পুলিশের গুলিতে পা হারাল সাজু

স্টাফ রিপোর্টার : সাতকানিয়ায় পুলিশের গুলিতে এক মহিলা পঙ্গু হয়ে যাওয়ার অভিযোগ পাওয়া গেছে। পঙ্গুত্ব বরণকারী মহিলার নাম সাজু আখতার (৪০)। তিনি সাতকানিয়া উপজেলার কেঁওচিয়ার খোট্টাপাড়া এলাকার জনৈক আবদুস শুক্কুরের কন্যা ও একই উপজেলার ছদাহা এলাকার জনৈক রমজান আলীর স্ত্রী বলে জানা গেছে। তিনি তিন সন্তানের জননী। ঘটনার দিন তিনি শ্বশুরবাড়ি থেকে বাবার বাড়িতে বেড়াতে আসেন।

স্থানীয় লোকজন জানান, সাতকানিয়া উপজেলার কেঁওচিয়ার খোট্টাপাড়া এলাকার আবদুস শুক্কুরের পুত্র, জামায়াত কর্মী মো. ওসমান (৩০)-কে গত বৃহস্পতিবার সন্ধ্যায় পুলিশ গ্রেফতার করে। এ সময় ওসমানের আত্মীয়-স্বজনেরা প্রতিবাদ করেন। তখন পুলিশ তাদের ওপর গুলি ছোঁড়ে। এতে ওসমানের বড় বোন সাজু আকতার পায়ে গুলিবিদ্ধ হন।

গুলিবিদ্ধ ওই নারীকে প্রথমে কেরানীহাট আশ শেফা হাসপাতাল, পরে অবস্থার অবনতিতে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। সাজুর পরিবারের লোকজন জানায়, অনেক চিকিৎসার পরও তার পা রক্ষা করা সম্ভব হয়নি বরং কেটে ফেলতে হয়েছে। তাকে চিরদিনের জন্য পঙ্গুত্বের ভাগ্য বরণ করতে হয়েছে। এদিকে সাতকানিয়া থানা হাজতে গ্রেফতারকৃত ভাই ওসমানের সাথে সাক্ষাত করার জন্য গেলে তার বোন সানোয়ারা (২৭), মর্জিনা (১৯) এবং ছোট ভাই ফোরকান (১৫)কে বিনা অপরাধে অন্যায়ভাবে গ্রেফতার করে কোর্টে চালান দেয়া হয়। এদিকে পুলিশ বলছে ওসমানের বিরুদ্ধে সাতকানিয়া থানায় মামলা আছে।

নিন্দা ও প্রতিবাদ : বাংলাদেশ জামায়াতে ইসলামী চট্টগ্রাম মহানগরী ভারপ্রাপ্ত আমীর অধ্যাপক আহছান উল্লাহ, দক্ষিণ জেলা আমীর অধ্যাপক জাফর সাদেক, উত্তর জেলা আমীর অধ্যক্ষ আমীরুজ্জমান, সাতকানিয়া উপজেলা আমীর মাওলানা আবুল ফয়েজ ও সেক্রেটারি মাওলানা মোজাফ্ফর আহমদ সাতকানিয়া উপজেলার কেওচিয়া ইউনিয়নের জামায়াত কর্মী ওসমানকে গ্রেফতার করার পর তাকে থানা হাজতে দেখতে গেলে তার নিরীহ দুই বোন ও এক ভাইকে গ্রেফতার করা এবং অপর বোনের পঙ্গুত্ব বরণ করার প্রতিবাদ ও নিন্দা জানিয়ে এক যৌথ বিবৃতি প্রদান করেন।

বিবৃতিতে  নেতৃবৃন্দ বলেন, সাতকানিয়া থানা হাজতে গ্রেফতারকৃত ভাই ওসমানের সাথে সাক্ষাত করার জন্য গেলে তার বোন সানোয়ারা (২৭) মর্জিনা (১৯) এবং ছোট ভাই ফোরকান (১৫)কে বিনা অপরাধে সকলকে অন্যায়ভাবে গ্রেফতার করে কোর্টে চালান দেয়া হয়। এটা আইনের দৃষ্টিতে এবং মানবিক দৃষ্টিতে সম্পূর্ণ অন্যায়, জঘন্য ও চরম বর্বরতম। গ্রেফতারকৃত ভাইকে দেখতে যাওয়া একান্ত স্বাভাবিক। অথচ পুলিশ প্রশাসন কোনো কিছুর তোয়াক্কা না করে ওসমানের নিরীহ ভাই-বোনদেরকে অন্যায়ভাবে কোর্টে চালান দিয়ে যে ধৃষ্টতা প্রদর্শন করেছে তা সম্পূর্ণ অমানবিক ও অগণতান্ত্রিক। এ ধরনের পুলিশের নিষ্পেষণমূলক আচরণ ও ক্ষমতার অপব্যবহার একটি সভ্য সমাজে কখনো মেনে নেয়া যায় না। আমরা এ ধরনের বর্বরতম আচরণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। সাথে সাথে  গ্রেফতারকৃত এসব নিরীহ লোকদেরকে অবিলম্বে মুক্তি দেয়ার জোর দাবি জানাচ্ছি। উল্লেখ্য, গত বৃহস্পতিবার কেওচিয়ার একজন কৃষক জামায়াত কর্মী ওসমানকে পুলিশ গ্রেফতার করার জন্য বাড়ির দরজা খুলতে বললে তার বড় বোন সাজু আরা এতে প্রতিবাদ করার পর পুলিশ তার পায়ে সরাসরি গুলি করে। অনেক চিকিৎসার পরও তার পা রক্ষা করা সম্ভব হয়নি বরং কেটে ফেলতে হয়েছে। তাকে চিরদিনের জন্য পঙ্গুত্ব বরণ করতে হলো। এটা পুলিশের পরিকল্পিত ও প্রতিহিংসামূলক পাশবিক আচরণ ছাড়া আর কিছুই নয়। নেতৃবৃন্দ পুলিশের এহেন ন্যক্কারজনক ঘটনার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানান এবং সুষ্ঠু তদন্ত পূর্বক দোষী ব্যক্তিদের শাস্তির ব্যবস্থা করার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট জোর দাবি জানান।

 

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *