কমলগঞ্জে প্রাথমিক শিক্ষা কেন্দ্রের উদ্ধোধন

পিন্টু দেবনাথ, কমলগঞ্জ (মৌলভীবাজার):
মৌলভীবাজারের কমলগঞ্জে শিক্ষা বঞ্চিত শিশুদের শিশু শিক্ষায় আগ্রহী করে তুলার জন্য সোমবার সকাল ১১টায় রাজটিলা গ্রামে উদ্ধোধন করা হয় রাজটিলা প্রাথমিক শিক্ষা কেন্দ্রের । এডুকেয়ার কেজি স্কুল এর চেয়ারম্যান ও সাপ্তাহিক দেশ ও মানুষ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে  রাজটিলা প্রাথমিক শিক্ষা কেন্দ্রের শুভ উদ্ধোধন করেন বেসরকারী উন্নয়ন সংস্থা “নিজেরা শিখি” ঢাকা, এর নির্বাহী সচিব প্রফেসর সুরাইয়া সিদ্দিকি। অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন দাতা সংস্থার ইংল্যান্ড এর প্রতিনিধি লিটেল স্ট্যাপ বিগ ফিউচার এর ট্রাস্টি ডেবি রোজারস, নিজেরা শিখি এনজিও’র ভাইস চেয়ারম্যান ও ফাউন্ডার মেম্বার রেজিয়া সালাম, প্রোগ্রাম ম্যানেজার নিরঞ্জন সরকার, সমাজসেবক ও শিক্ষানুরাগী মোসাহিদ বক্স চৌধুরী, রেডিও পল্লীকণ্ঠ, মৌলভীবাজার এর সিনিয়র স্টেশন ম্যানেজার  মো. মেহেদী হাসান এবং সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ। অনুষ্ঠানে রাজটিলা গ্রামের অবসরপ্রাপ্ত পুলিশ সদস্য ফুল মিয়া বলেন, এ ধরনের শিক্ষা আমাদের বাচ্চাদের আরো স্কুলগামী করবে। গ্রাম সর্দার মো. জামাল মিয়া বলেন, আমাদের গ্রামে যদিও দুইটি ব্র্যাক স্কুল আছে তথাপি ও গ্রামের শিশুদের জন্য এটা অপ্রতুল। এই স্কুল আমাদের শিশুদের শিক্ষার চাহিদা পুরণ করবে। কুলসুম বেগম নামে রাজটিলা গ্রামের এক মা বলেন, এই স্কুলে আমাদের ছেলে মেয়েদের পাশাপাশি  বিকাল বেলা আমরাও পড়াশোনা করতে পারবো। এটা আমাদের জন্য আনন্দের বিষয়, এই স্কুলটা যাতে চালু থাকে তার জন্য সবার কাছে অনুরোধ করছি। সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ বলেন, আমাদের ছেলে মেয়েদের জন্য যারা এই উদ্যোগ নিয়েছেন তাদের এই মহত কাজকে সাধুবাদ জানাই। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সমাজসেবক মোনায়েম খান, মনোয়ারা বেগম, মো. আব্দুস সাত্তার প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে “নিজেরা শিখি” ঢাকা, এর নির্বাহী সচিব প্রফেসর সুরাইয়া সিদ্দিকি বলেন, বাচ্চাদের কে আমরা আনন্দঘন পরিবেশে খেলার মাধ্যমে শিক্ষা দিতে চাই। সকল শিশুদেরকে সুশিক্ষায় শিক্ষিত করে তুলতে হবে। তিনি বলেন মা সমাবেশে মা-দেরকে এবং বাবা সমাবেশে বাবাদেরকে উপস্থিত থেকে সুচিন্তিত মতামত প্রদান করতে হবে। তিনি এলাকার সকলের সহযোগীতা কামনা করেন। তিনি বলেন, রাজটিলা গ্রামের প্রতিটি গৃহের রেজিষ্ট্রেশন হবে। এলাকার চাহিদা অনুযায়ী প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ মানবসম্পদ গড়ে তোলা হবে। ব্যবসা বাণিজ্য করার সুযোগ প্রদান করা হবে। এজন্য সকলকে স্বাক্ষরতা অর্জন করতে হবে। আগামী জানুয়ারী মাস থেকে রাজটিলা প্রাথমিক শিক্ষা কেন্দ্রের কার্যক্রম পুরোদমে চালু হবে। আগামী ৫ বছরের মধ্যে রাজটিলা গ্রামের শতকরা ৮৫ ভাগ লোককে শিক্ষিত করা টার্গেট আমাদের।
এডুকেয়ার কেজি স্কুল এর চেয়ারম্যান ও সাপ্তাহিক দেশ ও মানুষ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ বলেন, আগামী জানুয়ারি মাস থেকে ৪ থেকে ৫ বছরের বাচ্চাদের এই স্কুলে ভর্তি করা হবে। মায়েদের বৃত্তিমূলক প্রশিক্ষণ, বয়স্ক শিক্ষা কেন্দ্র চালু সহ বিভিন্ন ধরণের প্রশিক্ষণের মাধ্যমে রাজটিলা গ্রামের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে দক্ষ সম্পদে রূপন্তর করা হবে। এজন্য এলাকার সর্বস্তরের জনগনের সহযোগিতা প্রয়োজন।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *