২৬ নভেম্বর মনোনয়নপত্র দাখিল, ২৮ নভেম্বর বাছাই, ৭ ডিসেম্বর প্রার্থীতা প্রত্যাহার ॥ চুনারুঘাট পৌরসভার উপ-নির্বাচন ২৩ ডিসেম্বর ॥ সম্ভাব্য ৯ প্রার্থীর প্রচারনা

ইসমাইল হোসেন বাচ্চু, চুনারুঘাট ॥

জননন্দিত মেয়র আলহাজ্ব মোহাম্মদ আলীর মৃত্যুতে শূন্য হওয়া চুনারুঘাট পৌরসভার মেয়র পদে উপ-নির্বাচনে সম্ভাব্য প্রার্থীদের প্রচার-পদচারণায় মুখরিত। এদিকে গতকাল মঙ্গলবার নির্বাচনী তফসিল ঘোষনার পর প্রচারনার পাশাপাশি সম্ভাব্য প্রার্থীদের সংখ্যাও বেড়ে গেছে। মাত্র ১ বছর ২৭দিন মেয়াদী একজন মেয়র হিসেবে নির্বাচিত হয়ে পরবর্তীর জন্য নিজেকে গুছিয়ে নিতে স্ব-স্ব সম্ভাব্য প্রার্থীরা আটঘাট বেধেঁ প্রচারনা করছেন। আবার অনেকে প্রয়াত মেয়র মোহাম্মদ আলীর গুণকীর্তন করতেও দ্বিধাবোধ করছেন না। ফলে নিজেকে প্রয়াত মেয়র মোহাম্মদ আলীর ছবি সম্বলিত পেস্টুন-ব্যানার টানিয়েও প্রকাশ করছেন। সাধারণ মানুষ জনপ্রিয় মেয়র হারানোর বেদনা ভুলতে না পারলেও গণতান্ত্রিক প্রক্রিয়ার নিয়মে নির্বাচনি আমেজ ভোগ করতে যাচ্ছের। চুনারুঘাট পৌরসভাকে নতুন রূপে সাজাতে প্রস্তুত সম্ভাব্য প্রার্থীরা। দলীয় মনোনয়ন নিতে অধিকাংশ প্রার্থীদেরকে দৌড়ঝাপ করতেও দেখা গেছে। তবে অবশেষে কে বা কারা হবেন প্রার্থী এবং কে হবেন পৌরসভার পৌর পিতা এ মুহূর্তে বলা যাচ্ছে না। প্রার্থীতা প্রত্যাহার পর্যন্ত সাধারণ ভোটারদেরকে অপেক্ষা করতে হবে শেষ পর্যন্ত কারা লড়বেন মেয়র পদে। এ পর্যন্ত সম্ভাব্য প্রার্থীদের তালিকায় রয়েছেন চুনারুঘাট পৌরসভার প্রথম প্রশাসক ও নির্বাচিত মেয়র আলহাজ্ব মোহাম্মদ আলীর চাচাতো ভাই মোঃ নাজিম উদ্দিন শামছু, চুনারুঘাট পৌর আওয়ামীলীগের সভাপতি মোঃ আবু তাহের মহালদারের জৈষ্ঠ্য পুত্র চুনারুঘাট প্রেসক্লাবের তিন বারের নির্বাচিত সাধারণ সম্পাদক মোঃ জামাল হোসেন লিটন, জাতীয় পার্টি হবিগঞ্জ জেলা শাখার সাবেক সাধারণ সম্পাদক খায়ছারুল গণির সহোদর বিশিষ্ট শিল্পপতি আলহাজ্ব এসকে ইফতেখারুল গণি খায়রু, হবিগঞ্জ জেলা আওয়ামীলীগের উপদেষ্টা সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল কাদির লষ্করের পুত্র আলহাজ্ব জিল্লুল কাদির লষ্কর রিমন, চুনারুঘাট পৌরসভার বর্তমান ভারপ্রাপ্ত মেয়র মোঃ হরমুজ আলী, ছাত্রলীগ চুনারুঘাট উপজেলা শাখার সাবেক সাধারণ সম্পাদক চুনারুঘাট উপজেলা চেয়ারম্যান মোঃ আবু তাহের এর ভাতিজা মোঃ সাইফুল আলম রুবেল, চুনারুঘাট উপজেলার জাতীয় পার্টির অন্যতম নেতা আব্দুল সালাম তালুকদার, ছাত্রলীগ চুনারুঘাট উপজেলা শাখার সাবেক সাধারণ সম্পাদক মোঃ আব্দুল্লাহ আল মামুন। নাজিম উদ্দিন শামছু বেসরকারি সংস্থা আশার একজন উর্ধ্বতন কর্মকর্তা। তার পিতা আলহাজ্ব মুসলিম উদ্দিন চুনারুঘাট সদর ইউনিয়ন পরিষদের তিন বারের চেয়ারম্যান ছাড়াও চুনারুঘাট উপজেলা উন্নয়ন কমিটির চেয়ারম্যান ছিলেন। চুনারুঘাট হাসপাতালের জমিদান ও স্কুল মাদ্রাসা প্রতিষ্ঠাসহ নানা উন্নয়ন কর্মকান্ডে তার অবদান উল্লেখযোগ্য।

প্রয়াত মেয়র আলহাজ্ব মোহাম্মদ আলীর চাচাতো ভাই হিসেবে তার অসমাপ্ত কাজ সম্পন্ন করার লক্ষ্যে তিনি পারিবারিক সিদ্ধান্তে প্রার্থী হয়েছেন। তিনি চুনারুঘাট পৌরসভার সার্বিক উন্নয়নে আন্তরিকতার সাথে কাজ করবেন বলে দৃঢ়তার সাথে উল্লেখ করেছেন। তিনি দৈনিক ইত্তেফাকের সিনিয়র সাংবাদিক ও বাংলাদেশ ল’ রিপোর্টাস ফোরামের সভাপতি সালেহ্ উদ্দিনের বড় ভাই। তিনি পৌরসভার বড়াইল গ্রামের বাসিন্দা। মোঃ জামাল হোসেন লিটন চুনারুঘাট প্রেসক্লাবের তিন বারের নির্বাচিত সাধারণ সম্পাদক। ২০১৪ সালে অনুষ্ঠিত দক্ষিণাচরণ পাইলট উচ্চ বিদ্যালয়ের অভিভাবক প্রতিনিধি নির্বাচনে সর্বোচ্চ ভোটে নির্বাচিত হয়েছেন। তিনি আওয়ামীলীগ থেকে মনোনয়ন পাওয়ার প্রত্যাশী। তিনি নির্বাচিত হলে দলমত নির্বিশেষে চুনারুঘাটের সার্বিক উন্নয়নে কাজ করবেন বলে জানান। তিনি পৌর শহরের পাকুড়িয়া গ্রামের বাসিন্দা। আলহাজ্ব এসকে ইফতেখারুল গণি খায়রু একজন শিল্পপতি। চুনারুঘাটে শিল্পপ্রতিষ্ঠানের পাশাপাশি ঢাকায় কয়েকটি শিল্পকারখানা রয়েছে। হবিগঞ্জ জেলা জাতীয় পার্টির সাবেক সাধারণ সম্পাদক খায়ছারুল গণির ছোট ভাই। গত পৌর নির্বাচনে তিনি প্রার্থী হয়ে তৃতীয় অবস্থানে ছিলেন। পৌর সভার মেয়র নির্বাচিত হয়ে নিজেকে জনসেবায় নিয়োজিত রাখার প্রচেষ্ঠায় প্রার্থী হচ্ছেন বলে জানান। তিনি পৌর এলাকার গোগাউড়া গ্রামের বাসিন্দা। আলহাজ্ব জিল্লুল কাদির লষ্কর রিমন। তিনি চুনারুঘাট উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের উপদেষ্টা আলহাজ্ব আব্দুল কাদির লস্করের পুত্র। তিনি উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক। তার পিতা চুনারুঘাট সদর ইউনিয়ন পরিষদের চার বার চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর গত উপজেলা পরিষদ নির্বাচনে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন। পিতার আদর্শকে লালন করে তিনি প্রার্থী হচ্ছেন বলে জানান। তিনিও আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী। তিনি তার পিতার ন্যায় নিজেকে সারাজীবন পৌরবাসীর উন্নয়নে নিয়োজিত রাখতে চান। তিনি পৌর এলাকার গোগাউড়া গ্রামের বাসিন্দা। মোঃ হরমুজ আলী। চুনারুঘাট পৌরসভার বর্তমান ভারপ্রাপ্ত মেয়র। তার অভিজ্ঞতাকে কাজে লাগাতে তিনিও মেয়র পদে নির্বাচন করতে আগ্রহী। তিনি পৌর শহরের আমকান্দি গ্রামের বাসিন্দা। চুনারুঘাট উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সাইফুল আলম রুবেলও প্রার্থী হচ্ছেন বলে শোনা যাচ্ছে। তার পিতা মোঃ আব্দুল সালাম উপজেলা শিক্ষক সমিতির আজীবন সাধারণ সম্পাদক ছিলেন। তিনি উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান মোঃ আবু তাহের এর ভাতিজা। পৌর যুবলীগের সাধারণ সম্পাদক মোঃ আবুল খায়ের। তিনিও প্রার্থী হচ্ছেন বলে শোনা যাচ্ছে। তিনি উপজেলা চেয়ারম্যান মোঃ আবু তাহের এর ছোট ভাই। তবে ওই পরিবার থেকে কাকে মনোয়ন দেওয়া যেতে পারে দেওয়া হবে কিনা এনিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি বলে জানাগেছে। তারা চাচা-ভাতিজা উভয়ই পৌর শহরের চন্দনা গ্রামের বাসিন্দা। উপজেলা জাতীয় পার্টির অন্যতম নেতা আব্দুল ছালাম তালুকদার দলীয় প্রার্থী হতে আগ্রহী। গত পৌর নির্বাচনেও তিনি প্রতিদ্বন্দ্বিতা করেন। তিনি পৌর শহরের বাল্লা রোডের বাসিন্দা। আব্দুল্লাহ আল মামুন। ছাত্রলীগ চুনারুঘাট উপজেলা শাখার সাবেক সাধারণ সম্পাদক। তিনি গত কয়েকদিন ধরে গণসংযোগ করছেন। তিনি পৌর এলাকার নয়ানী গ্রামের বাসিন্দা। এদিকে ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক আব্দুল মান্নান রুমনও দলীয় মনোনয়ন পেলে প্রার্থী হবেন বলে শোনা যাচ্ছে।

উল্লেখ যে, ২০০৫ সালে চুনারুঘাট পৌরসভা ঘোষণা করা হয়। এরপর ১০ আগস্ট রাষ্ট্রপতির আদেশে আলহাজ্ব মোহাম্মদ আলী পৌর প্রশাসক মনোনীত হন। ২০১১ সনের ১৮ জানুয়ারী চুনারুঘাট পৌরসভার প্রথম নির্বাচন অনুষ্ঠিত হলে আলহাজ্ব মোহাম্মদ আলী মেয়র পদে নির্বাচিত হন। তার অন্যতম প্রতিদ্বন্দ্বি ছিলেন বর্তমান উপজেলা চেয়ারম্যান মোঃ আবু তাহের। তিনি মাত্র ১০৮ ভোটে পরাজিত হন। পরবর্তীতে গত উপজেলা নির্বাচনে মোঃ আবু তাহের বিপুল ভোটে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন। আলহাজ্ব মোহাম্মদ আলী ৫বছরের জন্য মেয়র পদে নির্বাচিত হলেও তার কর্মতৎপরতা ও ব্যক্তি ইমেজে একজন জননন্দিত মেয়র হিসেবে খ্যাতি অর্জন করেন। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস তিনি এবছরের ১০ অক্টোবর হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে না ফেরার দেশে চলে যান। ফলে চুনারুঘাট পৌরসভার মেয়র পদটি শূন্য হয়ে যায়। পৌরসভার মেয়র পদে শূন্য আসনে উপ-নির্বাচন গ্রহণের প্রস্তুতি গ্রহণ করেছে স্থানীয় সরকার বিভাগ। গতকাল বুধবার চুনারুঘাট পৌরসভার মেয়র পদে উপ-নির্বাচনের তপসীল ঘোষণা করেছেন উপজেলা নির্বাহী অফিসার ও রিটার্নিং অফিসার মোহাম্মদ মাশহুদুল কবীর। তপসীল অনুযায়ী ২৬ নভেম্বর বুধবার মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ, ২৮ নভেম্বর শুক্রবার মনোনয়ন পত্র বাছাই, ৭ ডিসেম্বর রবিবার প্রার্থীতা প্রত্যাহার এবং ২৩ ডিসেম্বর মঙ্গলবার ভোটগ্রহণ। নির্বাচন অফিস সূত্রে জানাযায়, চুনারুঘাট পৌরসভায় মোট ভোটার সংখ্যা ১১ হাজার ১শ ৯৫। এর মধ্যে পুরুষ ভোটার ৫ হাজার ৬শ ১১ এবং মহিলা ভোটার ৫ হাজার ৫’শ ৮৪। ৯টি ওয়ার্ডে ১১টি কেন্দ্রে ৩০টি গোপন কক্ষে এ ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এ নির্বাচনের মেয়াদ হবে আগামী ২০১৬ সালের ২০ জানুয়ারী পর্যন্ত। পৌরসভার উপ-নির্বাচনের রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মাশহুদুল কবীর বলেন, নির্বাচন সুষ্ঠু ও নিরপক্ষ রাখতে সকল ধরনের নিরাপত্তার ব্যবস্থা থাকবে। নির্বাচন বিধিমালা অনুযায়ী সকল কার্যক্রম গ্রহণ করা হবে।

 

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *