বলিউডের সফল জুটি শাহরুখ-দিওয়ালি

দিওয়ালি ভারতের প্রধান ধর্মীয় উৎসব। এর সঙ্গে বলিউড কিং শাহরুখের সম্পর্ক কী? এমন প্রশ্ন নিশ্চয় ঘুরপাক খাচ্ছে শাহরুখপ্রেমীদের মাথায়। উত্তর সোজা, ঘটা করে দিওয়ালি পালন ছাড়াও শাহরুখের বেশির ভাগ ছবি এখন মুক্তি পায় দিওয়ালির মৌসুমে।

এবার নিশ্চয় সম্পর্কটি পরিষ্কার হলো। গত কয়েকবছরে ‘ওম শান্তি ওম’, ‘চেন্নাই এক্সপ্রেস’ ও সর্বশেষ হ্যাপি ‘নিউ ইয়ার মুক্তি’ পেয়েছে দিওয়ালির মৌসুমে। এর প্রতিটি ছবিই বক্স অফিসে নতুন রেকর্ডও গড়েছে। তাই দিওয়ালিকে কিং খানের লাকি চাম বলা যেতেই পারে। এ ছাড়া দেখুন দিওয়ালি মৌসুমে ‘ডন’ এর সঙ্গে সালমান খানের ‘জান-ই-মান’ ও ‘জাব তাক হ্যায় জান’ এর সঙ্গে অজয়ের ‘সন অব সরদার’ তেমন সাড়া জাগাতে পারেনি। এবার শাহরুখের দিওয়ালি অভিযান কেন সফল তা নিয়ে কয়েক ছত্র জেনে নিন-

প্রথম কারণটির সঙ্গে দিওয়ালির সম্পর্ক এক্সটা ফ্লেভার মাত্র। কারণ দুনিয়াতে শাহরুখ ভক্তের অভাব নেই। ভক্ত বললেও ভুল হবে, তারা হলেন অন্ধভক্ত। শাহরুখের ছবি মুক্তি পাবে, আর তারা দেখবে না এমনটা হতেই পারে না, যেমন ছবিই হোক। কিং খানের প্রতি ভালবাসা দেখাতে তাদের কার্পণ্যতা নেই। আর এ ভালবাসাই শাহরুখের ছবি হিট করতে অনেকখানি ভুমিকা রাখে। তার সঙ্গে যোগ হয় দিওয়ালি।

টেলিভিশন ও চলচ্চিত্রের কারণে ভারতের সংস্কৃতি সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে। ফলে দিওয়ালিও এক ধরনের আন্তর্জাতিকতা লাভ করেছে। এখন বলিউড চলচ্চিত্রের ভক্তরাও উৎসুক হয়ে থাকেন এ উৎসবে কোন ছবিটি মুক্তি পাবে।

দিওয়ালি মূলত আলোর উৎসব। আর এ উৎসবে শাহরুখকে কখনই অন্ধকারের মুখ দেখতে হয়নি। এ দিনে মুক্তি পাওয়া বেশ কিছু ছবি শাহরুখের জীবনে মাইলফলক হয়ে আছে। দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে হোক কিংবা কুছ কুছ হোতা হে। দিওয়ালির লাকি চাম কাজ করেছে প্রতিবারই, শাহরুখকে ভাসিয়ে দিয়েছে সাফল্যে। আর সদ্য মুক্তি পাওয়া হ্যাপি নিউ ইয়ারও কিন্তু একই ইঙ্গিত দিচ্ছে। এর কারণ খুব সাধারণ শাহরুখের ছবিগুলোও খুব চাকচিক্যময় হয়। যা উৎসবের সঙ্গে খুবই যায়।

এখন জিজ্ঞেস করতে পারেন শাহরুখ কি দিওয়ালির এ রহস্য বুঝে গেছেন। এটা তো সোজা বিষয়। কিন্তু একইসঙ্গে দিওয়ালিকে তিনি লাকি চাম মনে করেন। তাই বছরের অন্য কোন দিনে মুক্তি পাওয়া ছবির তুলনায় দিওয়ালিতে মুক্তি পাওয়া কিং খানের ছবিটি সবসময়ই বক্স অফিসে ভাল করবেই। এ আত্মবিশ্বাস তার আছে। এ ছাড়া কয়েকটি বড় বাজেটের ছবির ভরাডুবি স্মরণ করে কেউ ভুল করেও শাহরুখের সঙ্গে প্রতিযোগিতায় নামার কথা ভাবেন না। ফলে ফাঁকা মাঠে সবসময়ই গোল করেন শাহরুখ।

আগেই জেনেছেন দিওয়ালি হলো আনন্দ-ফূর্তির উৎসব। সঙ্গে থাকে ছুটি। আর এ উৎসবে সবাই চায় মাশালা এন্টারটেইনমেন্ট নিয়ে হাসিমুখে বাড়ি ফিরতে। আর সে কথা খুব ভালভাবেই জানেন কিং খান। তাইতো নিজের ছবিতে এসব উপকরণ ঢেলে দেন। শাহরুখের ছবির হ্যাপি এ্যান্ডিং দেখে দর্শকেরাও হ্যাপি হয়ে বাড়ি ফিরেন।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *