তামিমকে চোটের চোখরাঙানি!

ফিল্ডিং প্র্যাকটিসে ডানহাতের বৃদ্ধাঙ্গুলে চোট পেয়ে হাসপাতালে যেতে হয়েছিল তামিম ইকবালকে। হাসপাতাল তাকে ভালো খবরই দিয়েছে। প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষা শেষে জানা গেছে, জাতীয় দলের এ ওপেনারের চোটাক্রান্ত আঙুলে তেমন কোনো সমস্যা নেই। ফিজিও বায়েজিদুল ইসলাম খান জানান, এক্স-রে রিপোর্টে চিড় বা লিগামেন্টে সমস্যার কথা বলা হয়নি। বড় কোনো ক্ষতি না হলেও চোটাক্রান্ত আঙুলে ভালোই ব্যথা পেয়েছেন তামিম। ব্যথা বেশি হওয়ায় ৪৮ ঘণ্টা পর্যবেক্ষণে থাকবেন তিনি। তাতেও ব্যথা না গেলে চিন্তার কারণ হতে পারে। কিন্তু ফিজিও আশা করেন, খুলনা টেস্টে তামিমের খেলতে সমস্যা হবে না।

সময় খারাপ গেলে চারদিক থেকে বিপদ উঁকি দেয়। ১০ মাস ধরে তামিমের সময় ভালো যাচ্ছে না। তার পারফরম্যান্সে পুরনো ছন্দ নেই। ২০১০ সালের পর টেস্টে কোনো সেঞ্চুরি পাননি তিনি। আশা করা হচ্ছিল, জিম্বাবুয়ের বিপক্ষে ভালো খেলে সেঞ্চুরি-টেঞ্চুরি করে ফেলবেন তামিম। সেঞ্চুরি তো দূরের কথা, তাকে উইকেটে সেট হওয়ারও সুযোগ দেননি জিম্বাবুয়ের দুই পেসার টিনাশে পানিয়াঙ্গারা আর এলটন চিগুম্বুরা। প্রথম ইনিংসে ৫ আর দ্বিতীয় ইনিংসে শূন্য তামিমের। দ্বিতীয় টেস্টে সুদে-আসলে পুষিয়ে দেয়ার জন্য যার মানসিকভাবে তৈরি হওয়ার কথা, তিনি আজ খুলনা যাচ্ছেন ডানহাতের বৃদ্ধাঙ্গুলে ব্যথা নিয়ে। অবশ্য বাংলাদেশ দল যখন পরাজয়ের রাহুমুক্ত হতে পেরেছে, তখন তামিমও নিশ্চয়ই বিপদমুক্ত হয়ে দ্বিতীয় টেস্ট খেলতে পারবেন।

তামিমের মতো ১০ মাস বাংলাদেশ দলও ছন্দে ছিল না। টানা ব্যর্থতার চাপে ক্রিকেটাররা কুঁজো হয়ে পড়েছিলেন। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টেস্ট জিতে আবারও কোমর সোজা হয়েছে তাদের। দ্বিতীয় টেস্টেও জয়ের মানসিকতা দেখাবেন খেলোয়াড়রা। একদিনের ছুটি শেষে গতকাল অনুশীলন করেছে জাতীয় দল। প্রত্যেকের চোখেমুখে আত্মবিশ্বাসের আলোকচ্ছটা ঝলক দিচ্ছিল। আত্মবিশ্বাসের বাতাস দিয়ে ফুসফুস ভরে নিয়ে আজ তারা খুলনা যাচ্ছেন দ্বিতীয় টেস্ট খেলার জন্য। শেখ আবু নাসের স্টেডিয়ামে ৩ থেকে ৭ নভেম্বর হবে দ্বিতীয় এবং সিরিজ জয়ের টেস্ট। খুলনায় ২০১২ সালে দুর্দান্ত এক টেস্ট ম্যাচ খেলেছে বাংলাদেশ। আবুল হাসান রাজু বিশ্ব রেকর্ড গড়েছেন ১০ নম্বর ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি করে। সাকিব আল হাসান ও নাসির হোসেন দুর্দান্ত ব্যাটিং করেছিলেন। জিম্বাবুয়ের বিপক্ষে রাজু আর নাসির না থাকলেও শত বাধ-বিঘ্ন উতরে খেলছেন সাকিব। ঢাকা টেস্টে ইনিংসে ১২ বারের মতো ৫ বা ততোধিক (৬টি) উইকেট নিয়ে তার সমালোচকদের দাঁতভাঙা জবাব দিয়েছেন। খুলনা সাকিবের মাঠ, নিজের মাঠে তার কাছে আরও ভালো পারফরম্যান্স আশা করবে দর্শক। জাতীয় দলের স্পিন কোচ রুয়ান কালপাগে সাকিবের উচ্ছ্বসিত প্রসংশাও করেন, ‘আমি খুশি, বিশেষ করে সাকিব অনেক দিন পর খেলে ৬ উইকেট নিয়ে আত্মবিশ্বাস ফিরে পেয়েছে। একইভাবে জোবায়ের হোসেন এবং তাইজুল ইসলাম ৮ উইকেট নেয়ায় ম্যাচ জিতেছে বাংলাদেশ।’মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে উইকেট ছিল বোলারদের অনুকূলে। সঙ্গে এসজি বলের সুবিধা কাজে লাগিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ করেছেন তিন স্পিনার। খুলনার উইকেটেও স্পিননির্ভর হতে পারে। সুতরাং সাকিব তার নবীন সতীর্থদের নিয়ে বোলিংয়ে লিড দিতে পারলে টেস্ট সিরিজ নিশ্চিত করে চট্টগ্রাম যেতে পারবে বাংলাদেশ দল।

 

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *