মেধা আর শ্রমে অভাব জয়

যৌতুকের দাবি পূরণ করতে না পারায় বিয়ের ছয় মাস পরই লাভলী বেগমকে স্বামীগৃহ ত্যাগ করতে হয়েছিল। দরিদ্র বাবার বাড়িতে ফিরে এসে অভাবের তাড়নায় তিনি ছিলেন দিশেহারা। সেই লাভলী বেগমের মুখে এখন হাসি। অদম্য সাহস আর পরিশ্রমের মাধ্যমে বাবার সংসারে থেকেই তিনি সচ্ছলতা নিয়ে এসেছেন পরিবারে। শুধু তাই নয়, বিদেশেও তিনি প্রশিক্ষণ নিয়েছেন। কৃষি ক্ষেত্রে অবদানের জন্য পেয়েছেন বেশ কিছু পুরস্কার ও সম্মাননা।

নরসিংদী সদর উপজেলার চিনিশপুর গ্রামে এক দরিদ্র পরিবারে লাভলীর জন্ম। সামান্য কৃষিকাজ আর দিনমজুরির মাধ্যমে তার দরিদ্র বাবা সংসার চালাচ্ছিলেন। ১২ বছর আগে স্বামী পরিত্যক্তা হয়ে বাবার বাড়িতে ফিরে আসেন। বাবার অভাবের সংসারে ‘নুন আনতে পান্তা ফুরায়’ অবস্থা। এ সময় লাভলী নিজের চিন্তা না করে পিতার সাত সদস্যের সংসারের হাল ধরেন। উপায় খুঁজতে থাকেন কীভাবে আয়-রোজগার করে সংসারের উন্নতি করা যায়। এরপর প্রথমে সেলাইয়ের কাজ ও পরে কৃষিকাজের মাধ্যমে তিনি সাফল্য অর্জন করেন।

লাভলী জানান, তিনি ৫ হাজার টাকায় একটি সেলাই মেশিন কিনে কাজ শুরু করেন। ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড নরসিংদী শাখার পল্লী উন্নয়ন প্রকল্পের গ্রাহক হয়ে বিনিয়োগ নিয়ে তিনি সেলাই মেশিন কেনেন। সেলাই কাজের উপার্জন দিয়ে সংসার চালাতে থাকেন। পাশাপাশি কৃষিকাজও করতে থাকেন। পরে আরও ২৫ হাজার টাকা বিনিয়োগ নিয়ে কৃষিকাজের পরিধি বাড়ান। এরপর চার বিঘা কৃষি জমি ইজারা নিয়ে ধান চাষ শুরু করেন। কৃষিকাজ করার প্রবল আগ্রহ থেকেই তিনি কৃষিবিষয়ক প্রশিক্ষণও গ্রহণ করেন। এরপর আর তাকে পেছনে ফিরে তাকাতে হয়নি। ক্রমেই লাভের টাকায় ইজারা জমির পরিমাণ বৃদ্ধি করে জমিতে চাষাবাদ করতে থাকেন। কৃষিকাজে পুরোপুরি মনোনিবেশ করেন তিনি। জমিতে চাষাবাদ আর সব ভিটায় সবজির আবাদ করতে থাকেন।

লাভলী জানান, শ্রম, মনোযোগ, দক্ষতা ও অধিক পরিমাণ জৈবসার ব্যবহারের ফলে তার জমিতে উৎপাদন বৃদ্ধি পেতে থাকে। ফলে ২০০৯ সালে নরসিংদী সদর উপজেলার শ্রেষ্ঠ কৃষাণী হিসেবে তিনি উপপরিচালক কৃষি সম্প্রসারণ অধিদফতর নরসিংদীর কার্যালয় থেকে পুরস্কার লাভ করেন। ২০১১ সালে কৃষিকাজে দক্ষতার জন্য তিনি নরসিংদী জেলার শ্রেষ্ঠ কৃষাণী হিসেবে কৃষি সম্প্রসারণ অধিদফতর রাজধানীর খামারবাড়ি কার্যালয় থেকে পুরস্কৃত হন। ২০১৩ সালে ভালো ফসল উৎপাদনের স্বীকৃতি এবং জেলার ইঁদুর নিধন অভিযানে প্রথমস্থান অর্জন করায় বর্তমান পানিসম্পদ প্রতিমন্ত্রী লে. কর্নেল (অব.) নজরুল ইসলাম হীরু তাকে পুরস্কার প্রদান করেন। তাছাড়া কৃষিক্ষেত্রে অনন্য অবদানের জন্য স্বাধীনতা দিবস ২০১৪ উপলক্ষে লাভলী বেগমকে জেলা পরিষদ, নরসিংদীর পক্ষ থেকে গুণীজন সম্মাননা প্রদান করা হয়।

কৃষিক্ষেত্রে লাভলী বেগমের ধারাবাহিক সাফল্যের জন্য বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদফতর ২০১২ সালের এপ্রিল মাসে তাকে উন্নত কৃষি প্রশিক্ষণের জন্য চীন পাঠায়। চীনের ন্যাশনাল হাইব্রিড রাইস রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টার থেকে তিনি আট দিনের সফল প্রশিক্ষণ গ্রহণ করেন। প্রশিক্ষণ শেষে দেশে ফিরে তিনি সম্প্রসারণ করেন তার কৃষি কাজের পরিধি। ধান ও পাট চাষের পাশাপাশি নতুন উদ্যমে সবজি বাগান, পেঁপে ও মৌসুমি বিভিন্ন ফসলসহ বিষমুক্ত সবজি চাষ শুরু করেন। আর তাতে সফলও হচ্ছেন তিনি। চলতি বছর তিনি ১৫ বিঘা জমিতে বোরো ধানের আবাদ করে প্রায় ৪০০ মণ ধান ঘরে তুলেছেন। তার এমন সাফল্য এলাকায় বেশ সাড়া ফেলেছে।

সংসারের অভাব-অনটন ঘুচিয়ে লাভলী এখন সচ্ছলভাবে জীবনযাপন করছেন। বাড়িতে দুটি সেমিপাকা ঘর তুলেছেন। শুধু তাই নয়, নিজের জীবনের শুরুতে তিনি যে দুঃখ-কষ্ট ভোগ করেছেন, তা তিনি তার ভাইবোনদের হতে দেননি। তিনি তার ভাইবোনদের পড়াশোনা করাচ্ছেন। বর্তমানে তার এক ছোট বোন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছে।

 

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *