দক্ষিণ আফ্রিকার সিরিজ জয়

নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুটি জিতে সিরিজ জয় নিশ্চিত করলো দক্ষিণ  আফ্রিকা।

শুক্রবার দ্বিতীয় ওয়ানডে ম্যাচে টেস্ট অধিনায়ক হাশিম আমলার দুর্দান্ত এক সেঞ্চুরিতে ৭২ রানের জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা।

ওভালে অনুষ্ঠিত ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন দক্ষিণ আফ্রিকা ওয়ানডে অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। অধিনায়কের সিদ্ধান্তটি যে সঠিক ছিলো তা দারুণ ভাবেই প্রমাণ করেছেন দলের ব্যাটসম্যানরা। ডি কককে সাথে নিয়ে ওপেনিং জুটিতেই ৫৬ রান তোলেন হাশিম আমলা। এরপর দলীয় ৫৬ রানের মাথায় ব্যক্তিগত ২৬ রান করে ডি কক আউট হয়ে গেলে ফ্লাফ ডু প্লে-সিসের সাথে ১১৩ রানের জুটি গড়েন আমলা।

ডু প্লে-সিস ৭৩ বল খেলে ৩ চার ও ২টি ছক্কার সাহায্যে ব্যক্তিগত ৬৭ রান করে ফিরলেও অপর প্রান্তে অবিচল থাকেন আমলা। ডু প্লে-সিস সাজঘরে ফেরার পর অধিনায়ক এবি ডি ভিলিয়ার্সের সাথে ৬৬ রানের জুটি গড়েন আমলা।

দলীয় ২৩৫ রানের মাথায় আউট হয়ে যান ডি ভিলিয়ার্স। আউট হওয়ার আগে মাত্র ২৫ বল খেলে ৩৭ রান করে দক্ষিণ আফ্রিকার ওয়ানডে অধিনায়ক। ডি ভিলিয়ার্স আউট হওয়ার পর অবশ্য বেশিক্ষণ উইকেটে থাকতে পারেননি আমলা। দলীয় ২৫৭ রানের মাথায় টিম সাউদির বলে সরাসরি বোল্ড আউট হন তিনি। তবে আউট হওয়ার আগে ১১৯ রানের এক ঝলমলে ইনিংস উপহার দেন আমলা। ১৩৫ বল মোকাবিলা করে ১৫টি চারের সাহায্যে এই রান করেন তিনি। আমলা আউট হওয়ার পরই ধস নামে দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইন আপে। মাত্র ৩ রানে পাঁচ উইকেট হারিয়ে শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ২৮২ রান তুলে দক্ষিণ আফ্রিকা।

নিউজিল্যান্ডের পক্ষে বোল্ট, টিম সাউদি, ম্যাকক্লেনাগান ও অ্যান্ডারসন দুটি করে উইকেট লাভ করেছেন।

এরপর জয়ের জন্য ২৮৩ রানের টার্গেটে ব্যাটিং করতে নেমে ২১০ রানে অল আউট হয়ে যায় নিউজিল্যান্ড। নিউজিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৭৯ রান করেন লুক রুনছি। ৮৩ বল মোকাবিলা করে ৭টি চার ও একটি ছক্কার সাহায্যে এই রান করেন তিনি।

দক্ষিণ আফ্রিকার পক্ষে ডেল স্টেইন, ফিল্যান্ডার, ইমরান তাহির ও ডি ভিলিয়ার্স দুটি করে উইকেট দখল করেছেন।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *