হবিগঞ্জ শহরে ৭ম শ্রেণির ছাত্রীর বিয়ে রোধ করেছে ভ্রাম্যমান আদালত-

হবিগঞ্জ শহরের নাতিরাবাদ এলাকায় ৭ম শ্রেণির এক ছাত্রীর বিয়ে রোধ করেছে ভ্রাম্যমান আদালত। বৃহস্পতিবার দুপুরে নির্বাহী ম্যাজিস্ট্রেট ডাঃ একেএম সাইফুল ইসলাম ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন।
ভ্রাম্যমান আদালত সূত্র জানায়, দু’দিন আগে একটি অভিযোগের মাধ্যমে তারা জানতে পারেন শহরের হেডওয়ে স্কুল এন্ড কলেজের ৭ম শ্রেণীর ছাত্রী, চুনারুঘাট উপজেলার চাটপাড়া গ্রামের সালেহ উদ্দিন তালুকদারের মেয়ে সুলতানা নাছরিন জান্নাতকে বিয়ে দেয়া হচ্ছে। জান্নাতের ভগ্নিপতি হবিগঞ্জ শহরের চৌধুরী বাজার জামে মসজিদ মার্কেটের প্লাস্টিক মালামাল ব্যবসায়ী শাহ আলম বানিয়াচঙ্গ উপজেলার মার্কুলী-দৌলতপুর এলাকার বাসিন্দা তার দুবাই প্রবাসী এক বন্ধুর সাথে বিয়ে ঠিক করেন। এ প্রেক্ষিতে বৃহস্পতিবার দুপুর ১২টায় নির্বাহী ম্যাজিস্ট্রেট ডাঃ সাইফুল ইসলাম ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সমশের বেগম একদল পুলিশ নিয়ে নাতিরাবাদ এলাকায় জান্নাতের দুলাভাই শাহ আলমের বাসায় যান। তারা ভ্রাম্যমান আদালতের উপস্থিতির কারণ ব্যাখ্যা করে জান্নাতের খোঁজ করেন। এতে জান্নাতের বড় বোন শাহ আলমের স্ত্রী ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে জানতে চান, জান্নাতের বিয়ে দিলে ভ্রাম্যমান আদালতের সমস্যা কি? তাদের মেয়ে তারাই ভাল বুঝেন কখন বিয়ে দিতে হবে। যদি মেয়ে পালিয়ে অন্যত্র বিয়ে করে তবে তার দায়িত্ব ভ্রাম্যমান আদালত নিবে কি না? এর জবাবে নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, মা-বাবার অবহেলা ও অসাবধানতায় অল্প বয়সে অনেক মেয়ে পালিয়ে যায়, এটা সত্য। কিন্তু জেনে শুনে অপ্রাপ্ত বয়স্ক একটি মেয়ের বিয়ে হতে দেয়া যায় না। এটি আইনত অপরাধ। এ সময় জান্নাতকে সকলের সামনে হাজির করা হলে তাকে দেখেই বুঝা যায় সে অপ্রাপ্ত বয়স্ক। এ সময় উপস্থিত অনেকেই এই মেয়েকে বিয়ে দিলে বড় ধরণের ক্ষতির আশংকা রয়েছে বলে মন্তব্য করেন। এ অবস্থায় জান্নাতের দুলাভাই শাহ আলম প্রথমে বিয়ের বিষয়টি অস্বীকার করলেও পরে শুধু আংটি বদলের কথা স্বীকার করেন। জান্নাতের মা আদালতকে জানান, জান্নাত প্রাপ্ত বয়স্ক এবং তিনি বুঝেই মেয়ের বিয়ে দিচ্ছেন। এতে কারো কিছু বলার থাকতে পারে না। এ সময় ভ্রাম্যমান আদালত প্রাপ্ত বয়স্কের সনদ দেখতে চাইলে তিনি তা দেখাতে ব্যর্থ হন। এ অবস্থায় নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, তাদের কাছে থাকা তথ্য ও স্কুল সার্টিফিকেট অনুযায়ী জান্নাতের জন্মতারিখ ২০ জুলাই ২০০০ খ্রিঃ। সেই হিসেবে তার বয়স ১৪ বছর ৩ মাস ৪ দিন। এ অবস্থায় বাল্যবিয়ে আয়োজন করায় জান্নাতের দুলাভাই শাহ আলমকে দোষী সাব্যস্থ করেন ভ্রাম্যমান আদালত। শাহ আলম তার দোষ স্বীকার করে আদালতের কাছে ক্ষমা প্রার্থনা করে এবং প্রাপ্তবয়স্ক হওয়ার আগে শ্যালিকাকে বিয়ে না দেয়ার অঙ্গীকার করে মুচলেকা দেন।
এ ব্যাপারে নির্বাহী ম্যাজিস্ট্রেট একেএম সাইফুল ইসলাম জানান, বাল্যবিবাহ আইনত অপরাধ। যারা এ অপরাধমূলক কাজের সাথে জড়িত থাকবে, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। আর যেখানে বাল্যবিয়ে আয়োজন হবে, সেখানে প্রতিরোধ করা হবে। হবিগঞ্জকে আমরা বাল্যবিয়ে মুক্ত দেখতে চাই। ভ্রাম্যমান আদালতে সহযোগিতা করেন চৌধুরী বাজার পুলিশ ফাঁড়ির এসআই জিয়াউর রহমান ও পেশকার খলিলুর রহমান।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *