বাড়ছে নারী নির্যাতন-বিচ্ছেদ

নারী নির্যাতন বেড়েই চলেছে। নির্যাতন সইতে না পেরে মেয়েদের দিক থেকেই তালাকের নোটিশ আসছে বেশি। পুরুষের তালাকের হার ৩০ শতাংশ, নারীর ৭০ শতাংশ। সমাজবিজ্ঞানীরা বলছেন, নারী আর্থিকভাবে স্বাবলম্বী হচ্ছে। অধিকার সচেতন হচ্ছে। তাই স্বামী ও তার পরিবারের নির্যাতন তারা এখন আর মুখ বুজে সহ্য করছেন না। সিটি করপোরেশনের জরিপ অনুযায়ী শুধু রাজধানীতেই জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত ২২ হাজার তালাকের আবেদন পড়েছে। গত বছর বিচ্ছেদের ঘটনা ছিল ৮ হাজার ২১৪, ২০১২ সালে ৭ হাজার ৬৭২ এবং ২০১১ সালে ৫ হাজার ৩২২টি। এসবের মধ্যে ৭৫ থেকে প্রায় ৮০ শতাংশ ডিভোর্স দিয়েছেন নারীরাই। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের দুটি এলাকায় ২০০৬ থেকে ২০০৯ সাল পর্যন্ত তালাক কার্যকর হয় ২ হাজার ৬১৭, যার মধ্যে ১ হাজার ৬৯২টি দিয়েছে স্ত্রী আর স্বামী ৯২৫টি। ২০১০ থেকে ২০১৪ সালের জুলাই পর্যন্ত তালাকের সংখ্যা ৩ হাজার ৫৮৯টি। এর মধ্যে ২ হাজার ৩৮১ স্ত্রী কর্তৃক আর স্বামী কর্তৃক হয়েছে ১ হাজার ২০৮টি। এ পরিসংখ্যান বিশ্লেষণে দেখা যায়, তালাক দেয়া পুরুষ ৩০ শতাংশ আর নারী ৭০ শতাংশ।তালাকনামায় স্বামীদের বিরুদ্ধে অভিযোগের মধ্যে রয়েছে যৌতুক, শারীরিক ও মানসিক নির্যাতন, যৌতুকের চাপ, যৌনদ্বন্দ্ব, পরকীয়া, নেশা, বহু বিবাহ এবং পরনারীতে আসক্তি। মহিলাবিষয়ক অধিদফতরের নারীদের আইনি সহায়তা কেন্দ্র সূত্রে জানা যায়, যত অভিযোগ নারীরা তাদের কাছে নিয়ে আসেন তার মধ্যে ৬০ ভাগেরও বেশি সন্তানকে নিজের কাছে রাখার দাবি।

সরকারি সংস্থা বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) দেশে প্রথমবারের মতো নারী নির্যাতন নিয়ে জাতীয় পর্যায়ে একটি জরিপ পরিচালনা করে। ‘ভায়োলেন্স অ্যাগেইনস্ট উইমেন (ভিএডব্লিউ) সার্ভে ২০১১’ নামের এ জরিপে নারী নির্যাতনের চিত্রই উঠে এসেছে। ২০১১ সালের পরিসংখ্যানে বিবিএস উল্লেখ করেছে, দেশের বিবাহিত নারীর ৮৭ শতাংশই স্বামীর দ্বারা কোনো না কোনো সময় নির্যাতনের শিকার হয়েছে। এর মধ্যে ৬৫ শতাংশ নারী স্বামীর দ্বারা শারীরিক নির্যাতনের শিকার। ৩৬ শতাংশ যৌন নির্যাতন, ৮২ শতাংশ মানসিক এবং ৫৩ শতাংশ নারী স্বামীর মাধ্যমে অর্থনৈতিক নির্যাতনের শিকার হয়েছেন। বেশিরভাগ ক্ষেত্রেই স্বামী কর্তৃক নানাভাবে নির্যাতিত হয়ে স্ত্রীরা ডিভোর্স দিতে বাধ্য হন। সমাজবিজ্ঞানীরা বলছেন, মেয়েরা অর্থনৈতিকভাবে স্বাধীন হচ্ছে। আর্থিকভাবে পরনির্ভরশীলতা কমছে নারীদের। তাই পরমুখাপেক্ষী না হয়ে মেয়েদের মধ্যে নিজের জীবন নিজেই চালানোর মতো আত্মবিশ্বাস বাড়ছে।

মনোচিকিৎসক মোহিত কামাল বলেন, সমাজের অবক্ষয় পরিবারকে গ্রাস করছে। যৌতুকের কারণেই এখনও বেশি নারী স্বামীর হাতে দৈহিকভাবে নির্যাতিত হন। এদিকে মহিলা অধিদফতরে প্রতিষ্ঠিত ‘হেল্পলাইন’ এ প্রতিদিন ১৫০ থেকে ২০০ নির্যাতিত নারী সাহায্য চেয়ে ফোন করেন।

মহিলা পরিষদের সভাপতি আয়শা খানম বলেন, নানা সীমাবদ্ধতার কারণে আমরা হয়তো পারি না নির্যাতিত নারীর আইন সহায়তা গ্রহণকারীদের চাহিদা মেটাতে। কিন্তু তারপরও আমরা চেষ্টা করে যাচ্ছি এবং ভবিষ্যতেও চেষ্টা করে যাব নির্যাতিত নারীকে তার প্রাপ্য অধিকার ফিরিয়ে দিতে।

নারীর তালাক চাওয়া সম্পর্কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক ইশরাত শামীম বলেন, মেয়েরা আগে থেকে সচেতন হয়েছে। আগে অন্যায়-অত্যাচার নারীরা সহ্য করত। কারণ আর্থিকভাবে স্বামীর ওপর নির্ভরশীলতা ছিল বেশি। এখন নারীরা চাকরি-ব্যবসায় জড়াচ্ছে বেশি। অধিকার সচেতনতাও বাড়ছে। নিজের ভরণ-পোষণ নিজেই করতে পারছে। তালাকের সংখ্যা কমিয়ে আনতে কাউন্সিলিংয়ের ওপর জোর দিচ্ছেন সমাজকর্মী ও মনোবিজ্ঞানীরা।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *