রোনালদোর কাছে মেসির হার

ক্রীড়া ডেস্ক
ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে মঙ্গলবার লিওনেল মেসির আর্জেন্টিনাকে ১-০ গোলে হারিয়েছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। অতিরিক্ত সময়ে (৯০+১ মিনিট) পর্তুগালকে জয়সূচক গোলটি এনে দিয়েছিলেন রাফায়েল গুয়েরিরো। এদিকে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি একই ব্যবধানে পরাজিত করে স্পেনকে। ওদিকে ওয়েন রুনির জোড়া গোলে ইংল্যান্ড ৩-১ গোলে হারিয়েছে স্কটল্যান্ডকে। (বিশ্বকাপের পর) প্রীতি ম্যাচে টানা ষষ্ঠ জয় পেয়েছে ৫ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। পরশু তারা ২-১ গোলে হারায় অস্ট্রিয়াকে।
রুনি ইংল্যান্ডের তৃতীয় সর্বোচ্চ গোলদাতা হয়েছেন। তার রেকর্ডের রাতে ইংল্যান্ড স্কটিশদের বিপক্ষে টানা ষষ্ঠ ম্যাচে জয় তুলে নিয়েছে। রুনি ছাড়াও এই ম্যাচে ইংল্যান্ডের হয়ে গোল করেছেন অ্যালেক্স অক্সলেড চেম্বালিন। রুনি ১০১ ম্যাচ খেলে ৪৬টি গোল করেছেন। ইংল্যান্ডের কিংবদন্তি ববি চার্লটন ৪৯টি গোল করে শীর্ষে রয়েছেন। ৪৮টি গোল রয়েছে গ্যারি লিনেকারের।
ক্রিশ্চিয়ানো রোনালদো ও মেসি গোল করতে পারেননি। তবে ভালো খেলেছেন। ম্যাচ শেষে অবশ্য আনন্দ ছিল পর্তুগিজ শিবিরে। কারণ তারা জয় তুলে নিয়েছে। অবশ্য এই দুজন মাত্র ৪৫ মিনিট খেলেছেন। দুজনই অধিনায়ক দুই দলের। খেলা শুরু হওয়ার আগে শুভেচ্ছা বিনিময়ও হয়েছে। এই নিয়ে ২৭ বারের মতো রোনালদো ও মেসি মুখোমুখি হলেন। রোনালদো চলতি বছরের জানুয়ারিতে ব্যালন ডি’অর জিতেছেন। এই মৌসুমেও তিনি ভালো করছেন। এই ম্যাচে অসাধারণ খেলতে পারলে রোনালদো বা মেসি এগিয়ে যেতে পারতেন। ব্যালন ডি’র কে পাবে, এই নিয়ে এখন জল্পনা-কল্পনা বেশি হবে।
২০০৯ সালে ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে রিয়াল মাদ্রিদে গিয়েছিলেন রোনালদো। তার পর থেকে দ্বিতীয়বারের মতো খেলতে এসেছিলেন। আবেগ ও স্মৃতিময় শহরের এই মাঠটিতে ভালোই খেললেন তিনি। ১৯৭২ সালে আর্জেন্টিনার বিপক্ষে জয় পেয়েছিল পর্তুগাল। দ্বিতীয়বারের মতো পর্তুগাল জয় পেল পরশু।
স্পেনের বিপক্ষে জার্মানির জয়টি অন্তিম মুহূর্তে পাওয়া গোল থেকে। জার্মানির টনি ক্রুস জয়সূচক গোলটি করেছিলেন ৯০ মিনিটে। স্পেনের বদলি গোলরক্ষক কিকো ক্যাসিলা এই গোলটির জন্য দায়ী। এদিকে ইকার ক্যাসিয়াস শুরুর একাদশে ছিলেন। আন্তর্জাতিক ফুটবলে ১৬০টি ম্যাচ খেলা হয়ে গেছে তার।
আরনেস্ট হ্যাপেল স্টেডিয়ামে দারুণ জয় পেয়েছে ব্রাজিল। ৬৪ মিনিটে ডেভিড লুইজের গোলে এগিয়ে যায় ব্রাজিল। ৭৫ মিনিটে আলেকজান্ডার ড্রাগোভিচ ৭৫ মিনিটে গোলটি শোধ করে দেন। ম্যাচ শেষ হওয়ার ৭ মিনিটে আগে ব্রাজিলকে জয় এনে দেয়া গোল করেন রবার্তো ফিরমিনো।
বছরটা দারুণভাবে শেষ করল ব্রাজিল। বিশ্বকাপের সেমিফাইনালে তারা জার্মানির কাছে বাজেভাবে হেরে গিয়েছিল। কিন্তু প্রীতি ম্যাচে টানা জয়ের ফলে তারা আসছে বছরটা ইতিবাচকভাবে শুরু করতে পারবে।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *