বাড়তি দুধপানে অকালমৃত্যু!

বহু আগে থেকেই পুষ্টিবিদ ও চিকিৎসকরা দেহের অস্থি শক্তিশালী করার জন্য অতিরিক্ত ক্যালসিয়ামের উৎস হিসেবে দুধ পান করার পরামর্শ দেন। বলা হয়, দুধ একটি আদর্শ খাদ্য। কিন্তু সাম্প্রতিক কিছু গবেষণা দুধের ব্যাপারে আমাদের প্রথাগত এ ধারণাকে সম্পূর্ণভাবে চ্যালেঞ্জ করে। নতুন এই গবেষণায় বলা হচ্ছে, হাড়কে শক্তিশালী করার ক্ষেত্রে দুধের ভূমিকা খুবই সামান্য। এখানেই শেষ নয়। এই গবেষণায় বলা হয়েছে, অতিরিক্ত দুধ মানুষকে দ্রুত মৃত্যুর দিকে ঠেলে দেয়। ৬১ হাজার নারীর ওপর ২০ বছর ধরে এবং ৪৫ হাজার পুরুষের ওপর ১১ বছর ধরে পর্যবেক্ষণ চালিয়ে দেখা গেছে, যারা বেশি দুধ পান করে, তাদের মধ্যে হাড়ভাঙা হ্রাসের ক্ষেত্রে দুধ কোনো ভূমিকাই রাখেনি; বরং নারীদের ক্ষেত্রে দুধ হাড়ভাঙার ঝুঁকি বাড়িয়ে তোলে। এ গবেষণায় বলা হয়েছে, যেসব নারী দৈনিক তিন গ্লাস বা তার বেশি দুধ পান করেন, তাদের দ্বিগুণ দ্রুত মারা যান। দেহের হাড়ের গঠনের জন্য সবচেয়ে জরুরি উপাদান হচ্ছে ক্যালসিয়াম। দুধে হাড়ের সঠিক গঠনের জন্য প্রয়োজনীয় ক্যালসিয়াম এবং ভিটামিন-ডি পাওয়া যায়। কিন্তু এই গবেষকরা বলছেন, দুধের যে চর্বিজাতীয় উপাদান (ফ্যাট) রয়েছে, তা ক্যালসিয়ামের সব ভালো গুণ নষ্ট করে ফেলে। এর মাধ্যমে দেহ মুটিয়ে যায় এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে। এভাবে অতিরিক্ত দুধ দ্রুত মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়।

সুইডেনের উপসালা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কার্ল মিখায়েলসনের নেতৃত্বে একদল গবেষক এ গবেষণা করেছেন দুধের অন্যতম উপাদান ল্যাকটোজ ও গ্যালাকটোজের ক্ষতিকর প্রভাব নিয়ে। প্রাণীদের ওপর গবেষণা চালিয়ে তারা দেখেছেন, দুধের ল্যাকটোজ ও গ্যালাকটোজের প্রভাব কোষের ক্ষতি, রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস এবং অকালবার্ধক্যের সঙ্গে সংযুক্ত। গবেষণায় দেখা গেছে, এতে অংশ নেওয়া ৬১ হাজার নারীর মধ্যে ২০ বছরে প্রায় সাড়ে ১৫ হাজার নারীর মৃত্যু হয়েছে, প্রায় ১৭ হাজার নারী বিভিন্ন হাড়ভাঙা-সংক্রান্ত সমস্যায় পড়েছেন এবং প্রায় চার হাজার নারীর ক্ষেত্রে কোমরের হাড়ে সমস্যা দেখা দিয়েছে। অবশ্য গবেষণায় বলা হয়েছে, কম ল্যাকটোজযুক্ত দুগ্ধজাত খাদ্য, যেমন_ পনির, ছানা, ঘোল ইত্যাদিতে দুধের মতো অতটা সমস্যা হয় না, বরং কিছু কিছু ক্ষেত্রে হাড়ের গঠনে সাহায্য করে।

অবশ্য এ গবেষণা নিয়ে এরই মধ্যে অনেক প্রশ্ন উঠেছে। অনেকেই গবেষণার ফল মানতে রাজি নন। তারা বলছেন, একটি মাত্র গবেষণা দিয়ে দুধের এই ক্ষতিকর দিকটি সম্পর্কে হলফ করে কিছু বলা যায় না। অন্যদিকে, গবেষণার প্রধান গবেষক কাল মিখায়েলসনও বলছেন, আমাদের এই গবেষণার ফল খুব সতর্কতার সঙ্গে ব্যবহার করতে হবে। দুধ আর এর ক্ষতিকর প্রভাবকে কার্যকরণ সম্পর্ক হিসেবে দেখা যাবে না। অর্থাৎ অতিরিক্ত দুধ খাওয়ার কারণেই মৃত্যুঝুঁকি বাড়বেই, এমন বলার সুযোগ নেই। খবর :টেলিগ্রাফ ও ডেইলি মেইল।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *