অভিযান স্থগিত ঘোষণার পর স্থানীয়রা উদ্ধার করল শিশু জিহাদকে

রাজধানীর শাহজাহানপুরে ওয়াসার পানির পাইপের ভেতর থেকে দীর্ঘ ২২ ঘণ্টা পর শিশু জিহাদের মৃতদেহ উদ্ধার করেছে স্থানীয়রা।  ফারুকসহ কয়েকজন গাড়ি মেকানিক তাদের তৈরিকৃত একটি ‘ক্যাচার’ দিয়ে জিহাদকে টেনে তোলেন।এর পরপরই তাকে এ্যাম্বুলেন্সে করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক ডা. রিয়াজ মোর্শেদ পরীক্ষা-নিরীক্ষার পর জিহাদকে মৃত বলে ঘোষণা করেন।

শনিবার (২৭ ডিসেম্বর) বিকেল পৌনে ৩টার দিকে পাইপটি থেকে ক্যাচার দিয়ে জিহাদকে টেনে তোলে স্থানীয়রা । তবে এর আগে ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ উদ্ধার কার্যক্রম স্থগিত ঘোষণা করেন।  গাড়ি মেকানিক ফারুক হোসেনের সঙ্গে ওই এলাকার আরো কয়েকজন মেকানিক একত্রিত হয়ে এই ক্যাচারটি তৈরি করেন। তাকে প্রায় ২৩৫ ফুট নিচ থেকে ওই যন্ত্রটি দিয়ে টেনে তোলা হয়েছে।

এই অভিযানে আরো অংশ নিয়েছেন, গাড়ির মেকানিক মুরাদ এবং আনোয়ার। ক্যাচারটি লোহার রড এবং জাল দিয়ে তৈরি করা হয়েছিল।
উল্রেখ্য, শুক্রবার (২৬ ডিসেম্বর) বিকেল সাড়ে ৪টার দিকে বন্ধুদের সঙ্গে খেলতে গিয়ে পরিত্যক্ত ওই পাইপের মধ্যে পড়ে যায় সাড়ে তিন বছর বয়েসী শিশু জিহাদ।

ঘটনার পর পাইপের ভেতর আটকে পড়া শিশুটিকে উদ্ধারের জন্য অভিযান শুরু করে ফায়ার সার্ভিসের কর্মীরা। উদ্ধার অভিযানে ফায়ার সার্ভিসের পাশাপাশি পুলিশ, র‌্যাবসহ স্থানীয় উদ্ধারকর্মীরা অংশ নেয়।

শুক্রবার বিকেল থেকে রাত ৩ পর্যন্ত চলে প্রথম দফার উদ্ধার অভিযান। শনিবার সকাল ৮টায় শুরু হয় দ্বিতীয় দফা উদ্ধার অভিযান। ফায়ার সার্ভিসের মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল আলী আহমদ খান শনিবার বিকেল পৌনে তিনটার দিকে উদ্ধার অভিযান সমাপ্তের ঘোষণা দেন। উদ্ধার অভিযান সমাপ্ত হওয়ার ঘোষনা দেওয়ার পরেই স্থানীয়রা জিহাদকে উদ্ধার করে।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *