মেসি ন্যুয়ার রোনালদোর ব্যালন ডি’অর লড়াই

চিত্রনাট্যে বদল হয়নি; আগের মতোই সেরার লড়াইয়ে রোনালদো-মেসি। ফুটবলে ব্যক্তিগত শ্রেষ্ঠত্ব অর্জনের পুরস্কার ব্যালন ডি’অরেও আছেন তারা দুজন। নিয়মে কোনো পরিবর্তন হয়নি; দুই মহাতারকা এবারও ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায়। তিনজনের সংক্ষিপ্ত তালিকায় আর্জেন্টিনা ও পর্তুগিজ তারকার উপস্থিতি কোনো চমক নয়! বর্তমান ফুটবল বাজারে মেসি-রোনালদোর পারফর্মই তো সব। তাই এ দুজনকে হটিয়ে তালিকার তিনে উঠে আসা অন্যদের পক্ষে বেশ কষ্টের। শেষ ৬ মৌসুমজুড়েই ব্যালন ডি’অরের লড়াই মানে মেসি-রোনালদো। এবারও এর ব্যতিক্রম হলো না। ব্যতিক্রম হয় শুধু তৃতীয় নামটিতে। গতবার ছিলেন ফরাসি ফরোয়ার্ড ফ্রাঙ্ক রিবেরি; আর এ জায়গায় এবার জার্মান গোলরক্ষক ম্যানুয়েল ন্যুয়ার। জার্মানিকে চতুর্থ বিশ্বকাপ এনে দিতে এ গোলরক্ষকের বিশাল ভূমিকা রয়েছে। তাই অনেকটা অত্যাবশ্যকীয়ভাবে ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় ন্যুয়ারের চলে আসা। সমালোচকদের চাওয়া_ বিশ্বজয়ী জার্মানির কেউ এবার বর্ষসেরা পুরস্কারটা জিতুক। ওই চাওয়া মতো ন্যুয়ার তো তালিকায় আছেনই। আর সত্যিই যদি জার্মান অধিনায়কের হাতে ব্যালন ডি’অর উঠে যায়, তবে নতুন রেকর্ড দেখবে ফুটবলবিশ্ব। গোলরক্ষক হিসেবে বর্ষসেরা ফুটবলার জেতার রেকর্ড। ১৯৬৩ সালে তখনকার সোভিয়েত ইউনিয়নের গোলরক্ষক লেভ ইয়াসিনের পর যে কীর্তি ছোঁয়া হয়নি কোনো গোলরক্ষকের। ধুলো জমা রেকর্ডটি নিজের নামে লেখার সামনে ন্যুয়ার।

 

বর্ষসেরা তালিকায় ন্যুয়ার নতুন হলেও মেসি-রোনালদো এখানকার পোড় খাওয়া অতিথি। ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত ওই পুরস্কারটিকে তো নিজের সম্পত্তি বানিয়ে ফেলেন মেসি। আর্জেন্টিনা তারকার চেয়ে বেশিবার ওই পুরমস্কারটি আর কেউ বগলদাবা করতে পারেননি। চারবারের বর্ষসেরার গত বছরটি অবশ্য ভালো কাটেনি। ক্লাব পর্যায়ে কোনো শিরোপা জেতা দূরে থাক, শিরোপার কাছেও যেতে পারেনি বার্সেলোনা। তাই মেসিরও সুযোগ হয়নি শিরোপা নিয়ে উৎসব করার। এ দুঃখ ভুলেই যেতেন মেসি। যদি বহুল কাঙ্ক্ষিত বিশ্বকাপ তার হাতে উঠত। কিন্তু তা-ও হলো না। তরি নিয়ে বিশ্বকাপের খুব কাছে গিয়েও তীরে ভেড়াতে পারেননি। টুর্নামেন্ট সেরার পুরস্কারটাই তার সান্ত্বনা। তাই গত বছরটা শিরোপাহীন কেটেছে আর্জেন্টিনা অধিনায়কের। একদমই উল্টো চিত্র মেসির সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী রোনালদোর। বর্তমান ব্যালন ডি’অরটা তো পর্তুগিজ তারকার হাতেই। তাছাড়া ক্লাব রিয়াল মাদ্রিদকে তাদের দশম চ্যাম্পিয়ন্স লিগ এনে দেয়া। স্প্যানিশ কাপ জেতার কৃতিত্ব তো আছেই। ব্যর্থতা শুধু জাতীয় দলের হয়ে বিশ্বকাপে নামের সুবিচার করতে না পারা। সে ব্যর্থতা পুষিয়ে নিতেই যেন এ মৌসুম বেছে নিয়েছেন রোনালদো। ক্লাব ও জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত গোলের বন্যা ছুটিয়ে চলেছেন। গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে এক মৌসুমের রেকর্ড ১৭ গোল করেছিলেন। এবারও লা লিগায় সর্বোচ্চ গোলদাতা ও চ্যাম্পিয়ন্স লিগের গোলসংখ্যা মিলিয়ে মৌসুমের অর্ধেক পার হওয়ার আগেই করেছেন ২০ ম্যাচে ২৬ গোল। ২০০৮ ও ২০১৩ সালের পর আরেকবার ব্যালন ডি’অর জেতার অন্যতম দাবিদার হয়ে আছেন এ ফরোয়ার্ড।

বর্ষসেরা হওয়ার লড়াইয়ে আছেন তিন শিরোপাজয়ী কোচ। জার্মানিকে বিশ্বকাপ এনে দেয়া জোয়াকিম লো। রিয়াল মাদ্রিদকে দশম চ্যাম্পিয়ন্স লিগ জেতানো কার্লো আনচেলোত্তি ও অ্যাথলেটিকো মাদ্রিদকে লা লিগা শিরোপা জেতানো দিয়েগো সিমিওনি। বর্ষসেরা গোলের জন্য নির্বাচিত হয়েছে বিশ্বকাপে কলম্বিয়ার বিপক্ষে করা জেমস রদ্রিগেজের গোল ও স্পেনের বিপক্ষে নেদারল্যান্ডসের রবিন ফন পার্সির উড়ন্ত হেডে করা গোলটি। এছাড়া তৃতীয় গোলের জন্য ওয়েন রুনি, ইব্রাহিমোভিচ ও রোনালদোদের পেছনে ফেলে নির্বাচিত হয়েছে এক মহিলা ফুটবলারের গোল। আয়ারল্যান্ড ক্লাব পিমাউন্ট ইউনাইটেডের ফুটবলার স্টেফানি রোচ। মহিলাদের বর্ষসেরা ফুটবলারের তালিকায় জায়গা পেয়েছেন ব্রাজিলের পাঁচবারের বর্ষসেরা মার্তা, জার্মানির নাডিন কেসলার ও যুক্তরাষ্ট্রের অ্যাবি ওয়ার্মব্যাচ।

 

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *