আজ যুক্তরাষ্ট্রে থ্যাঙ্কস গিভিং ডে

আজ যুক্তরাষ্ট্রে উদযাপিত হচ্ছে কৃতজ্ঞতাজ্ঞাপন দিবস বা থ্যাঙ্কস গিভিং ডে। থ্যাঙ্কস গিভিং ডের অর্থ কৃতজ্ঞতাজ্ঞাপন বা ঈশ্বরকে ধন্যবাদ জ্ঞাপন দিবস।

প্রতিবছর নভেম্বর মাসের চতুর্থ বা শেষ বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে সরকারিভাবে থ্যাংকস গিভিং ডে উদযাপন করা হয়। এই দিনে ধনী-গরিব সবাই মেতে ওঠেন ঐতিহ্যবাহী টার্কি ভোজে।

পারিবারিকভাবে প্রতিটি ঘরেই চলে টার্কি লাঞ্চ আর ডিনার।

১৬২১ সালের এক হেমন্তে, আমেরিকার আদি জনগোষ্ঠীর সঙ্গে প্রধানত ইংল্যান্ড থেকে আগত যাজকদের এক শুভ সন্ধিক্ষণে পরস্পরের মধ্যে উৎপাদিত শষ্য এবং পণ্য বিনিময়ের মধ্য দিয়ে থ্যাংকস গিভিং উৎসবের সূত্রপাত হয়।

১৮৬৩ সালে প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন সেদিনের সেই বন্ধুত্ব ও শান্তির অমিয় বাণী আমেরিকাবাসীদের ভেতরে প্রবেশ করিয়ে দিতে রাষ্ট্রীয়ভাবে দিনটিকে থ্যাংকস গিভিং হলি ডে হিসেবে ঘোষণা করেন। সেই থেকে প্রতিবছর বন্ধুত্ব ও সংহতি প্রকাশের এ ঐতিহাসিক প্রেক্ষাপটকে স্মরণীয় করে তুলতে নানা আয়োজনে মেতে ওঠে সমগ্র যুক্তরাষ্ট্র।

দিনটি আমেরিকায় সরকারি ছুটির দিন। একই আমেজে পার্শ্ববর্তী দেশ কানাডায় দিনটি উদযাপন করা হয় প্রতিবছর অক্টোবর মাসের দ্বিতীয় সোমবার।

থ্যাংকস গিভিং ডে’র পরের দিনকে ব্লাক ফ্রাইডে বলা হয়ে থাকে। এদিনের জন্যও মানুষের অপেক্ষার কমতি নেই। এক বছর ধরে অপেক্ষার প্রহর গুনতে থাকে আমেরিকার দুই তৃতীয়াংশ মানুষ। বিশেষ করে নিম্ন ও মধ্য আয়ের মানুষজন কম দামে ভালো কিছু কেনার জন্য দিনটির অপেক্ষায় থাকে। প্রায় দুই সপ্তাহ আগে থেকেই টেলিভিশন ও সংবাদপত্রে বিজ্ঞাপন দিয়ে জানিয়ে দেওয়া হয় তাদের পণ্যের মুল্যহ্রাসের তালিকা।

শতকরা ৫০ থেকে ৭০ শতাংশ মূল্যহ্রাস করা হয় নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির। এসব দ্রব্যের মধ্যে টিভি, ফ্রিজ,‌ ল্যাপটপ, কম্পিউটার, আইফোন, আইপ্যাড ইত্যাদির প্রতি মানুষের বেশি চাহিদা।

বৃহস্পতিবার রাত ১২টা থেকে দোকানের সামনে লাইন ধরে অপেক্ষা করে ভোর ৬টায় পর্যন্ত অপেক্ষা করেন দোকানে প্রবেশের জন্য।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *