তাজিয়া মিছিলে কারবালার শোক

প্রতিবছরের ১০ মহররমের মতো কারবালার বিষাদময় ঘটনাকে স্মরণ করে রাজধানীতে মঙ্গলবার তাজিয়া মিছিল বের করে শিয়া সম্প্রদায়। ‘হায় হোসেন, হায় হোসেন’ ধ্বনিতে শোকাবহ হয়ে ওঠে ঢাকার রাজপথ। তাজিয়া মিছিল যেন স্মরণ করিয়ে দেয় কারবালার শোককে।

এদিন ইয়াজিদের চক্রান্তে পাষণ্ড সিমারের হাতে ইমাম হোসেন (রা.) শহীদ হন।

রাজধানীর নাজিমুদ্দিন রোডে হোসনি দালান থেকে মঙ্গলবার সকালে তাজিয়া মিছিল শুরু হয়। মিছিলটি দুপুর আড়াইটার দিকে শেষ হয় ধানমন্ডি-২ নম্বরের লেক এলাকায়।

তাজিয়া মিছিলে অংশগ্রহণকারী মো. আশরাফ আলী বলেন, ‘সকাল ১০টার দিকে হোসনি দালান থেকে আশুরার মিছিল শুরু হয়ে বকশিবাজার, লালবাগ, আজিমপুর, নিউমার্কেট হয়ে ধানমন্ডি লেকে গিয়ে শেষ হয়েছে। এছাড়াও পল্টন, মগবাজার, মোহাম্মপুরের ইমামবাড়া থেকে আশুরার মিছিল বের হয়।

তাজিয়া মিছিলে দেখা যায়, কেউ কেউ নিজেদের বুক চাপড়ে ‘হায় হোসেন, হায় হোসেন’ বলে মাতম করছে। অনেকে ছড়া (আরবি লেখা ছোট পতাকা) হাতে নিয়ে যাচ্ছেন। আবার অনেকে আলাম (আরবি লেখা বড় পতাকা) বহন করছেন। যারা ছড়া ও আলাম বহন করছেন তাদের ‘ভেস্তা’ বলা হয়।

তাজিয়া মিছিলে মাতমকারী তুষার খান বলেন, ‘তাজিয়া মিছিল শেষে দোয়া পড়ে নেয়াজ দেওয়া হয়। এরপর আলামের বাঁশগুলো পানিতে রেখে আলামগুলো নিয়ে আসা হয়। মিছিল শেষের মধ্যদিয়ে আমাদের আনুষ্ঠানিকতা শেষ হবে।’

এর আগে, সোমবার রাতে হোসনি দালানের ইমাম বাড়া থেকে তাজিয়া মিছিল বের হয়ে নাজিমুদ্দিন রোড, চকবাজার, রহমতগঞ্জ, বকশিবাজার হয়ে পুরান ঢাকার ফরাশগঞ্জে বিবিকা রওজায় শেষ হয়। বিবিকা রওজা থেকে মিছিলটি আবার বের হয়ে মঙ্গলবার ভোরের আগেই হোসনি দালানে এসে শেষ হয়।

পুরান ঢাকার ফরাশগঞ্জে বিবিকা রওজা থেকে মঙ্গলবার বিকেলে আশুরার আরেকটি মিছিল বের হবে। এ মিছিলকে বলা হয় ‘বিবিকা ডোলা’। বাংলাবাজার, চকবাজার, আজিমপুর, নিউমার্কেট হয়ে ধানমন্ডি লেকে গিয়ে এটি শেষ হবে।
এদিকে হবিগঞ্জের সুলতানশী,পুর্ ভাদৈ, চন্দ্রছড়ি সহ বিভিন্ন স্থানে তাজিয়া মিছিল বের করছে লোকজন।
পুরুষদের চেয়ে মহিলাদের উপচেপড়া ভিড় লক্ষ করা গেছে।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *