প্রবীণ সাংবাদিক জগলুল আহমেদ চৌধুরীর মৃত্যু.পাঁচ সদস্যের তদন্ত কমিটিপাঁচ সদস্যের তদন্ত কমিটি

প্রথম সেবা রিপোর্ট .. সড়ক দুর্ঘটনায় প্রবীণ সাংবাদিক জগলুল আহমেদ চৌধুরীর মৃত্যুর ঘটনা তদন্তে পাঁচ সদস্যের একটি কমিটি করেছে সড়ক পরিবহন মন্ত্রণালয়। বিআরটিএ পরিচালক (প্রশাসন) মশিউর রহমানকে প্রধান করে গঠিক এই কমিটিকে তিন কর্ম দিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। রোববার মানিক মিয়া অ্যভিনিউয়ে সড়ক দুর্ঘটনা রোধ ও ট্রাফিক আইন নিয়ে জনসচেতনামূলক কর্যক্রম পরিদর্শন শেষে সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের এ তথ্য জানান। সড়ক দুর্ঘটনায় বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) সাবেক প্রধান সম্পাদক জগলুল আহমেদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন মন্ত্রী। কমিটির অন্য সদস্যরা হলেন, দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, ডিএমপি ট্রাফিক বিভাগের (পশ্চিম) উপ-কমিশনার ইমতিয়াজ আহমেদ, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নগর পরিকল্পনাবিদ নাহমাদুল হাসান এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ট্রাফিক নিয়ন্ত্রণ কর্মকর্তা খন্দকার মাহবুবুর রহমান। একটি টিভি টকশোতে অংশ নিতে যাওয়ার পথে শনিবার রাতে কারওয়ানবাজারে দুর্ঘটনায় পড়েন সাংবাদিক ও কলামিস্ট জগলুল। ঘটনার প্রত্যক্ষদর্শী ইমরুল কায়েস প্রথম সেবাকে বলেন,  “জগলুল আহমেদ কারওয়ানবাজারে একটি চলন্ত বাস থেকে নামার সময় পড়ে যান। আঘাতে তার নাক ও কানের পাশ দিয়ে রক্ত বের হচ্ছিল। প্রথমে পান্থপথ মোড়ের মোহনা ক্লিনিক এবং সেখান থেকে কমফোর্ট হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। প্রায় চার দশক সাংবাদিকতা জীবনে সর্বশেষ ফিনান্সিয়াল এক্সপ্রেসের উপদেষ্টা সম্পাদক ছিলেন জগলুল আহমেদ। তার বয়স হয়েছিল ৬৫ বছর। জগলুল আহমেদ থাকতেন ঢাকায় বনানীতে। তিনি দুই সন্তানের জনক। ছেলে নাবিদ আহমেদ চৌধুরী জানান, তার বাবার মরদেহ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের হিমঘরে রাখা হয়েছে। মেয়ে অন্তরা আহমেদ চৌধুরী দেশে ফিরলে জগলুল আহমেদের দাফনের বিষয়ে সিদ্ধান্ত হবে। জগলুল আহমেদের গ্রামের বাড়ি হবিগঞ্জের মাধবপুর উপজেলার পিয়াম গ্রামে। তার বাবা নাসিরউদ্দিন চৌধুরী যুক্তফ্রন্ট সরকারের আইনমন্ত্রী ছিলেন। জগলুল আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর করেন। নিউ ইয়র্ক টাইমসের বাংলাদেশ প্রতিনিধি হিসেবেও তিনি কাজ করেছেন। জাতীয় প্রেসক্লাব, ঢাকা রিপোর্টার্স ইউনিটির স্থায়ী সদস্যসহ বিভিন্ন সামাজিক সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন জগলুল আহমেদ। ১৯৮৮-৮৯ সালে অবিভক্ত বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহকারী মহাসচিব ছিলেন তিনি।

প্রধানমন্ত্রীর শোক ঃ বিশিষ্ট সাংবাদিক ও আন্তর্জাতিক সংবাদ বিশ্লেষক জগলুল আহমেদ চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক শোক বার্তায় প্রধানমন্ত্রী দেশের সাংবাদিকতা অঙ্গনে জগলুল আহমেদ চৌধুরীর অসামান্য অবদানের কথা স্মরণ করেন। তিনি বলেন, ‘তার মৃত্যুতে দেশ হারালো সাংবাদিকতা জগতের এক উজ্জ্বল তারকা। আমি ব্যক্তিগতভাবে একজন সহপাঠী এবং সত্যিকারের শুভাকাক্সক্ষীকে হারালাম।’ তার মৃত্যুতে দেশের সাংবাদিকতা অঙ্গনে বিশাল শূন্যতা সৃষ্টি হলো বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী মরহুমের রুহের মাগফেরাত ও আত্মার শান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।
খালেদা জিয়ার শোক ঃ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া এক শোকবার্তায় বলেন, সাংবাদিক জগলুল আহমেদ চৌধুরীর মৃত্যুতে দেশ একজন মেধাবী সাংবাদিককে হারাল। তিনি তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। এছাড়া জগলুল আহমেদ চৌধুরীর মৃত্যুতে শোক জানিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক মির্জা আব্বাস।
বিভিন্ন মহলের শোক ঃ প্রখ্যাত সাংবাদিক জগলুল আহমেদ চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারবর্গের প্রতি সমবেদনা জানিয়েছেন হবিগঞ্জের সাংবাদিক নেতৃবৃন্দসহ বিভিন্ন মহলের নেতৃবৃন্দ। পৃথক বিবৃতিতে যারা শোক প্রকাশ করেছেন তারা হলেন- কমনওয়েলথ জার্নালিস্ট এসোসিয়েশন এর আন্তর্জাতিক সভাপতি হাসান শাহরিয়ার, বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতির উপদেষ্টা এম মোখলেসুর রহমান চৌধুরী, বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক ডাঃ সাখাওয়াত হাসান জীবন, হবিগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও সাবেক সভাপতি অ্যাডভোকেট মোঃ আমির হোসেন, স্থানীয় সরকার সাংবাদিক ফোরাম হবিগঞ্জ জেলা সভাপতি হারুনুর রশিদ চৌধুরী, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আমেরিকা প্রবাসী বিশিষ্ট সাংবাদিক সেলিম আজাদ, হবিগঞ্জ নাগরিক কমিটির ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট সৈয়দ আফরোজ বখত ও সাধারণ সম্পাদক আব্দুল আউয়াল তালুকদার।
চুনারুঘাট প্রেসক্লাবের শোক ঃ প্রখ্যাত সাংবাদিক জগলুল আহমেদ চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারবর্গের প্রতি সমবেদনা জানিয়েছেন প্রেসক্লাব সভাপতি মোঃ কামরুল ইসলাম, সাধারণ সম্পাদক মোঃ জামাল হোসেন লিটন,

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *