চুনারুঘাট হচ্ছে একটি মডেল উপজেলা

চুনারুঘাট উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ মাশহুদুল কবীর চুনারুঘাটে দক্ষতা ও সুনামের সাথে পালন করছেন তার দায়িত্ব। তিনি ২৪তম বিসিএস এ নিয়োগ প্রাপ্ত জনপ্রশাসন মন্ত্রালয়ের অধীনে সর্বপ্রথম খুলনা বিভাগে সহকারি কমিশনার হিসেবে যোগদান করেছেন। সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ উপজেলায় প্রথম ইউএনও হিসেবে যোগদান করেন। পরবর্তীতে মৌলভীবাজারে জেলার রাজনগর উপজেলায় বেশ কিছুদিন দার্য়িত্ব পালন করে বর্তমান চুনারুঘাট উপজেলার গত ২০১৩ সালের ১৬ই মে মাসে যোগদান করেন। জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে হিসাব বিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। কবীর ব্রাক্ষনবাড়ীয়ার জন্মগ্রহন করেন ও পিতা সেনাবাহিনীর কর্মকর্তা হওয়ার কারনে ঢাকা সেনা নিবাস এলাকায় বেড়ে উঠেন। ইতিমধ্যে চুনারুঘাটে জনাব কবীর বেশ জনপ্রিয় হয়ে উঠেন তার আন্তরিকতাপূর্ন দায়িত্ব পালনের জন্য।

প্রথম সেবা য় চুনারুঘাটের আইনশৃংখলা পরিস্থিতি বর্তমান অবস্থা কেমন?
মাশহুদুল কবীর য় সার্বিকভাবে হবিগঞ্জের অন্য যেকোন উপজেলার তুলনায় চুনারুঘাটের অবস্থা ভাল। বিছিন্ন কয়েকটি ঘটনা ছাড়া গত এক দেড় বছরে বড় ধরনের কোন অপরাধ এখানে পরিলক্ষিত হয়নি।

প্রথম সেবা য় অনেকেরই ধারণা বর্তমানে চুনারুঘাটের সবচেয়ে বড় সমস্যা মাদক। বিশেষ করে উঠতি বয়সের ছেলেরা মাদকে জড়িয়ে পড়ছে।
মাশহুদুল কবীর য় দেখুন সীমান্তবর্তী উপজেলা হওয়ার কারণে এখানে মাদক চোরাচালান বেশী। প্রশাসন কিন্তু বসে নেই। প্রায় প্রতিদিন মোবাইল কোর্টের মাধ্যমে অভিযান হয়। সবচেয়ে বড় কথা সামাজিক সচেতনতা ছাড়া মাদক থেকে মুক্তি অসম্ভব। আমরা উপজেলা প্রশাসন এ লক্ষে স্থানীয় জনগনদের নিয়ে কিছু করার পরিকল্পনা করছি।

প্রথম সেবা য় বর্তমান সীমান্ত পরিস্থিতি কেমন?
মাশহুদুল কবীর য় সীমান্ত কাঁটাতার বেষ্টিত ও সুরক্ষিত। তারপরও গত ১ বছরে ৬ জন বাংলাদেশী নাগরিক যারা চুনারুঘাটের বাসীন্দাদের ভারতীয় নাগরিকরা হত্যা করেছে। তবে বিজিবি ও বিএসএফ এ ব্যাপারটা আন্তরিক ভাবে সামলাচ্ছে। তবে সীমান্তের পরিস্থিতি ভাল রাখতে সীমান্ত সংলগ্ন এলাকার জনগণকে আরো সচেতন হতে হবে।

প্রথম সেবা য় এবারে পৌরসভার মেয়র পদে আসন্ন উপনির্বাচন নিয়ে বলুন।
মাশহুদুল কবীর য় আমরা ইতিমধ্যে বেশ কয়েকবার প্রার্থীদের সাথে আচরনবিধি সম্পর্কিত সভা করেছি। আইন লংঘনকারী কাউকে ছাড় দিচ্ছি না। প্রশাসন অত্যন্ত কর্মকর্তার সাথে সবকিছুর নজর রাখছে। আগামী ২০ ডিসেম্বর জেলা প্রশাসক, পুলিশস সুপার, অধিনায়ক বিজিবি, র‌্যাব ও আনসার ভিডিপিসহ প্রার্থী এজেন্ট এবং প্রেসের সাথে একটি বিশেষ আইন শৃংখলা সভা অনুষ্ঠিত হবে। সার্বিক অবস্থা স্বাভাবিক রাখতে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা দরকার।

প্রথম সেবা য় চুনারুঘাট খেলাধুলার উন্নয়ন সম্পর্কে বলুন?
মাশহুদুল কবীর য় আমরা ইতিমধ্যে চুনারুঘাট ইউনিয়ন পর্যায়ে ফুটবল টুর্নামেন্ট আয়োজন করেছি এবং সফলভাবে সম্পন্ন করার চেষ্টা করছি। আপনারা জানেন আমি নিজেও খেলোয়াড় হিসেবে উক্ত টুর্নামেন্টে খেলেছি। আমাদের পরিকল্পনা আছে নিয়মিত খেলাধুলার প্রতিযোগীতার আয়োজন করা। আমরা উপজেলা ক্রিড়া সংস্থাকে ঢেলে সাজানো চেষ্টা করছি।

প্রথম সেবা য় আমরা জানি আপনি ভাল একজন সংস্কৃতি কর্মী। আপনি ভাল গাইতে পারেন। ভাল আবৃত্তি করতে পারেন। এখানে সংস্কৃতি চর্চা সম্পর্কে বলুন।
মাশহুদুল কবীর য় দেখুন এখানে অনেক নতুন পুরাতন সাংস্কৃতিক সংগঠন আছে। দুঃখজনক হচ্ছে স্থানীয় শিল্পীরা সেরকমভাবে তৈরী হচ্ছে না। আমি প্রত্যেক সাংস্কৃতিক সংগঠনের কাছে আহবান জানার সবাই যেন স্থানীয় শিল্পীদের অংশগ্রহনে নিয়মিত সংস্কৃতি র্চচা করেন। তবে বলতে পারি অচিরেই চুনারুঘাটে চমক নিয়ে ১/২টি সাংস্কৃতিক সংগঠন আসছে। নজরুল একাডেমিকে আরও কার্যকর করার চেষ্টা চলছে, শিল্পকলা একাডেমির স্থাপনের পরিকল্পনা আছে।

প্রথম সেবা য় এবার ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানতে চাই?
মাশহুদুল কবীর য় আমরা চুনারুঘাটের পর্যটন এলাকাগুলো গুরুত্বের সাথে বিবেচনা করছি। ক্ষুদ্র নৃগোষ্ঠীদের নিয়ে বিশেষ পরিকল্পনা আছে এবং উপজেলা কমপ্লেক্স নির্মানের পরিকল্পনা করছি। নৃগোষ্ঠীদের জন্য একটি সাংস্কৃতিক কেন্দ্র ও মিউজিয়াম করতে প্রক্রিয়া চলছে। এ ব্যাপারে আমাদের এলাকার মাননীয় সংসদ সদস্য মাহবুব আলী, উপজেলা চেয়ারম্যান আবু তাহেরসহ অন্যরা বিশেষভাবে সহযোগীতা করছেন। আমরা সবাই সম্মিলিতভাবে চুনারুঘাট একটি মডেল উপজেলা হিসেবে উপস্থাপন করার চেষ্টা করছি।

প্রথম সেবা য় আপনাকে ধন্যবাদ
মাশহুদুল কবীর য় আপনাকেও ধন্যবাদ।

প্রথম সেবা পক্ষ থেকে তার এই সাক্ষাৎকার নিয়েছেন অ্যাডভোকেট মোস্তাক আহাম্মেদ।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *