কারখানার বর্জে হরিয়ে যাচ্ছে সুতাং নদী

সৈয়দ আখলাক উদ্দিন মনসুর শায়েস্তাগঞ্জ (হবিগঞ্জ): হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে অলিপুর শিল্পাঞ্চলকে ঘিরে বর্জ্যে হারিয়ে যাচ্ছে সুতাং নদী ও আশপাশের গ্রামের পুকুরের মাছ প্রবাহিত। ওই সব এলাকায় জমির নানা ধরণের ফসলের আবাদ ও হতো সুতাং নদীর ও পানির সেচ দিয়ে। কিন্তু শায়েস্তাগঞ্জ থানার নুরপুর ইউনিয়নের আলিপুর এলাকায় বেশ কিছু শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠায় শিল্পবার্জ্য আশপাশের বদ্ধ জলাভূমিতে ফেলায় ওই সব এলাকায় পানি ও পরিবেশ দূষণ ভয়াবহ আকার ধারণ করেছে।

শিল্প বর্জ্য মিশে ওই সব এলাকায় নদী, খাল, পুকুর, ও জলাশয়ের পানি বর্তমানে বিবর্ণ ও কালচে রং ধারণ করে মারাত্মক দূর্গন্ধ ছড়াচ্ছে। ফসলের জমিতে ও বিরূপ প্রভাব পড়ছে। দুর্গন্ধ যুক্ত ওই পানি গায়ে লেগে মানুষের শরীর চুলকায়, নানা প্রকার চর্মরোগ ও ঘা হয়। এক সময় সুতাং নদীতে টেংরা, বাইলা, বোয়াল, শোল, পাবদা, চিংড়ি, সরপুটি, বাইম, চাপিলা, টাকি, মকা, মেনি, কালিয়ারা, ঘাগট, লাচ, বামোস, প্রভৃতি প্রজাতীর মাছ পাওয়া যেত। দুষিত ওই পানির কারণে হারিয়ে যাচ্ছে পুকুর, খাল সহ সুতাং নদীর বিভিন্ন প্রজাতির সুস্বাদু মাছ। আর ধ্বংস হতে চলেছে এ অঞ্চলের মৎস্য সম্পদ। জানাযায়, শিল্পবর্জ্য মিশ্রিত পানিতে ক্যাডমিয়াম, নিকেল, সীসা ও ক্রোমিয়াম সহ বেশ কিছু হেভি মেটাল থাকে, যা ওই পানির মাধ্যমে মাটিতে যোগ হয়।

পরে জমির ফসল তা শোষন করে নেয় এবং ফসলের মাধ্যমে ওই সব পদার্থ মানব দেহে প্রবেশ করে, যা সহজে হজম হয় না। এ সব হেভি মেটাল মানব দেহে ক্যানসার রোগের কারন। ওই প্রাণ, অরএফএল, সিপি বর্জ্য জলজ জীববৈচিত্রে মারাত্মক আঘাত হানছে। দুষিত বর্জ্যের কারণে ঐ এলাকার পশু-পাখি বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে বিশেষ  ক্ষতি হতে পারে বলে পরিবেশ বিশেষজ্ঞ সূত্রে জানা গেছে। উক্ত অলিপুর এলাকা সহ পাশর্^বর্তি বঘাসুরা, নোয়াপাড়া, ও ছাতিয়াইন ইউনিয়নের অসংখ্য টেক্সটাইল, গার্মেন্টস, ফিসফিড, স্পিনিং মিল, সিপি, আরএফএল, ও প্রাণ কোম্পানী সহ বিভিন্ন ধরণের শিল্প কারখানা রয়েছে।

কিন্তু কোম্পানী খরচ বঁচানোর জন্যে কারখানা বা কোম্পানী কর্তৃপক্ষ তা যথাযথ ভাবে ব্যাবহার করছেনা বলে অভিযোগ রয়েছে। ফলে ওই সব প্রতিষ্ঠানের দুষিত বর্জ্য বিভিন্ন ভাবে ফেলা হচ্ছে স্থানীয় নদী, খাল ও বিলে। এতে এলাকার কৃষি, মৎস্য, পরিবেশ ও জীববৈচিত্র বর্তমানে মারাত্মক ভাবে হুমকির সম্মুখিন হয়ে পড়েছে।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *