আবারো তৎপর হারবাল প্রতারনা চিকিৎসা

সৈয়দ আখলাক উদ্দিন মনসুর, শায়েস্তাগঞ্জ (হবিগঞ্জ): হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে সহ জেলাব্যাপী আবারো তৎপর অবৈধ হারবাল ও হোমিও প্যাথিক প্রতারনা চিকিৎসা চালিয়ে যাচ্ছে।

গত ২৫ জুন বুধবার জেলার ভ্রাম্যমান আদালত (এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট) ডাঃ এ.কে.এম. সাইফুল আলমের নেতৃত্বে অভিযান চালিয়ে হবিগঞ্জ পৌর এলাকার শায়েস্তানগরস্থ “কলিকাতা হারবাল মেডিকেয়ার লিঃ” অভিযান চালিয়ে নেশা জাতীয় টেবলেট, গরু মোটা তাজা করন ঔষধ, নিন্ম মানের ইউনানী কোং ভেজাল ঔষধ উদ্ধার করে এবং ড্রাগলাইসেন্সএবং হাকিমের অভিজ্ঞতা সনদপত্র সহ জেলা সিভিল সার্জন এর অনুমতি পত্র না থাকায় পৌরসভার ভূয়া ট্রেড লাইসেন্স নিয়ে দীর্ঘ দিন যাবত যেখানে সেখানে কুরুচিপূর্ণ পোষ্টার লাগানো,প্রচার পত্র বিলি, স্টিকার, হ্যান্ডবিল সহ স্থানীয় পত্রিকায় চটকদার বিজ্ঞাপন প্রকাশ করে অপ-চিকিৎসা চালিয়ে যাওয়ায় ভূয়া হাকিম সাইদুর রহমান (৩৮) কে ৬ মাস মেয়াদে বিনাশ্রম কারাদন্ড এবং ১ হাজার টাকা জরিমানা সহ প্রতিষ্টানে বেতন ভূক্ত ব্যবস্থাপক রেজাউল করিম (৪০) কে ১৫ দিনের বিনা শ্রম কারাদন্ড ও ১৫ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমান আদালত।

অপর দিকে একই দিনে দুপুরে জেলার চুনারুঘাট উপজেলার উবাহাটা ইউনিয়নে শায়েস্তাগঞ্জ নতুন ব্রীজ গোল চত্ত্বর এলাকায় যাত্রী চাউনীর ২য় তলায় “ইন্ডিয়ান হারবাল চেম্বার লিঃ” ভ্রাম্যমান আদালত অভিযান করতে আসলে প্রতিষ্টানের হাকিমরা টের পেয়ে তালা লাগিয়ে পালিয়ে যায়। পরে একই এলাকায় হক ফিলিং ষ্টেশনের অপর দিখে এস আর (আবাসিক হোটেল) মালিক এর কাছহতে ২টি রুম ভাড়া নিয়ে ১রুমে এদের বাসস্থান এবং নীচের তলায় ১ রুমে হারবাল চিকিৎসা কেন্দ্র চেম্বার। ২য় তলায় “কলিকাতা হারবাল লিমিটেড” এর নামে বড় একটি লাল রংঙ্গেঁর সাদা লিখা সাইনবোর্ড টাঙ্গিয়ে রাখা হয়েছে। ফলে ভ্রাম্যমান আদালত (এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট) ডাঃ এ.কে.এম. সাইফুল আলম উক্ত হারবাল প্রতিষ্টানে তল্লাশী চালিয়ে বিপুল পরিমান ভারতীয় বিভিন্ন টেবলেট, সিরাপ, গরু মোটা তাজা করন পাউডার ও টেবলেট, দেশীয় নি¤œমানের ইউনানী কোং ঔষধ জব্দ করে এবং হাকিম এর অভিজ্ঞতা সনদপত্র সঠিক থাকলেও ড্রাগলাইসেন্স, সিভিল সার্জনের অনুমতিপত্র না থাকায় এবং জেলার বিভিন্ন স্থানে কুরুচিপূর্ণ পোষ্টার লাগানো, হ্যান্ডবিল , প্রচারপত্র, ষ্টিকার লাগানো ও পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশ করে রোগীকে আকৃষ্ট করায় হাকিম সোহেল আহমেদ (৪৫) কে ১৪ দিনের কারাদন্ড এবং ৫হাজার টাকা জরিমানা করে “কলিকাতা হারবাল লিঃ” চেম্বার সীলগালা করে তালা বন্ধ করে দেয়।

চেয়ারম্যান এজাজ ঠাকুর চৌধুরী ভ্রাম্যমান আদালতের অভিযানে কলিকাতা হারবালের ট্রেড লাইসেন্স বাতিল করেন। হাকিম জামিনে বের হয়ে এসে তার নিকটতম আত্মীয় ময়মনসিংহ জেলার উজ্জল আহমেদ প্রভাবশালী ব্যাক্তিকে নিয়ে হবিগঞ্জ এ.ডি.এম কোর্টের অসাধু জনৈক কর্মচারীকে ম্যানেজ করে সীল গালা তালার চাবি এনে কলিকাতা হারবাল লিঃ চিকিৎসা কেন্দ্র খুলে বসেছে। উজ্জল আহমেদের প্রচুর অর্থের বিনিময়ে ব্যবসা এবং বিভিন্ন স্থানে দৌড় ঝাপ করছে। অন্য দিকে উজ্জল আহমেদকে সিলেট গিয়ে ঔষধ প্রশাসন  ঔষধ তত্ত্বাবধায়ক  লাইসেন্স অফিসার মাহমুদুল হাসান ও সহকারী লাইসেন্স অফিসার মোহাম্মদ নাঈম গোলদার কে ম্যানেজ করে “কলিকাতা হারবাল লিমিটেড” নাম পরিবর্তন করে “পাহারী বনাজি ঔষধালয়” নামে সিলেট দরগাহগেইট এলাকাস্থ সোনালী ব্যাংকে ড্রাগ সুপার অফিসের ১২৭১৫০০০০১৮৬৩ একাউন্ট নম্বারে চালান ফরমে ১হাজার৫শত টাকা জমা দিয়ে আবেদন করে উজ্জল আহমেদ। ড্রাগ সুপার অফিস থেকে টাকার বিনিময়ে ১ খানা কাগজ এনে হাকিম সোহেল আহমেদ উজ্জল আহমেদ “কলিকাতা হারবাল লিঃ” নামে আবারো জেলার বিভিন্ন স্থানে প্রশাসনের চোখ ফাকি দিয়ে যানবাহনে, অফিস, আদালত, হাট-বাজারে, রেল ষ্টেশনে বিভিন্ন স্থানে কুরুচিপূর্ণ পোষ্টার লাগানো, হ্যান্ডবিল , প্রচারপত্র, ষ্টিকার লাগানো ও পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশ করে রোগীকে আকৃষ্ট করে উক্ত স্থানে হারবালের অপ-চিকিৎসা সহজ-সরল মানুষের সাথে প্রতারনা চালিয়ে প্রতিদিন হাজার হাজার টাকা হাতিয়ে নিচ্ছে। কিন্তু স্থানীয় বেশ কয়েকটি সংবাদ পত্র বিজ্ঞাপন দিয়ে প্রচারনা চালিয়ে যাচ্ছে। আবার কোন কোন পত্রিকা সার্কোলেশন কম থাকায় বিজ্ঞাপনের প্রচার পত্র দিতে রাজী নয়। এসব হাকিমরা চিকিৎসার পাশে এলাকার কিছু দালাল চক্রকে ম্যানেজ করে প্রতারনা চিকিৎসা করে গেলেও প্রতিবাদ করার কেউনেই। জেলার অনেক ভূক্তভোগী রোগী মুখ লজ্জায় কাহারো কাছে গোপনীয় কথা বলতে রাজি নয়। রোগীরা যখন ঔষধ খেয়ে আরোগ্য না হয় তখন শারীরিক অবস্থা আসংখ্যা জনক হলে হবিগঞ্জ সহ সিলেট সরকারী হাসপাতাল বা প্রাইভেট ক্লিনিকে গিয়ে ডাক্তারের কাছে চিকিৎসা নিচ্ছেন।

হাকিমরা এমন ভাবে রোগীর সাথে মোবাইলে বা তাদের চেম্বারে আসলে মিষ্টি কথার ফান্দে ফেলে ২শ টাকা ভিজিট নিয়ে চিকিৎসা এবং চিকিৎসার পর দেওয়া হয় ভেজাল ঔষধ। এসব ঔষধ খেয়ে নারী-পুরুষ ও যুবক রা মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে বলে অনেক অভিযোগ রয়েছে হবিগঞ্জ জেলায়। এর পূর্বে ভ্রাম্যমান আদালত অভিযানে হবিগঞ্জে এসিয়া হারবাল লিঃ, ভারত হোমিও হারবাল লিঃ সহ অনেক হারবাল বন্ধ হয়ে গেলেও আবারো নতুন নতুন নামে যেখানে সেখানে হারবাল প্রতিষ্টান গজিয়ে উঠেছে। উল্লেখ্য যে, বর্তমান সরকার ঔষধ প্রশাসন অধিদপ্তরের মাধ্যমে দেশের বিভিন্ন জেলায় প্রতারনা মূলক হারবাল চিকিৎসা বন্ধের জন্য নিয়মিত তদারকি ও আইনানুগ ব্যবস্থা গ্রহন করে যাচ্ছে বলে জানিয়েছেন দশম জাতীয় সংসদ বাজেট অধিবেশনে স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম। সারা দেশে ভ্রাম্যমান আদালত অভিযানে হবিগঞ্জ জেলা সহ সারা দেশে দেড় বছরে ৪কোটি ৬০লাখ ৭১হাজার ৩০ টাকা জরিমানা সহ ১২৫ জন হাকিমকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান এবং ৯৫টি প্রতিষ্টান সীলগালা করে দিয়েছে। ভ্রাম্যমান আদালতের ভয়ে দেশের বিভিন্ন স্থানে গিয়ে ভিন্ন ভিন্ন নাম ব্যবহার করে অসাধু ড্রাগ সুপারকে ম্যানেজ করে ড্রাগ লাইসেন্স নিয়ে হাকিম রা প্রতারনা চিকিৎসা চালিয়ে যাচ্ছে। এমন স্থানে হারবাল চেম্বার খুলবে সেখানে ভ্রাম্যমান আদালত না আসতে পারে। সকল দুর্নীতি মূল হোতা সিলেটের ড্রাগ সুপার মাহমুদুল হাসান ও সহকারী লাইসেন্ অফিসার মোহাম্মদ নাঈম গোলদার মাসিক প্রচুর অর্থ উপার্জন মাধ্যমে প্রতারনা করে হারবাল চিকিৎসা চালিয়ে যাচ্ছে। এবং হবিগঞ্জ জেলা সহ সিলেট বিভাগের  ৪ জেলায় প্রশাসনের চোখে ফাঁকি দিয়ে হারবালের প্রতারনা চিকিৎসা হচ্ছে। হবিগঞ্জের ভ্রাম্যমান আদালত (এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট) ডাঃ এ.কে.এম. সাইফুল আলম এর নেতৃত্বে অভিযানের ফলে জেলার অনেক স্থানে হারবালের প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেলে অনেক ভূক্তভোগী রোগী প্রতারনা হাকিমদের চিকিৎসা থেকে মুক্তি পায়।এদিকে শায়েস্তাগঞ্জ পুরাণ বাজান পূবালী ব্যংকের দক্ষিনে রাসেল হারবাল সেন্টার খোলে প্রতারণার চিকিৎসা করে প্রায় কোটি টাকার মালিক হয়েছে এবং স্থানীয় কয়েকটি পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশ করে রোগীদের আকৃষ্ট করছে। ফলে এদের ব্যবসা দেখে হবিগঞ্জের যত্রতত্র হারবাল গজিয়ে উঠেছে। অপরদিকে ভ্রাম্যমান আদালতের অভিযান না করায়, এস এস সি সনদ, ডিএইচএমএস সার্টিফিকেট জালিয়াতি করে বাহুবল ওমাধবপুরে পিতা জিতু ও পুত্র কামাল ভূয়া হোমিও ডিসপেন্সারী খোলে রোগীদের সাথে প্রতারনা করে প্রসাশনের চোখে ফাকি দিয়ে রমরমা বানিজ্য।

জানা যায়, হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার বাঘাসুরা ইউনিয়নের শাহপুর বাজারে দীর্ঘ দিন যাবত কথিত জুলহাস উদ্দিন ওরফে জিত মিয়া ভূয়া শিক্ষাগত যোগ্যতার এস.এস.সি সনদ পত্র, ডি এইচ এম এস সার্টিফিকেট জালিয়াতি করে ড্রাগলাইসেন্স ও সিভিল সার্জানের অনুমতি ছাড়াই কাপ্তান হোমিও হল চিকিৎসা কেন্দ্রখুলে রোগীদের সাথে গরু মোটাতাজা করণ ভারতের নিষিদ্ধ এনার্জিপ্লাস সিরাপ, যৌন উত্তেজক ইয়াবা, ডেকাসন টেবলেট দিয়ে চিকিৎসা করে প্রতিদিন গ্রামাঞ্চলের সাধারন নারী-পুরুষ, যুবক-যুবতী, শিশু-কিশোর কাছ থেকে হাজার হাজার টাকা উপার্জন করে নিচ্ছে। অনেকেই জানেন না, কথিত দুই ভূয়া হোমিও চিকিৎসক রোগীদেরকে কি ঔষধ দেওয়া হচ্ছে। দূর্বলতা রোগীকে গরুর মোটাতাজা করণ ভারতের নিষিদ্ধ এনার্জিপ্লাস সিরাপ, ডেকাসন টেবলেট খেয়ে চিকন লোককে মোটা স্বাস্থ্য করে দিয়ে এতে রোগীরা মনে করেন কথিত ডাক্তারের ঔষধ খুবই ভাল। আবার কোন রোগী ইয়াবা টেবলেট সেবন করলে যৌন উত্তেজক বেরে যায়। এসব ঔষধ খেয়ে অনেক রোগী কয়েক মাস পর লান্সে পানি, ক্যানসার সহ বিভিন্ন রোগে বিপদগামী হচ্ছে কিন্তু এসব রোগী উচ্চ পর্যায়ে ডাক্তার ও হাসপাতালে ডাক্তাররা চিকিৎসা করতে চান না। কথিত ভূয়া চিকিৎসক জুলহাস উদ্দিন ওরফে জিত ুমিয়া ৭ম শ্রেণী পর্যন্ত লেখা পড়া করে নামের পূর্বে ডাঃ ব্যবহার করে এলাকায় দাপটের সাথে মাধবপুরে শাহপুর বাজারে কাপ্তান হোমিওহল ও তার পুত্র এস এম কামাল বাহুবলের সাটিয়াজুরী বাজারে  কামাল হোমিও ডিসন্সেসারী দীর্ঘ দিন যাবৎ ব্যবসা পরিচলিনা করে যাচ্ছে। অপর দিকে মাধবপুর উপজেলা শাহপুর বাজারের কাপ্তান হোমিও হলের কথিত ভূয়া চিকিৎসক জুলহাস উদ্দিন জিতু মিয়ার পুত্র এসএমকামালকে দিয়ে বাহুবল উপজেলার সাটিয়াজুরি ইউনিয়নে সাটিয়াজুরি বাজারে কামাল হোমিও ডিসপেন্সারী দিয়ে বসে দীর্ঘ দিন যাবত প্রতারণা করে চিকিৎসা চালিয়ে যাচ্ছে। কিন্তু পিতার নেই যোগ্যতা ও অভিজ্ঞতা কোন সনদ পত্র্র এরপরও পুত্র এস এম কামালকে ৫ম শ্রেণী পর্যন্ত লেখা পড়া অর্জন করিয়ে কথিত ভূয়া চিকিৎসক জুলহাস উদ্দিন জিতু মিয়ার অভিজ্ঞতা নিয়ে হোমিও চিকিৎসা পেশায় লিপ্ত এস এম কামাল। কথিত ভূয়া চিকিৎসক এস এম কামাল সাটিয়াজুরি বাজারে কামাল হোমিও ডিসপেন্সারী খুলে বসার পর পিতার চেয়ে পুত্র গ্রাম্য সাধারণ রোগীদের সাথে প্রতারনা করে গরুর মোটা তাজা করণ ঔষধ দিয়ে হাজার হাজার টাকা রমরমা বানিজ্য করে যাচ্ছে।

এসমস্ত ভেজাল হোমিও ঔষধ খেয়ে বহু রোগী মৃত্যু ঘটেছে কিন্তু অনেকের বাড়ীতে বা বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধিন রয়েছে রোগীরা। যেসব স্থানে ড্রাগ সুপার বা ভ্রাম্যমান আদালত যেতে পারে না সেই স্থান হচ্ছে মাধবপুরের শাহপুর বাজার ও বাহুবলের সাটিয়াজুরি বাজারে নির্বিঘেœ জেলা প্রশাসন ও সিলেটের ড্রাগসুপার মাহমুদ হাসান চোখে ফাঁকি দিয়ে প্রতারনা করে চিকিৎসা দিচ্ছে রোগীদেরকে। এসব অপ-চিকিৎসা পিতা-পুত্র প্রশাসনের হাত থেকে রক্ষার জন্য হবিগঞ্জ জেলায় ১৩৫ জনের হোমিও সংগঠনের ৬৫ নম্বর সদস্য রয়েছেন কথিত ভূয়া হোমিও চিকিৎসক এস এম কামাল কিন্তু তার পিতা এ সংগঠনের সদস্য নেই। পিতা-পুত্র-দীর্ঘদিন যাবত চাবাগানের চা-শ্রমিক থেকে শুরু করে গ্রামের আপাময় নারী-পুরুষকে অপ চিকিৎসা করে গেলেও বহু রোগী জেলার দুরারোগ্য ব্যথিতে ভোগছে বলে কয়েক জন রোগী এ প্রতিনিধিকে অভিযোগ জানান। পিতা-পুত্রের প্রতারণা ব্যবসায় এলাকার কিছু টাউট বাটপার ও সন্ত্রাসী বাহিনীর লোকজনকে ম্যানেজ করে এব্যবসা সাথে জড়িয়ে পড়েছে। বিভিন্ন স্থানে এদের কর্মচারী দিয়ে জেলার বিভিন্ন স্থানে রোগে আরোগ্য চটকদার ভিজিটিংকার্ড, কুরুচিপূর্ণ, অশ্লীল ভাষায় হ্যান্ডবিল, লিফলেট, বিতরণ করে আপামর নারী-পুরুষকে আকৃষ্ট করে এনে মিষ্টি কথার ফান্দে ফেলে ধোকা দিয়ে অপ-চিকিৎসা চালিয়ে গেলেও প্রতিবাদ করার কেউ নেই। কথিত ভূয়া হোমিও চিকিৎসক জুলহাস উদ্দিন ওরফে জিত ুমিয়া ও তার পুত্র এস এম কামালকে ধরে কঠোর শাস্থি দিলে এ ধরণের প্রতারক চিকিৎসার হাত থেকে রক্ষা পাবে ভূক্ত ভোগী রোগীরা।সরকার ঔষধ প্রশাসন অধিদপ্তরের মাধ্যমে প্রতারনা মূলক সকল ধরনের চিকিৎসা বন্ধের জন্য নিয়মিত তদারকি ও আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে যাচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, প্রতারণামূলক সকল ধরনের চিকিৎসার বিরুদ্ধে অভিযান পরিচালনা পূর্বক ঢাকা সহ দেশব্যাপী গত দেড় বছরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ভূয়া চিকিৎসকদের  ৪কোটি ৭১হাজার টাকা জরিমানা সহ ১১৭ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান এবং ৮৫টি প্রতিষ্ঠান সিলগালা করা হয়েছে।

দশম জাতীয় সংসদের বাজেট অধিবেশনে টেবিলে উপস্থিত প্রশ্নোত্তর পর্বে সংসদে এ তথ্য জানান। মন্ত্রী বলেন, প্রতারণা মূলক হারবাল ও হোমিও চিকিৎসা বন্ধে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে যেসব প্রতিষ্ঠান সিলগালা করা হয়েছে এর মধ্যে উল্লেখযোগ্য হল প্যারিস হোমিও কমপ্লেক্স, দেশ হারবাল, কলিকাতা হারবাল লিঃ, শাহী দাওয়াখানা, জার্মাণ হোমিও মেডিক্যাল, এশিয়া হারবাল লিঃ, ইন্ডিয়া হারবাল লিঃ, ভারত হোমিও ডিসপেন্সারী সহ বিভিন্ন নামে প্রতিষ্ঠান যেখানে সেখানে রযেছে এবং বেশীর ভাগ দেশের গ্রামাঞ্চলে এদের চিকিৎসা কেন্দ্র। এদিকে দেশের বিভিন্ন স্থানে ভ্রাম্যমান আদালতের ভয়ে দেশের বিভিন্ন স্থানে শহর ও গ্রামাঞ্চলে হাটবাজারে ভূয়া হোমিও ডিসপেন্সারী ও কাপ্তান হোমিও হল প্রতিষ্ঠান চিকিৎসার নামে ভূক্তভোগী রোগীদের সাথে প্রতারনা করে গরুমোটাতাজা করনে ভারতের নিষিদ্ধ এনার্জিপ্লাস সিরাপ, যৌন উত্তেজক ইয়াবা, ডেকাসন টেবলেট দিয়ে চিকিৎসা করছে এব্যাপারে ভ্রাম্যমান আদালত ও ঔষধ প্রশাসন ভূয়া চিকিৎসকদের কঠোর ব্যবস্থা নেওয়া উচিত বলে জেলার সচেতন ভূক্তভোগী মনে করেন।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *