গুলি করতে। হামলা চালানোর, পেটানোর এবং ধাক্কা মেরে রাজপথে ফেলে দেয়ার দৃশ্যগুলো থেকে পরিস্কার হয়েছিল, ঘাতকদের প্রত্যেকে একই বিশেষ ট্রেনিং সেন্টারে প্রশিক্ষণ পেয়েছিল। অর্থাৎ হত্যাকাণ্ডগুলো বিচ্ছিন্ন ঘটনা ছিল না। দেশের বা প্রতিবেশী কোনো রাষ্ট্রের কোনো বিশেষ স্থান থেকে ঘাতকদের কয়েকটি গ্রুপে বিভক্ত করে এবং সুনির্দিষ্ট নির্দেশনা দিয়ে পাঠানো হয়েছিল। এজন্যই পল্টন থেকে বিজয়নগর মোড় পর্যন্ত প্রতিটি স্থানে ঘাতকরা একই কৌশলে হামলা চালিয়েছিল। লগি-বৈঠা ও লাঠি দিয়ে পেটানোর এবং ধাক্কা মেরে ফেলে দেয়ার স্টাইলও ছিল অভিন্ন। সবশেষে ছিল উল্লাসের পালা। মৃত্যু নিশ্চিত হওয়ার পর রক্তাক্ত দেহ নিয়ে টানাহেঁচড়া করার পাশাপাশি লাশের ওপর নৃৃত্যও করেছিল ঘাতকেরা। রক্ত হিম করা এসব দৃশ্য দেখে দেশ ও বিদেশের মানুষ মাত্রই স্তম্ভিত হয়েছিল। পুলিশের নিষ্ক্রিয়তাও ছিল ইঙ্গিতপূর্ণ। দীর্ঘ আট ঘণ্টা ধরে হাজার হাজার ভীত-সন্ত্রস্ত মানুষ ও টিভি ক্যামেরার সামনেই অভিযান চালিয়েছিল লগি-বৈঠাওয়ালারা। কিন্তু তারপরও এবং জামায়াত নেতারা উপর্যুপরি অনুরোধ জানানো সত্ত্বেও পুলিশ এগিয়ে আসেনি। যেন হত্যা করার জন্য পুলিশ লগি-বৈঠাওয়ালাদের আগেই লাইসেন্স দিয়ে রেখেছিল!

লগি-বৈঠার তাণ্ডব ও পুলিশের নিষ্ক্রিয়তার কারণে শুধু নয়, পরবর্তী ঘটনাপ্রবাহেও এ সত্য প্রতিষ্ঠিত হয়েছে যে, সবকিছুর পেছনে ছিল একই পরিকল্পনা। প্রধান কারণ ছিল পাঁচ বছর ধরে চেষ্টা চালিয়েও জোট সরকারকে ‘ফেলে’ দিতে না পারার দুঃখ এবং আগামীতেও ক্ষমতায় যাওয়া সম্ভব হবে না বলে পাওয়া আগাম সংবাদ। এজন্যই দুর্বল একটি তত্ত্বাবধায়ক সরকার দায়িত্ব নিতে না নিতেই লগি-বৈঠার তাণ্ডব চালানো হয়েছিল। কথাটা বলার কারণ, নির্বাচনে অংশ নেয়ার সামান্য ইচ্ছা থাকলেও যে কোনো দলেরই তখন নির্বাচনী কার্যক্রমে ব্যস্ত হয়ে ওঠার কথা। অন্যদিকে প্রকাশ্যে মানুষ হত্যার পাশাপাশি দাবির পর দাবি তুলে আওয়ামী লীগ এবং তার সঙ্গীরা ঝামেলা তো পাকিয়েছিলই, নির্বাচনী প্রক্রিয়াকেও করেছিল বাধাগ্রস্ত। সংবিধান নির্ধারিত প্রধান উপদেষ্টা বিচারপতি কে এম হাসানকে দিয়ে ‘অপারগতা’ প্রকাশ করানো থেকে শুরু করে প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি এম এ আজিজকে ‘ছুটিতে’ পাঠানো এবং নির্বাচনের তফসীল পরিবর্তন করা পর্যন্ত ব্যক্তি কেন্দ্রিক প্রতিটি প্রধান দাবি পূরণ করার পরও আওয়ামী জোট ঘাড় বাঁকিয়ে রেখেছিল। আওয়ামী জোটের পক্ষ থেকে বঙ্গভবন অবরোধ ও বঙ্গভবনের ‘অক্সিজেন’ বন্ধ করার হুমকি দেয়া হয়েছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গৃহযুদ্ধেরও ভয় দেখিয়েছিলেন। ফলে সব মিলিয়ে পরিস্থিতি অত্যন্ত বিপজ্জনক পর্যায়ে পৌঁছে গিয়েছিল।

চারদলীয় জোট সরকার ক্ষমতা ছেড়ে দেয়ার পর মুহূর্ত থেকেই কেন হত্যা-সন্ত্রাসের পন্থা বেছে নেয়া হয়েছিল তার কারণ বুঝতে হলে জেনারেল মইন উ আহমেদের সরাসরি মদদে এবং দৃশ্যত ফখরুদ্দিন আহমদের নেতৃত্বে তত্ত্বাবধায়ক নামে ক্ষমতায় আগত সরকারের দিকে দৃষ্টি ফেরাতে হবে। বিচ্ছিন্ন বিচারে মনে হতে পারে যেন তারা ঘটনাক্রমে ক্ষমতায় এসেছিলেনÑ যেন পরিস্থিতি তাদের বাধ্য করেছিল। তারাও অমন ব্যাখ্যাই দিয়েছিলেন। অন্যদিকে বিশ্লেষণ ও পর্যালোচনায় কিন্তু প্রমাণিত হয়েছে, ফখরুদ্দিনদের আসলে নিয়ে আসা হয়েছিল। এনেছিল ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের মতো কয়েকটি দেশ এবং বিশ্ব ব্যাংক ও আইএমএফ-এর মতো কয়েকটি আন্তর্জাতিক সংস্থা। লম্বা অনেক নীতিকথা ও আশ্বাসের আড়ালে এসব দেশ ও সংস্থার তৈরি করা ‘রোডম্যাপ’ বাস্তবায়নের দায়িত্ব নিয়েই ক্ষমতায় এসেছিলেন ফখরুদ্দিন আহমদরা। ক্ষমতার লোভে এ ব্যাপারে সহযোগিতা করেছিল আওয়ামী লীগ ও তার সঙ্গীরা। বস্তুত তাদের ক্ষমতালিপ্সা ও প্রতিহিংসাপরায়ণ মনোভাবই ‘রোডম্যাপ’ তৈরি ও বাস্তবায়ন করার সুযোগ তৈরি করে দিয়েছিল।

কারা, কেন এই ‘রোডম্যাপ’ তৈরি করেছিল, সে সম্পর্কে ধারণা পাওয়ার জন্য কিছু তথ্য স্মরণ ও বিশেèষণ করা দরকার। এ প্রসঙ্গে প্রথমে চারদলীয় জোট সরকারের প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার একটি কঠোর ভাষণের উল্লেখ করতে হবে। ২০০৫ সালের ১৫ মার্চ জাতীয় সংসদে দেয়া সমাপনী ভাষণে কোনো দেশের নাম উচ্চারণ না করে তিনি বলেছিলেন, ‘বাংলাদেশ কারো চোখ রাঙানিকে ভয় করে না, বাংলাদেশ কারো নির্দেশে চলবে না।’ বেগম খালেদা জিয়া সেই সাথে রাজনীতিসহ বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানো বন্ধ করার জন্যও কঠোর ভাষায় বিদেশীদের ‘পরামর্শ’ দিয়েছিলেন। সঙ্গে সঙ্গে নিন্দা-সমালোচনার ঝড় বইতে শুরু করেছিল। দেশ ও সংসদ ফেলে সুদূর মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থানরত শেখ হাসিনা প্রধানমন্ত্রীর উদ্দেশে বলেছিলেন, জনগণের নিরাপত্তা দেয়ার মুরোদ নেই, লম্বা লম্বা কথা বলছেন তিনি জাতীয় সংসদে দাঁড়িয়ে। এর পর পর লাফিয়ে এসেছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল জলিল। ভারতের তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে বিশেষ বৈঠকশেষে দেশে ফিরেই তিনি প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা দায়েরের মাধ্যমে আইনগত ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছিলেন। তার অভিযোগ ছিল, খালেদা জিয়া নাকি বাংলাদেশকে ‘বন্ধুহীন’ করার চক্রান্ত করেছেন! উল্লেখ্য, এর মাত্র কিছুদিন আগেই অনেকটা আকস্মিকভাবে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থায় সংস্কারের প্রস্তাব উত্থাপন করেছিল আওয়ামী লীগ। ‘রোডম্যাপ’ সম্পর্কে সঠিক ধারণা পেতে হলে খুবই তাৎপর্যপূর্ণ তথ্য হিসেবে এই প্রস্তাব এবং তার ভিত্তিতে আন্দোলন ও মহাজোট গড়ে তোলার প্রচেষ্টার কথা স্মরণ করতে হবে। ঘটনাপ্রবাহের ওই বিশেষ পর্যায়ে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী কন্ডোলিজা রাইসের একটি মন্তব্যও উল্লেখ করা দরকার। ২০০৫ সালের মার্চ মাসে ভারত সফরকালে কন্ডোলিজা রাইস ঘোষণা করেছিলেন, যুক্তরাষ্ট্র ‘বাংলাদেশের ব্যাপারে পদক্ষেপ নেবে’ এবং এই প্রক্রিয়ায় ভারতকে ‘সঙ্গে রাখবে’। অর্থাৎ যুক্তরাষ্ট্র ও ভারত একযোগে বাংলাদেশের বিরুদ্ধে তৎপরতা চালাবে। বাংলাদেশকে ‘অত্যন্ত সমস্যাপূর্ণ রাষ্ট্র’ হিসেবে চিহ্নিত করে কন্ডোলিজা রাইস আরো বলেছিলেন, সেখানে ভারতকে ‘সঙ্গে নিয়ে’ যুক্তরাষ্ট্রের ‘বিশেষ ভূমিকা’ পালন করার দায়িত্ব রয়েছে। এখানে যে রোডম্যাপের কথা বলা হচ্ছে, তার উদ্দেশ্য বুঝতে হলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী কন্ডোলিজা রাইসের ঘোষণা ও মন্তব্যকে অবশ্যই বিবেচনায় রাখতে হবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর পর দৃশ্যপটে এসেছিলেন সেদেশেরই ঢাকায় নিযুক্ত রাষ্ট্রদূত হ্যারি কে. টমাস। ২০০৫ সালের ১৪ জুন হ্যারি কে. টমাস এক অনুষ্ঠানে বলেছিলেন, ‘প্রধান রাজনৈতিক দলগুলো যদি সমঝোতায় না আসে ও এক সঙ্গে কাজ না করে, তাহলে জনগণ বিকল্প খুঁজবে। আর সেটা কারো জন্যই ভালো হবে না।’  এই ‘বিকল্প শক্তি’র পরিচিতি সম্পর্কিত প্রশ্নের উত্তরে রাষ্ট্রদূত টমাস বলেছিলেন, ‘আপনারা তা দেখতে পাবেন।’ তিনি আরো বলেছিলেন, ‘আমরা জানি, কিছু রাজনৈতিক দল দেশে সক্রিয় রয়েছে। আবার কিছু অন্য শক্তিও দেশের শাসন ক্ষমতা নেয়ার চেষ্টা করে। … ’

হ্যারি কে. টমাসের বক্তব্য প্রকাশিত হওয়ার দিনটিতেই যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিনা রোকা মার্কিন কংগ্রেসের এক শুনানিতে বলেছিলেন, ‘রাজনৈতিক সঙ্কট, সুশাসনের অভাব, দুর্নীতির ব্যাপকতা এবং উগ্রপন্থীদের তৎপরতা বেড়ে যাওয়ায় বাংলাদেশের গণতান্ত্রিক স্থিতিশীলতা ও অর্থনৈতিক অগ্রগতি বাধাগ্রস্ত হচ্ছে।’ ক্রিস্টিনা রোকা তার বক্তব্যে ‘রাজনৈতিক সঙ্কটের’ ওপর বিশেষ গুরুত্ব দেয়ায় ধরে নেয়া হয়েছিল, সহকারী পররাষ্ট্রমন্ত্রীর মাধ্যমে মার্কিন সরকারও হ্যারি কে. টমাসের বক্তব্যের প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছিল। এর ক’দিন পরই আওয়ামী লীগ নেত্রী শেখ হাসিনা হ্যারি কে. টমাসের সঙ্গে দীর্ঘ বৈঠকে মিলিত হয়েছিলেন। বৈঠক শেষে রাষ্ট্রদূত টমাস এক বাক্যে জানিয়ে দিয়েছিলেন, ‘বিকল্প শক্তি’ সম্পর্কে তিনি যা বলেছেন তা ‘ঠিকই’ বলেছেন। ‘রোডম্যাপ’-এর ব্যাপারে কোনো সিদ্ধান্তে বা উপসংহারে আসতে হলে হ্যারি কে. টমাসের কথাগুলোকে বিশেষ গুরুত্বের সঙ্গে বিবেচনায় রাখতে হবে।

প্রসঙ্গক্রমে লন্ডন প্রবাসী আওয়ামী কলামিস্ট আবদুল গাফফার চৌধুরীর কিছু কথাও উল্লেখ করা দরকার। লন্ডন থেকে নিউইয়র্কে গিয়ে বিভিন্ন ‘সূত্র’ থেকে অবহিত হওয়ার পর সে সময় এক নিবন্ধে তিনি জানিয়েছিলেন, বাংলাদেশের রাজনীতিতে ‘স্থিতিশীলতা’ প্রতিষ্ঠার প্রয়োজনে দুই নেত্রী শেখ হাসিনা ও বেগম খালেদা জিয়াকে দেশ থেকে বিতাড়িত করার পদক্ষেপ নেয়া হতে পারে। পাকিস্তানের দুই প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজীর ভুট্টো ও নওয়াজ শরীফের উদাহরণ টেনে গাফফার চৌধুরী লিখেছিলেন, যুক্তরাষ্ট্রের যেহেতু ‘স্থিতিশীল’ বাংলাদেশ দরকার এবং শেখ হাসিনা ও খালেদা জিয়ার কারণে যেহেতু রাজনৈতিক স্থিতিশীলতা প্রতিষ্ঠা করা সম্ভব হচ্ছে না, যুক্তরাষ্ট্র সেহেতু এই দু’জনকে বেনজীর ভুট্টো ও নওয়াজ শরীফ বানিয়ে ফেলতে পারে। কিছুদিনের ব্যবধানে অন্য একটি খুবই তাৎপর্যপূর্ণ তথ্যও জানিয়েছিলেন গাফফার চৌধুরী। হ্যারি কে. টমাস বক্তব্য রাখার পর পর দেশে একটি ‘জাতীয় সরকার’ গঠনের প্রস্তাব নিয়ে জোর আলোচনা শুরু হয়েছিল। এ সময় (২০০৫ সালের ২১ অক্টোবর) ঢাকার একটি দৈনিকে গাফফার চৌধুরী লিখেছিলেন, ‘জাতীয় সরকার’ কেন্দ্রিক আয়োজনের পেছনে নাকি ভারতের ‘কালো হাত’ রয়েছে! এ তথ্য তিনি তার এক ভারতীয় সাংবাদিক ‘বন্ধুর’ কাছ থেকে জেনেছিলেন। ওই সাংবাদিক নাকি বলেছিলেন, ভারত মনে করে, বাংলাদেশের বর্তমান ‘রোগের’ জন্য জাতীয় সরকারই ‘সঠিক প্রেসক্রিপশন’!

সে সময়ের আরো দু-একটি তথ্যও স্মরণ করিয়ে দেয়া দরকার। প্রথম তথ্য হলো, ঠিক ওই দিনগুলোতেই বিশেষ কয়েকটি বাংলা ও ইংরেজি দৈনিকে অত্যধিক গুরুত্বের সঙ্গে প্রধান দুই দল বিএনপি ও আওয়ামী লীগের সংসদে যোগ দেয়া-না দেয়া সংক্রান্ত রিপোর্ট প্রকাশ করা হয়েছিল। মনে হচ্ছিল, এর মাধ্যমে প্রকৃতপক্ষে বিএনপি ও আওয়ামী লীগসহ রাজনৈতিক দলগুলোর ব্যাপারে নতুন পর্যায়ে ‘জনমত’ গঠন করার উদ্যোগ নেয়া হয়েছে! এ প্রসঙ্গে উল্লেখযোগ্য বিষয় হলো, বাংলা যে দৈনিকে গাফফার চৌধুরী হাসিনা-খালেদাকে বিতাড়িত করার সম্ভাবনার কথা জানিয়ে নিবন্ধ লিখেছিলেন, সে একই দৈনিকে ঠিক তার আগের দিন দুই দলের সংসদে যোগ দেয়া-না দেয়া সংক্রান্ত রিপোর্ট প্রকাশিত হয়েছিল। বিষয়টিকে অবশ্যই ‘কাকতালীয়’ বলা যায় না। ™ি^তীয় তথ্যটি হলো, সে সময়ই হঠাৎ টিআইবি এক রিপোর্ট প্রকাশ করে জানিয়েছিল, অষ্টম অর্থাৎ ওই সময়ে বিদ্যমান জাতীয় সংসদের প্রথম তিনটি অধিবেশনে কেবল কোরাম সঙ্কটের কারণে অপচয় হয়েছে দুই কোটি ৩৫ লাখ ৩৫ হাজার টাকা। এসব তথ্য-পরিসংখ্যানের মাধ্যমে প্রকৃতপক্ষে এমপি বা জনপ্রতিনিধিদের দায়িত্বজ্ঞান সম্পর্কেই প্রশ্ন তোলা হয়েছিল। তৃতীয় তথ্যটি হলো, অপব্যয় ও সংসদে যোগ না দেয়ার পরিপ্রেক্ষিতে একই সময়ে বিশ^ ব্যাংক ও দাতারা সাহায্যের পূর্বশর্ত হিসেবে এমপিদের জন্য আচরণবিধি তৈরি ও কার্যকর করার কথা জুড়ে দেয়া শুরু করেছিল।

‘রোডম্যাপ’ সম্পর্কে ধারণা পাওয়ার জন্য নিশ্চয়ই তথ্যের সংখ্যা আর বাড়ানোর প্রয়োজন পড়ে না। প্রাক্তন মার্কিন রাষ্ট্রদূত হ্যারি কে. টমাসের ভবিষ্যদ্বাণী অক্ষরে অক্ষরে সত্য হয়েছিল। ‘বিকল্প শক্তি’ প্রসঙ্গে তিনি বলেছিলেন, ‘আপনারা তা দেখতে পাবেন’। বাংলাদেশের জনগণকে সত্যি সত্যি ‘তা’ দেখতে হয়েছিল। দুই নেত্রীকে বিতাড়িত করার আয়োজন সংক্রান্ত যে খবর গাফফার চৌধুরী জানিয়েছিলেন সেটাই সে সময় ‘মাইনাস টু থিওরি’ হিসেবে ব্যাপকভাবে আলোচিত হয়েছিল। সুতরাং ধরে নেয়া যায়, ‘রোডম্যাপ’ তৈরি হয়েছিল ২০০৫ সালের প্রথম দিকে কিংবা তারও আগে। কোন দেশ ঠিক কোন দেশকে ‘সঙ্গে’ নিয়ে বাংলাদেশের ব্যাপারে ‘পদক্ষেপ’ নিয়েছিল সে কথাও এতদিনে অজানা থাকার কথা নয়। সমগ্র এ ঘটনাপ্রবাহে নির্ধারক হিসেবে এসেছিল আওয়ামী লীগ ও তার সঙ্গীদের প্রতিহিংসাপরায়ণ মনোভাব। সঙ্গে ছিল তথাকথিত সুশীল সমাজ এবং বিশেষ কয়েকটি দৈনিক ও বেসরকারি টেলিভিশন। জোট সরকারের পাঁচ বছরে বিরোধী দলের নেত্রী হিসেবে ইতিবাচক ভূমিকা পালন করতে পারেননি বলে শেখ হাসিনা জনগণের আস্থাও অর্জন করতে পারেননি। নিজেদের তো বটেই, ‘বন্ধুরাষ্ট্র’সহ কয়েকটি দেশের গোয়েন্দা সংস্থার জরিপেও দেখা গিয়েছিল, আওয়ামী লীগ অন্তত নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় যেতে পারবে না। শেখ হাসিনাও দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হতে পারবেন না।  মূলত এই হতাশা থেকেই আওয়ামী লীগ দেশকে হ্যারি কে. টমাস বর্ণিত ‘দুর্ভাগ্যজনক’ পরিণতির দিকে ঠেলে দিয়েছিল। এজন্যই ঘটেছিল লগি-বৈঠার তাণ্ডব, যা শেষ পর্যন্ত ১/১১-কে অনিবার্য করেছিল। এটা যে সুপরিকল্পিত এক আয়োজন ছিল সে কথাই শুধু প্রমাণিত হয়নি, শেখ হাসিনা নিজেও প্রকাশ্যে বলেছিলেন, ফখরুদ্দিনদের সরকারকে তারাই এনেছেন।

বলা দরকার, আওয়ামী লীগের জন্য ক্ষমতায় যাওয়ার পথ তৈরি করাই শুধু ১/১১-এর উদ্দেশ্য ছিল না। শেখ হাসিনা এবং তার সঙ্গীরা প্রলোভনের শিকার হয়ে পড়লেও ১/১১-এর প্রধান উদ্দেশ্য ছিল বিএনপি ও জামায়াতসহ বাংলাদেশের জাতীয়তাবাদী ও ইসলামী দলগুলোকে বাধাগ্রস্ত ও পর্যুদস্ত করা, সম্ভব হলে একেবারে নির্মূল করে দেয়া। এই একটি ক্ষেত্রে চিন্তায় অবশ্য ভুল করেছিল অন্তরালের শক্তিগুলো। প্রায় ৯০ ভাগ মুসলমানের দেশে জামায়াতের মতো ইসলামী কোনো দলকে তো বটেই, বিএনপির মতো মূলত ইসলামী ভাবধারার দেশপ্রেমিক জাতীয়তাবাদী একটি দলকেও ধ্বংস করা সম্ভব নয়। বিশেষ করে আওয়ামী লীগের মতো দেশপ্রেমবর্জিত ফ্যাসিস্ট কোনো দল বিএনপি ও জামায়াতের বিকল্প হতে পারে না। ক্ষমতায় যাওয়ার ব্যাপারে হতাশ আওয়ামী লীগ ও তার সঙ্গীদের নিয়ে নির্বাচন ভণ্ডুল করা এবং জাতির ওপর একটি অনির্বাচিত সরকার চাপিয়ে দেয়া সম্ভব হয়েছিল সত্য, কিন্তু তাই বলে ইসলামী ও জাতীয়তাবাদী শক্তিকে ধ্বংস করা যায়নি। এই শক্তি বরং অনেক বেশি জনপ্রিয়তা অর্জন করেছে। এর প্রমাণ পাওয়া গেছে ২০০৮ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত সংসদ নির্বাচনে। আওয়ামী লীগকে রীতিমতো ডিজিটাল চৌর্যবৃত্তির মাধ্যমে ক্ষমতায় আনতে হয়েছিল। অন্যদিকে বিএনপি ও জামায়াতে ইসলামীর আসন কেড়ে নেয়া হলেও দুটি দলেরই ভোট বেড়েছিল বিস্ময়কর পরিমাণে। বলা দরকার, প্রথম দিকে হৈ চৈ তুললেও জেনারেল মইন উ এবং ফখরুদ্দিন আহমদদের সরকার যেহেতু জনজীবনে নাভিশ্বাস ওঠানো ছাড়া কোনো ক্ষেত্রেই সফল হতে পারেনি সেহেতু আওয়ামী লীগ ও তার সঙ্গীরা ১/১১-এর এবং গণতন্ত্রকে বাধাগ্রস্ত করার দায়দায়িত্ব এড়াতে পারবে না। লগি-বৈঠার হত্যা, নিষ্ঠুরতা ও পৈশাচিকতার কথা তো জনগণ বিশেষভাবেই স্মরণ করবে। ২০০৬ সালের ২৮ অক্টোবরও বাংলাদেশের ইতিহাসে সর্বনাশের কালো দিন হিসেবেই চিহ্নিত হয়ে থাকবে।

 

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *