চুনারুঘাটে অধ্যক্ষের অপসারণের দাবী

খন্দকার আলাউদ্দিন, চুনারুঘাট (হবিগঞ্জ):  হবিগঞ্জের চুনারুঘাট সরকারি কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে নানা অভিযোগ এনে তার অপসারণের দাবীতে সোমবার সকালে ছাত্র-ছাত্রীরা বিক্ষোভ করেছে।

অন্যদিকে একই অভিযোগে অধ্যক্ষের অপসারণের দাবীতে শিক্ষক কর্মচারীরা অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি ঘোষণা দিয়েছে। অধ্যক্ষকে অপসারণ না করা পর্যন্ত শিক্ষক-কর্মচারীরা কলেজে না যাওয়ার ঘোষণা দেন।

পরক্ষণে ছাত্র-ছাত্রীরা বিক্ষোভ মিছিল নিয়ে উপজেলা সদর পদক্ষিণ করে। পরে চুনারুঘাট উপজেলা চেয়ারম্যানের মধ্যস্থতায় পরিস্থিতি শান্ত হয়।

৩ ডিসেম্বর অনুষ্ঠিতব্য কলেজের অর্ধ বার্ষিক পরীক্ষা হওয়ার কথা থাকলেও কলেজের অধ্যক্ষ কবির আহমেদ পাটোয়ারীর অপসারণ না হওয়া পর্যন্ত ক্লাস ও পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছেন শিক্ষক কর্মচারীরা।

অভিযোগে জানা যায়, প্রফেসর কবির আহমদ পাটোয়ারী গত  ১৫ জুলাই চুনারুঘাট কলেজে যোগ দেয়ার পর থেকে নানা অনিয়মে জড়িয়ে পড়েন। এসবের প্রতিবাদ করায় তিনি কয়েকজন ছাত্র-ছাত্রী, শিক্ষক ও কর্মচারীদেরকে নানা ভাবে লাঞ্ছিত করলে তার বিরুদ্ধে অধিকাংশরাই ফুসে উঠেন। এ প্রসঙ্গে ওই কলেজের উপাধ্যক্ষ সহযোগী অধ্যাপক হারুন মিয়া বলেন অধ্যক্ষ কবির আহমেদ পাটোয়ারী ছাত্র-ছাত্রীদেরকে ডেকে এনে তার কক্ষে প্রায়ই তাপ্পর মেরে বিভিন্ন অভিযোগের সমাধা করেন। শিক্ষকদের সাথে প্রায়ই অকথ্য ভাষা ব্যবহার করেন। সামান্য ভুল হলেই অধ্যক্ষের পা চুয়ে ক্ষমা চেতে হয়। কলেজের ক্রয় কমিটির আহ্বায়ক বিজ্ঞান বিভাগের প্রভাষক আনিসুর রহমান বলেন, নামে মাত্র ক্রয় কমিটি তৈরী করে অধ্যক্ষ ইচ্ছামত বিল ভাউচারে স্বাক্ষর আদায় করে থাকেন। কোন কিছু বোঝার চেষ্টা করলে এসিআর আটকে দেবার ভয় দেখানো হয়। অধ্যক্ষের বিরুদ্ধে গত ৪ মাসে লাখ লাখ টাকা আত্মসাতের অভিযোগ রয়েছে। গতকাল সোমবার ওই কলেজের অধ্যক্ষ বাদে ১৪ জন শিক্ষক ও ৭ জন কর্মচারীর স্বাক্ষরিত একটি অভিযোগপত্র শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, শিক্ষা মন্ত্রী সহ সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রেরণ করা হয়। শিক্ষক-কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের পৃথক আন্দোলনের কারণে চুনারুঘাট সরকারি কলেজের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে।

৩ ডিসেম্বর অর্ধবার্ষিক পরীক্ষা হওয়ার কথা থাকলেও অধ্যক্ষ কবির আহমেদ পাটোয়ারীর অপসারণ না হওয়া পর্যন্ত শিক্ষকরা ক্লাস কিংবা পরীক্ষা বর্জনের ঘোষণা দেন।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *