আজ পবিত্র আশুরা

প্রথম সেবা ডেস্ক॥ আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ভাষায়ঃ ‘ত্যাগ চাই, মার্সিয়া ক্রন্দন চাহি না’র দিন আজ। ১০ মহররম, পবিত্র আশুরা। ৬১ হিজরি সালের এইদিনে হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লামের প্রাণপ্রিয় দৌহিত্র হজরত ইমাম হোসাইন (রা.) ও তাঁর পরিবারের সদস্যরা ইয়াজিদের সৈন্যদের হাতে কারবালার ময়দানে শহীদ হন। পবিত্র আশুরা তাই মুসলিম উম্মাহর জন্য এক তাত্পর্যময় ও শোকাবহ দিন। দিনটি মুসলমানদের কাছে সত্য ও ন্যায় প্রতিষ্ঠারও দিন।

পৃথিবী সৃষ্টির সূচনা থেকে এ যাবত্ অসংখ্য বিস্ময়কর ঘটনার দিন। শুধু মুসলিমই নয়, সকল মানুষের কাছে দিনটি অবিস্মরণীয়। সবকিছু ছাপিয়ে ইতিহাসে এক বিশাল জায়গা দখল করে আছে পবিত্র আশুরা। ইসলামের ইতিহাসে অসামান্য তাত্পর্যে উজ্জ্বল। ইবাদত-বন্দেগীর জন্যও এ দিবস অতুলনীয়। এ দিনটি আল্লাহ রাব্বুল আলামীনের কাছে খুবই প্রিয়। তাই তিনি এদিনে রোজা পালনের সওয়াব প্রদান করে থাকেন বহু গুণে। মুসলমানদের কাছে বিগত বছরের গোনাহ্-এর কাফ্ফারা হিসাবে মহররমের দুটি রোজা রাখা খুবই গুরুত্বপূর্ণ। হজরত আবু হুরায়রাহ্ (রাঃ) থেকে বর্ণিতঃ রাসুল সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম বলেছেন, ‘রমজানের পর সর্বোত্তম রোজা হল আল্লাহর প্রিয় মুহাররম মাসের রোজা। এবং ফরজ        নামাজের পর সর্বোত্তম নামাজ হল এই রাতের নামাজ’ (সহি মুসলিম)। রাসুল সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম যখন মদীনায় আগমন করলেন তিনি আশুরার দিনে ইহুদীদের রোজা পালন করতে দেখলেন। “ইবনে আব্বাস (রাঃ) থেকে বর্ণিতঃ রাসুল সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম মদীনায় এসে দেখলেন যে, ইহুদীরা আশুরার দিনে রোজা পালন করছে। তিনি তাদের জিজ্ঞেস করলেনঃ এটা কোন দিন যে তোমরা রোজা পালন করছ? তারা বললঃ এটা এমন এক মহান দিবস যেদিন আল্লাহ মুসা (আঃ) ও তার সম্প্রদায়কে নাজাত দিয়েছিলেন এবং ফেরাউনকে তার দলবলসহ ডুবিয়ে মেরেছিলেন। মুসা (আঃ) শোকরিয়া হিসেবে এদিনে রোজা পালন করেছেন। এ কারণে আমরাও রোজা পালন করে থাকি। এ কথা শুনে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম বললেনঃ ’তোমাদের চেয়ে আমরা মুসা’র (আঃ)’র অধিকতর ঘনিষ্ঠ ও নিকটবর্তী।’ অতঃপর রাসুল সাল্লাল্লাহু আলাইহে ওয়া ছাল্লাম রোজা পালন করলেন ও অন্যদেরকে রোজা পালনের নির্দেশ দিলেন। (সহি বুখারী ও মুসলিম)। আবু কাতাদাহ (রাঃ) থেকে বর্ণিত যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লামকে আশুরার রোজা সম্পর্কে প্রশ্ন করা হলে তিনি বললেনঃ “ বিগত এক বছরের গুনাহের কাফফারা হিসেবে গৃহীত হয়। (মুসলিম, তিরমিযী)। ইবনে আব্বাস (রাঃ) বলেনঃ “আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লামকে দুই রোজা ছাড়া অন্য কোন রোজাকে এত গুরুত্ব দিতে দেখিনি। আর তা হল আশুরার রোজা ও এই রমজান মাসের রোজা।” (বুখারী ও মুসলিম)।

ইবনে আব্বাস (রাঃ) বলেন, যখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম আশুরার রোজা পালন করলেন ও অন্যকে পালন করার নির্দেশ দিলেন, তখন সাহাবায়ে কেরাম (রাঃ) বললেনঃ এটা তো এমন একদিন যাকে ইহুদী ও খৃষ্টানরা সম্মান করে থাকে। তখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম বললেনঃ আগামী বছর ইনশা-আল্লাহ আমরা নবম তারিখে রোজা পালন করব। ইবনে আব্বাস (রাঃ) বলেনঃ পরবর্তী বছর আসার পূর্বেই রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহে ওয়া ছাল্লাম ইন্তেকাল করলেন। (মুসলিম)। রাসুল সাল্লাল্লাহু আলাইহে ওয়া ছাল্লাম বলেছেনঃ তোমরা আশুরা দিবসে রোজা পালন কর ও এক্ষেত্রে ইহুদীদের বিরোধিতা কর। তাই তোমরা আশুরার একদিন পূর্বে অথবা একদিন পরে রোজা পালন করবে। (আহমদ)।

এই আশুরা মানব ইতিহাসে বিশাল স্থান দখল করে আছে । মহান আল্লাহ তায়ালা এ দিনেই আরশ, কুরছি, লওহ, কলম আসমান ও জমিন সৃষ্টি করেছেন এবং এদিনেই আদম (আ:)কে সৃষ্টি করে বেহেশতে স্থান দিয়েছেন। পরবর্তীতে শয়তানের প্ররোচনায় ভুলের কারণে এ দিনেই তাকে দুনিয়াতে পাঠিয়ে মহান আল্লাহ প্রতিনিধি নির্বাচিত করেছেন। হযরত নূহ (আঃ) সাড়ে নয়শ বছর ধরে তাওহীদের বাণী প্রচারের পর যখন সে যুগের মানুষ আল্লাহর বিধি-নিষেধ পালনে অস্বীকৃতি জানায়, তখন নেমে আসে আল্লাহর গজব। ফলে হযরত নূহ (আঃ)-এর সম্প্রদায় ধ্বংস হয়েছে। শুধু রক্ষা পেয়েছে তাওহীদে বিশ্বাসী নূহ (আঃ)-এর অনুসারীবৃন্দ। পবিত্র আশুরার দিনে মহাপ্লাবনের সময় হযরত নূহ (আঃ) এর নৌকা তাঁর অনুসারীদের নিয়ে জুদি পাহাড়ের পাদদেশে এসে থেমেছিল। আজো তার কিছু নিদর্শন সেখানে পাওয়া যায়।

পবিত্র আশুরার দিনেই হযরত ইব্রাহীম (আঃ) জন্মগ্রহণ করেন। পরবর্তীতে তিনি নমরুদের অগ্নিকুণ্ড থেকে উদ্ধার লাভ করেন এবং নিজের প্রাণাধিক প্রিয় পুত্র হযরত ইসমাইল (আঃ)কে আল্লাহর নামে জবে্হ করতে উদ্যত হলে ‘খলিলুল্লাহ’ বা ‘আল্লাহর বন্ধু’ আখ্যায়িত হয়েছিলেন পবিত্র আশুরার দিনে। এদিনেই হযরত আইউব (আঃ) কঠিন রোগ থেকে মুক্তি পেয়েছিলেন, হযরত ঈসা (আঃ) জন্মগ্রহণ করেছিলেন এবং কাফেরদের ষড়যন্ত্রের শিকার হলে আল্লাহ তাকে চতুর্থ আসমানে উঠিয়ে নেন। এদিনেই হযরত দাউদ (আঃ) আল্লাহর কাছ থেকে ক্ষমা লাভ করেছিলেন, হযরত সোলায়মান (আঃ) তাঁর হারানো রাজত্ব পুনরুদ্ধারে সক্ষম হয়েছিলেন, হযরত ইউনুস (আঃ) মাছের পেট থেকে মুক্তি লাভ করেছিলেন, হযরত ইয়াকুব (আঃ) তাঁর হারানো পুত্র হযরত ইউসুফকে (আঃ) চল্লিশ বছর পর ফিরে পেয়েছিলেন। পবিত্র আশুরার দিনে কওমের লোকজনসহ হযরত মূসা (আঃ) নীল নদ অতিক্রম করে ফেরাউনের জুলুম থেকে মুক্তিলাভ করেন। পক্ষান্তরে ফেরাউন সদলবলে নীল নদে ডুবে মারা যায়। পবিত্র আশুরা সমগ্র জগত্ সৃষ্টির দিন হিসেবে যেমনি স্বীকৃত তেমনি এদিন কেয়ামত অনুষ্ঠিত হয়ে জগত্ ধ্বংস প্রাপ্ত হবে।

পবিত্র আশুরার দিন মুসলিম জাহানের জন্য যে কারণে সবচেয়ে বেশি হূদয়বিদারক হলো এদিনে স্বৈরাচারী ইয়াজিদ বাহিনী বিশ্ব মানবতার মুক্তির দূত হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লামের প্রাণাধিক দৌহিত্র অকুতোভয় সৈনিক হযরত ইমাম হোসাইনকে (রাঃ) একজন ব্যতীত সপরিবারে কারবালার মরু প্রান্তরে নির্মমভাবে হত্যা করে। হযরত ইমাম হোসাইন ক্ষমতার জন্য ইয়াজিদের বিরুদ্ধে লড়াই করেননি, তিনি লড়াই করেছিলেন ইয়াজিদের ইসলাম বিরোধী কর্মকাণ্ডের বিরুদ্ধে। তিনি লক্ষ্য করেছিলেন ইয়াজিদ ইসলামী রাষ্ট্রের নিয়ম-কানুন লংঘন করে এবং কোরআন-হাদীসকে উপেক্ষা করে মনগড়া পদ্ধতিতে রাষ্ট্র পরিচালনা করছে। ইমাম হোসাইন (রাঃ) আশঙ্কা করেছিলেন আল্লাহর আইনে পরিচালিত খেলাফত পদ্ধতি বিলুপ্ত হয়ে মনগড়া স্বৈরতান্ত্রিক রাজত্ব কায়েম হবে। পরবর্তীতে তাই হয়েছে। ইমাম হোসাইন (রাঃ) ইসলাম বিরোধী কর্মকাণ্ডের প্রতিবাদ করেছিলেন, সত্যের পতাকা সমুন্নত রাখার জন্য তিনি সপরিবারে জীবন দিয়ে শাহাদত বরণ করে স্মরণীয় হয়ে আছেন।

পবিত্র আশুরা উপলক্ষে বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় সংস্থা এবং সংগঠন কর্মসূচি পালন করছে। এ উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার, বেসরকারি টিভি চ্যানেলসমূহ বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করছে। সংবাদপত্রসমূহ বিশেষ প্রবন্ধ-নিবন্ধ প্রকাশ করেছে। আজ জাতীয় ছুটি। পবিত্র আশুরা উপলক্ষে আজ সরকারি ও বেসরকারি সকল প্রতিষ্ঠান এবং সংবাদপত্র অফিসসমূহে ছুটি। পবিত্র আশুরা উপলক্ষে মসজিদ, মাদ্রাসা ও ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *