জিম্বাবুয়েকে আবারও বাংলাওয়াশ

প্রথম সেবা ডেস্ক॥ বিজয়ের মাসের শুরুতে আরেকটি হোয়াইটওয়াশ সাফল্য পেল বাংলাদেশ। দ্বিতীয়বারের মতো একদিনের আন্তর্জাতিক টুর্নামেন্টে জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারিয়ে বাংলাওয়াশ করলো টাইগাররা। এর আগে ৪-০তে সিরিজ জিতে নেয় বাংলাদেশ। টেস্টেও বাংলাওয়াশ করে জিম্বাবুয়েকে। অভিষেকে হ্যাটট্রিক করে ম্যাচ সেরা হন তাইজুল ইসলাম। আর সিরিজ সেরা হয়েছেন মুশফিকুর রহিম।
টাইগারদের এ জয়ে রাষ্ট্রপতি আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া অভিনন্দন জানিয়েছেন।
সোমবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে পঞ্চম ও শেষ ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় সফরকারীরা। ৩০ ওভারে সব উইকেট হারিয়ে ১২৮ রান করে জিম্বাবুয়ে। মাসাকাদজা ও সিবান্দা ছাড়া আর কোন ব্যাটসম্যান দুই অংকের ঘরে পৌছতে পারেনি।
ম্যাচের শুরুতে দলীয় ১৬ রানে আঘাত হানেন মাশরাফি। তারপর মাসাকাদজার সঙ্গে সিবান্দার জুটি বড় স্কোরের ইঙ্গিত দেয়। কিন্তু দলীয় ৯৫ রানে জুবায়ের মাসাকাদজাকে (৫২) ফিরিয়ে দিলে জিম্বাবুয়ের আর কোন ব্যাটসম্যান ক্রিজে দাঁড়াতে পারেনি। দলে দলে তারা সাজঘরে পথ ধরেছেন। দলীয় ১০৮ রানে টেইলর (৯), আর ১০৯ রানে সিবান্দা (৩৭) আউট হন। এছাড়া আর কোন ব্যাটসম্যান দুই অংকের কোঠায় পৌঁছাতে পারেননি। বাংলাদেশের পক্ষে তাইজুল ৪টি, সাকিব ৩টি, জুবায়ের ২টি ও মাশরাফি একটি উইকেট শিকার করেন।
জবাবে ব্যাট করতে নেমে ১৫৩ বল হাতে রেখেই জয়ের দেখা পায় মাশারাফি বাহিনী। ৪৭ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়লেও মাহমুদ উল্লাহ দায়িত্বশীল ব্যাটিংয়ে উতরে যায় টাইগাররা। ২৪.৩ ওভারে ১৩০ রান করে জয় নিশ্চিত করে বাংলাদেশ। দলের পক্ষে মাহমুদুল্লাহ সর্বোচ্চ ৫১ রান কবে অপরাজিত ছিলেন। জিম্বাবুয়ের পক্ষে চাতারা ৩টি ও পানিয়াঙ্গারা ২টি উইকেট নেন।
প্রসঙ্গত, ২০০৬ সালের পর আবার জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ৫-০ ব্যবধানে জিতল বাংলাদেশ।
সংক্ষিপ্ত স্কোর:
জিম্বাবুয়ে: ৩০ ওভারে ১২৮ (মাসাকাদজা ৫২, রাজা ৯, সিবান্দা ৩৭, টেইলর ৯, মায়ার ৯, মারুমা ১, চিগুম্বুরা ৩*, পানিয়াঙ্গারা ০, নিউম্বু ৩, চাটারা ০, কামুনগোজি ২; তাইজুল ৪/১১, সাকিব ৩/৩০, জুবায়ের ২/৪১, মাশরাফি ১/২৩)
বাংলাদেশ: ২৪.৩ ওভারে ১৩০/৫ (তামিম ১০, এনামুল ৮, সৌম্য ২০, মাহমুদুল্লাহ ৫১*, সাকিব ০, মুশফিক ১১, সাব্বির ১৩*; চাটারা ৩/৪৪, পানিয়াঙ্গারা ২/৪৯)।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *