সৌদতে সন্ত্রাসবাদের অভিযোগে আটক ১৩৫

এস এইচ টিটু, সৌদিআরব থেকে :সৌদি আরবে সন্ত্রাসবাদী কার্যক্রমের অভিযোগে ১৩৫ জনকে আটক করা হয়েছে। দেশটির সরকারের পক্ষ থেকে রবিবার দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, আটকদের মধ্যে আইএসের (ইসলামিক স্টেট) সঙ্গে জড়িত বেশ কয়েকজন সন্দেহভাজনও রয়েছে। খবর আলজাজিরার।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, আটকদের মধ্যে ২৬ জন বিদেশী নাগরিক। দেশজুড়ে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

মন্ত্রণালয়ের মুখপাত্র মনসুর আল-তুর্কি বলেন, আটকদের মধ্যে ৪০ জন সৌদি থেকে সংঘর্ষ চলাকালীন এলাকায় গিয়ে চরমপন্থী দলগুলোতে যোগ দেয় এবং প্রশিক্ষণ নেওয়ার পর আবার দেশে ফিরে আসে। রাষ্ট্রের মধ্যে অস্থিতিশীলতা সৃষ্টি করতেই তাদের প্রত্যাবর্তন।

আটকদের মধ্যে অনেকেই চরমপন্থী দলগুলোর জন্য অর্থ ও লোকবল যোগান, প্রচারণা এবং বিস্ফোরক তৈরীর কাজ করে থাকেন বলেও জানিয়েছেন তিনি।

তুর্কি জানান, আটকদের মধ্যে ১৭ জন শিয়া অধ্যুষিত আওয়ামিয়া প্রদেশে নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর সদস্যদের ওপর হামলার ঘটনার সঙ্গে জড়িত।

আটক বিদেশীদের মধ্যে ১৬ জন সিরীয়, তিনজন ইয়েমেনী, একজন মিসরীয়, একজন লেবাননী, একজন আফগান, একজন ইথিওপিয়ান, একজন বাহরাইনী, একজন ইরাকী ও রাষ্ট্র-পরিচয়হীন একজন নাগরিক রয়েছেন।

প্রসঙ্গত, সিরিয়া ও ইরাকে আইএসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের পরিচালিত অভিযানে যোগ দিয়েছে সৌদি আরব। সম্প্রতি আইএসপ্রধান বাগদাদী সৌদি আরবের ওপর হামলা চালানোর আহ্বান জানিয়ে একটি ভিডিও বার্তা প্রকাশ করেন।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *