তথ্য কেন্দ্রের কাঙ্ক্ষিত সেবা পাচ্ছে না গ্রাহকরা

দেশজুড়ে ইউনিয়ন পর্যায়ে কাজ করছে তথ্যসেবা কেন্দ্র বা ডিজিটাল সেন্টার (ইউআইএসসি)। ১১ নভেম্বর চার বছরে পা দিতে যাচ্ছে এর কার্যক্রম। তথ্যপ্রযুক্তির বিকেন্দ্রীকরণের মাধ্যমে জনগণের দোরগোড়ায় তথ্যসেবা পৌঁছে দিতে কাজ করছে প্রতিষ্ঠানটি। কিন্তু রাজশাহীর বেশিরভাগ ইউআইএসসি থেকে কাঙ্ক্ষিত সেবা পাচ্ছেন না স্থানীয় বাসিন্দারা। এ নিয়ে প্রচারণারও কমতি নেই। এর পরও তথ্যসেবা কেন্দ্রের দারস্থ হচ্ছেন না অনেকেই। ফলে ব্যাহত হচ্ছে ডিজিটাল বাংলাদেশ গড়ার সরকারি এ উদ্যোগ। উদ্যোক্তারা বলছেন, ইন্টারনেটের কাঙ্ক্ষিত গতি মিলছে না। ফলে থমকে যাচ্ছে ই-সেবা। বেশি গতি থাকলে আরও বেশি মানুষকে সেবা দেয়া সম্ভব হতো। তা সত্ত্বেও তারা তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। এরই মধ্যে এ সব তথ্যসেবা কেন্দ্র থেকে বিভিন্ন সরকারি ফরম, পাবলিক পরীক্ষার ফল, অনলাইনে বিশ্ববিদ্যালয়ে ভর্তি, জন্ম-মৃত্যু নিবন্ধন, ভিজিএফ-ভিজিডি তালিকা ও নাগরিক সনদ তথ্য সেবা পাওয়া যাচ্ছে। মিলছে কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, আইন ও মানবাধিকার, পর্যটন, অকৃষি সংক্রান্ত জীবন-জীবিকা ভিত্তিক তথ্যসেবা। ‘জাতীয় ই-তথ্যকোষ’ থেকে এ তথ্যগুলো প্রদান করা হয়। ইন্টারনেট সংযোগ না থাকলেও নিরবচ্ছিন্ন সেবা দিতে তথ্যসেবা কেন্দ্রে থাকছে জাতীয় ই-তথ্য কোষের অফলাইন ভার্সনও (সিডি-ডিভিডি)। এছাড়া মোবাইল ব্যাংকিং, ব্রিটিশ কাউন্সিলের ইংরেজি শিক্ষা, কম্পিউটার প্রশিক্ষণ, ছবি তোলা, ইন্টারনেট ব্রাউজিং, ই-মেইল, চাকরির তথ্য, কম্পোজ, ভিসা আবেদন ও ট্র্যাকিং, দেশে-বিদেশে ভিডিওতে কনফারেন্সিং, সচেতনতামূলক ভিডিও শো, প্রিন্টিং, স্ক্যানিং, ফটোকপি, লেমিনেটিং, ফ্ল্যাক্সিলোড, ফোন কলসহ বিভিন্ন বাণিজ্যিক তথ্যসেবা। নামমাত্র মূল্যে এসব সেবা মানুষকে দিচ্ছেন বলে জানিয়েছেন উদ্যোক্তারা। তবে বাস্তবে চিত্র ঠিক উল্টো। এসব তথ্যসেবা কেন্দ্রে মোবাইল ব্যাংকিং, কম্পিউটার প্রশিক্ষণ, ছবি তোলা, ইন্টারনেট ব্রাউজিং, ই-মেইল, কম্পোজ, প্রিন্টিং, স্ক্যানিং, ফটোকপি, লেমিনেটিং, ফ্ল্যাক্সিলোড, ফোন কল চলছে ঠিকই। তবে সীমিত পরিসরে মিলছে অন্য সেবাগুলো। আর যেসব সেবা মিলছে তাতেও রয়েছে অতিরিক্ত ফি নেয়ার অভিযোগ।

 

সেবা গ্রহীতারা বলছেন, ব্যক্তি মালিকানাধীন তথ্যসেবা দানকারী প্রতিষ্ঠানগুলোতে সেবা মিলছে অপেক্ষাকৃত কম মূল্যে। গুণগত মানও বেশ ভালো। তবে ওইসব প্রতিষ্ঠান হাতের নাগালে না থাকায় অনেকে বাধ্য হয়েই ইউআইএসসির দ্বারস্থ হচ্ছেন। এছাড়া উদ্যোক্তাদের অদক্ষতার কারণে অনেক সময় তারা কাঙ্ক্ষিত সেবাবঞ্চিত হচ্ছেন বলেও জানান।

 

তবে এসব কথা মানতে নারাজ পর পর দুবার রাজশাহী জেলায় সেরার খেতাব বিজয়ী পবার হুজুরীপাড়া ইউআইএসসির উদ্যোক্তা জিয়াউল হক। তিনি বলেন, বাজারের বিভিন্ন প্রতিষ্ঠানের চেয়ে সাশ্রয়ী মূল্যে তারা সেবা দিচ্ছেন। কাজের ক্ষেত্রেও তারা যথেষ্ট আন্তরিক। তবে ইন্টারনেটের গতি পর্যাপ্ত না থাকায় কাঙ্ক্ষিত সেবা কিছুটা ব্যাহত হচ্ছে।

 

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *