যৌতুকের বলি প্রতিঘণ্টায় একজন নারী

মোখলেছুর রহমান:
টাইমস অব ইন্ডিয়ায় একটি তথ্যে বলা হয় “বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক রাষ্ট্র ভারতে যৌতুকের নির্মম বলি হয়ে প্রতি ঘণ্টায় প্রাণ হারায় একজন নারী” এবং এ পরিসংখ্যান ভারতের জাতীয় অপরাধ রেকর্ড ব্যুরোর (এনসিআরবি) দ্বারা পরিবেশিত। এ পরিসংখ্যান ছোট করে দেখার মতো নয় মোটেই। উদ্বেগের বিষয় হচ্ছে এই হার প্রতি বছরই বাড়ছে। প্রতি বছর গড়ে ৮ হাজার ৩৯১ জন নারী যৌতুকের কারণে প্রাণ হারাচ্ছেন। দিল্লি পুলিশের অতিরিক্ত ডেপুটি কমিশনার (নারী ও শিশু) সুমন নালোয়া বলেন “ভারতে এ সমস্যাটি শুধু যে নিু ও মধ্যবিত্তদের মধ্যেই সীমাবদ্ধ তা কিন্তু নয়, শিক্ষিত উচ্চবিত্তরাও এর সঙ্গে জড়িত।”
এদিকে, জনবহুল দেশ বাংলাদেশ, যার জনসংখ্যার অর্ধেকই হচ্ছে নারী, এ দেশের পরিসংখ্যান বলে প্রতি ৩ ঘণ্টায় যৌতুকের কারণে একজন নারী প্রাণ হারায়!(উইকিপিডিয়া) খুবই সাংঘাতিক এবং আশংকাজনক একটি তথ্য। আমরা জানি যে, ধর্মের দিক দিয়েই যাচাই করলে যদিও এই দুটি দেশ আলাদা, কিন্তু সংস্কৃতির দিক থেকে বিবেচনা করলে এই দুই দেশের মধ্যে অনেক ব্যাপারেই মিল রয়েছে। এর একটি কারণও আছে বটে। ইরান যখন অগ্নি উপাসক ছিল এবং পরে যখন সেখানে আল্লাহর জীবন-ব্যবস্থা প্রতিষ্ঠা করা হয়, তখন পার্সিরা তাদের পূর্বে যেই প্রথাগুলো চর্চা করতো, সেগুলো নিয়েই ইসলামে প্রবেশ করলো। ঠিক তেমনি এই উপমহাদেশে এবং আমাদের দেশেও অনেক লোকই আছেন যাদের পূর্ব পুরুষ সনাতন ধর্মের ছিলেন এবং পরবর্তিতে তারা ইসলাম গ্রহণ করেন। কিন্তু তাদের যেই পুরোনো চর্চাগুলো- সেগুলো পিছনে রেখে আসতে পারেনি, সঙ্গে কোরে নিয়ে এসেছেন, যেমন- বিয়ের ব্যাপারটা যদি ধরি, ইসলামে বিয়ের শর্ত মাত্র তিনটি ১. বর ও কন্যা উভয়ের স্বেচ্ছায় সম্মতি (এজন), ২. দেনমোহর, ৩. সাক্ষী। এবং বিয়ের আয়োজনের মধ্যেও ’হলুদ’ এর নামে আলাদা কোরে কোন অনুষ্ঠান নেই। কিন্তু আজ মুসলিমদের বিয়েতে যেই অনুষ্ঠানগুলো করা হয় তার মধ্যে হলুদের অনুষ্ঠান অন্যতম। এখন এমন হয়েছে যেন হলুদের অনুষ্ঠান না করলে বিয়েই অসম্পন্ন থেকে যাবে। এটা কিন্তু একটু আগে যেটা বলে আসলাম, ঠিক সেভাবেই আমাদের সংস্কৃতিতে ঢুকে গেছে। অথচ, আল্লাহর হুকুম যদি মানা হয়, দেনমোহর হলো বিয়ের দ্বিতীয় প্রধান শর্ত এবং ছেলে যদি মেয়েকে দেন মোহর না দেয় তাহলে বিয়েই হয় না। কিন্তু আজ সেই দেনমোহরের কথা ভুলে গিয়ে উল্টো মেয়ের কাছ থেকে যৌতুক নেয়া হচ্ছে। উচ্চবিত্তদের মধ্যে মেয়েকে স্বেচ্ছায় তার বাবা-মা গয়না-গাটি, আসবাবপত্র দিয়ে বিদায় করছে, আর নিুবিত্তদের মধ্যে তা চেয়ে নেয়া হচ্ছে। পার্থক্য এতটুকুই। এটাও এসেছে হিন্দু ধর্মের কিছু স্বার্থান্বেসী ব্যক্তি কর্তৃক প্রবিষ্ট বিকৃতি থেকে। এই ধর্মে মেয়ে তার স্বামীর সংসারের কোন বিষয়-সম্পতিতে ভাগ পাবে না, এমনকি তার বাবার সম্পত্তি থেকেও না। কাজেই বাবা-মা যখন মেয়েকে বিয়ে দিয়ে বিদায় করেন তখন তাকে এক দফায় যা দেবার তাই দিয়ে নেন। কিন্তু আল্লাহর সিস্টেমে মেয়ে তার বাবার সম্পত্তিতে ভাগ পাবে, সাথে স্বামীর সম্পত্তি থেকেও সে একটা অংশ পাবে। কিন্তু আজ এটা বিকৃত হয়ে এমন ভয়াবহ রূপ ধারণ করেছে যে, গরীব বাবা-মা তাদের সম্পত্তি বিক্রি কোরে, নিঃস্ব হয়ে যায় তাও তাদের মেয়েকে সুখের সংসার উপহার দিতে পারে না। কারণ খুবই সহজ, সবাই পরম স্রষ্টার কথা না মেনে মানুষের কথা মানছে এবং তার পরিণাম আমাদের চোখের সামনেই। এখন প্রতি ৩ ঘণ্টায় একজন নারী মারা যাচ্ছে, হয়ত বা এই সংখ্যা বেড়ে ঘণ্টায় ৩ জন হয়ে দাঁড়াতে পারে। অসম্ভব একেবারেই নয়। তারা যৌতুক দিয়েও তাদের মেয়ের জামাইয়ের দাবি পূরণ করতে পারছে না। তাদের কন্যাদের উপর আরও যৌতুক এর দাবী বেড়েই চোলছে এবং এই চাওয়া তাদের অনিবার্য মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে। আইন যৌতুক গ্রহণকারীদের ধোরতে পারলেও তাদের দৃষ্টান্তমূলক কোন শাস্তি হয় না। যদি শাস্তি হয়ও এর পরিণতি কেউ রোধ করতে পারবে না। গ্রেফতার কোরে, জেল হাজত দিয়েও এই অপরাধ কখনই বন্ধ হবে না। সে জেল থেকে আজ হোক আর কাল হোক, বের হবে, আরেকটা বিয়ে করবে এবার পুনরায় আর একটা গরীব অসহায় পিতার ওপর সে তার চাহিদার চাপ সৃষ্টি করবেই।
এ ব্যাপারে আমার মহামান্য প্রাণপ্রিয় বাবা যামানার এমাম জনাব মোহাম্মাদ বায়াজীদ খান পন্নীর একটি ছোট ঘটনা তুলে ধোরছি। বাবা একজন খুব ভালো শিকারী ছিলেন, শিকারী হিসাবে রাইফেলে তিনি এতটাই ভালো ছিলেন যে রাইফেল শ্যুটিং-এ তিনি অলিম্পিকে চান্সও পেয়েছিলেন। একদিন রাইফেল শ্যুটিং প্র্যাকটিস এর সময়ই হঠাৎ কোরে তাঁর বা কানে ক্ষতিকর প্রভাব ফেলে। তারপর থেকে তিনি ঐ কানে একটু কমই শুনতেন। এবং সেই কানে একটা পর্দার মতো হতো যা কটন বাড বা তুলা দিয়ে বের করা যেতো না। কাজেই এক দুই সপ্তাহ পর পর একজন লোক আসতো এবং চিমটা দিয়ে তা বের কোরে দিতো। একদিন সে বাবাকে বললো ‘স্যার, আমার মেয়ের বিয়ে, আমি গরীব মানুষ, আমি তো মেয়ের জামাইকে তেমন কিছু দিতে পারবো না। যদি আপনি সাহায্য করেন, আমি তাকে একটা ঘড়ি কিনে দিতে চাই।’ তখন তাকে বাবা জিজ্ঞাসা করলেন যে, ছেলে সেটা চেয়েছে কিনা। উত্তরে সে জানায় যে ”হ্যাঁ, এটা বরের চাওয়া।’ একথা শুনে বাবা তখন রেগে যান এবার তাকে বলেন যে, এই বিয়েতে তিনি কোন প্রকার সাহায্যের হাত বাড়াতে পারবেন না। কারণ যৌতুক হারাম; যৌতুক নিয়ে বিয়ে করা আল্লাহ্ নিষিদ্ধ করেছেন। কাজেই আল্লাহ্র হুকুমের বিরোধী কোন কাজ তিনি অংশ গ্রহণ করবেন না। পরে বাবা তাকে বুঝিয়ে বললেন আল্লাহর হুকুমের কথা, দেনমোহরের কথা এবং মোহর ছাড়া বিয়ে জায়েযই না সেই কথা। তাকে সাথে এটাও বললেন যে, যৌতুক হারাম যৌতুক নিলে বিয়ে হয়না। সে শুনলো কিন্তু কিছু বললো না।’ বেশ কিছুদিন পর সে একদিন এসে বাবার কাজ করছিল এবং বাবাকে জানালো, বাবার কথা তাকে, তার ভিত্তিকে এমনভাবে নাড়িয়ে দেয় যে সে বাড়ি ফিরে মেয়ের বিয়েই ভেঙ্গে দেয়। যদিও সবাই খুব আপত্তি করে কিন্তু সে অনড় থেকে তার মেয়ের জন্য এই সিদ্ধান্ত নেয়। তার মেয়ের নতুন প্রস্তাব এসেছে, ছেলে কিছুই চায়নি, শুধু সম্মানের সাথে তার মেয়েকে নিজের ঘরে তুলতে চায়। একথা শুনে বাবা খুবই আশ্চর্য হন এবং এত খুশী হন যে তখন বাবা নিজ থেকে তার মেয়ের জামাইয়ের জন্য একটা সুন্দর ঘড়ি কিনে তাকে উপহার দেন। লোকটি এত আবেগ আপ্লুত হয় যে সে তার চোখের পানিই ধোরে রাখতে পারে নাই।
আমার কথা হলো, আমরা মহান আল্লাহর কথা মানতে চাই না, মনে করি এসময় এটা সম্ভব নয়। কিন্তু আমরা ভুলে যাই যে তার প্রেরিত শেষ জীবন-ব্যবস্থা শ্বাশ্বত, চিরন্তন। এটা যখনই প্রয়োগ করা হবে, তখনই এটার সুফল ভোগ করতে পারবো। এই সিস্টেম যতক্ষণ আমরা মেনে না নিবো, যৌতুকের বলি নারীরা হয়ে চলেছে এবং চোলতেই থাকবে। এটা এমন ভয়াবহ রূপ ধারণ করবে যে তখন এ সমাজে টিকে থাকাই অসম্ভব হয়ে যাবে। কাজেই সময় থাকতেই আমরা সত্যটাকে গ্রহণ কোরে নেই, আমাদের জীবনে, সমাজে, পৃথিবীতে শান্তি একাই প্রতিষ্ঠিত হয়ে যাবে।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *