বাহুবলে শিকল দিয়ে বেঁধে নির্যাতন

বাহুবল (হবিগঞ্জ) প্রতিনিধি: হবিগঞ্জের বাহুবলে একটি ব্রিক ফিল্ডে শিকল দিয়ে বেঁধে শ্রমিক নির্যাতনের অভিযোগে আদালতে মামলা হয়েছে। আদালতের নির্দেশে পুলিশ ৩ শ্রমিককে উদ্ধার করলেও অপর এক শ্রমিক নিখোঁজ রয়েছে। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার সন্ধ্যায় ভুলকোট এলাকার নিউ পদ্মা ব্রিক ফিল্ডে।
পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, বাহুবল উপজেলার ব্রিক ফিল্ডগুলোতে ঠিকাদারদের মাধ্যমে শ্রমিক আনা হয়। এ সুবাদে ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলার বেড়তলা গ্রামের সুরুজ মিয়ার পুত্র আবুল কালাম বাহুবল উপজেলার ভুলকোটস্থ নিউ পদ্মা ব্রিক ফিল্ডে কাজ করার জন্য ১৪ জন শ্রমিক নিয়ে আসে। ওই শ্রমিকরা ২০ দিন ধরে ব্রিক ফিল্ডটিতে কাজ করছিল। গত সোমবার ঠিকাদার আবুল কালাম ওই শ্রমিকদের কাউকে ২ হাজার আবার কাউকে ৩ হাজার করে মজুরি পরিশোধ করে। এ মজুরির টাকা নিয়ে শ্রমিক ও ঠিকাদারের মাঝে বাদানুবাদ হলে ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলার নাদির হোসেনের পুত্র আলী ইসলাম (২৫), ছাদির ইসলাম (৩০) ও রফিকুল ইসলাম (২২) এবং একই উপজেলার কুন্ডা গ্রামের মৃত আকরাম আলীর পুত্র তোফাজ্জল হোসেনকে (২৮) শিকল দিয়ে বেঁধে নির্যাতন করা হয়। পরে তাদের একটি ঘরে তালাবদ্ধ করে রাখা হয়। খবর পেয়ে আলী ইসলাম, ছাদির ইসলাম ও রফিকুল ইসলামের মা আঙ্গুরা বেগম হবিগঞ্জ কোর্টে মামলা দায়ের করেন। মামলার প্রেক্ষিতে বিজ্ঞ আদালত জরুরী ভিত্তিতে ওই শ্রমিকদের উদ্ধারের নির্দেশ দেন। আদালতের নির্দেশে গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৬টার দিকে বাহুবল মডেল থানার এএসআই হরলালের নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থল থেকে আলী ইসলাম, ছাদির ইসলাম ও তোফাজ্জল হোসেনকে উদ্ধার করে। আটক ছাদির ইসলাম দাবি করেন, সোমবার সন্ধ্যার পর থেকে ঠিকাদার আব্দুল কালাম ও তার ভাইরা তাদের লোহার শিকল দিয়ে বেঁধে নির্যাতন করেছে। এর ২৪ ঘন্টা পর আদালতের নির্দেশে পুলিশ তাদের উদ্ধার করে। তবে তাদের ভাই রফিকুল ইসলামকে পাওয়া যাচ্ছে না।
এ ব্যাপারে এএসআই হরলালের সাথে যোগাযোগ করা হলে তিনি ঘটনার সত্যতা স্বীকার করেন। তিনি জানান পুলিশের উপস্থিতি টের পেয়ে আসামীরা পালিয়ে যায়। উদ্ধারকৃতদের আজ বুধবার আদালতে হাজির করা হবে।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *