মন্তব্য প্রতিবেদন .সম্ভাবনাময় চুনারুঘাট নিয়ে কিছু কথা মতামতের জন্য সম্পাদক দায়ী নন

অ্যাডভোকেট মোস্তাক আহাম্মদ

লিখতে বসলাম সাম্প্রতিক চুনারুঘাট পৌরসভার মেয়র উপ-নির্বাচন নিয়ে কিছু লিখব। নতুন মেয়রের কাছে প্রত্যাশার কথা লিখব। কিন্তু গত কিছুদিন চুনারুঘাটে ঘন ঘন অবস্থান করার কারনে প্রত্যাশা শুধু একটিই আসে। চুনারুঘাট উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, পৌর মেয়র, ইউনিয়ন চেয়ারম্যান, মেম্বার যার কাছেই প্রত্যাশার কথা বলতে যাব একটি প্রত্যাশার কথা আসে। একটি সমস্যাই হয়ে উঠছে চুনারুঘাটের অন্যতম প্রধান সমস্যা অথবা প্রধানতম সমস্যা। এই সমস্যার সমাধান করলেই চুনারুঘাট উপজেলা হতে যাচ্ছে বাংলাদেশের অন্যতম সেরা উপজেলা। সমস্যাটা হচ্ছে মাদক। আজকে আলোচনা করব সমস্যাটার কথা আর কেন চুনারুঘাট হতে যাচ্ছে বাংলাদেশের অন্যতম সেরা উপজেলা সেই সম্ভাবনার কথা।

প্রথমেই আসি সম্ভাবনার কথা। যাওয়া যাক একটু অতীতে ২০/২৫ বছর আগে কথা। তখন চুনারুঘাটে প্রায় প্রতিদিনই ১/২টি খুন, ডাকাতি, ছিনতাই ও চুরির খবর শোনা যেত। ঢাকা-সিলেট মহাসড়ক তখন শায়েস্তাগঞ্জ দিয়ে চুনারুঘাট হয়ে মাধবপুর অভিমুখে ছিল। শায়েস্তাগঞ্জ থেকে তেলিয়াপাড়া পর্যন্ত রাতের বেলা চলন্ত বাস, ট্রাকের যাত্রীরা নিজ নিজ ধর্ম অনুযায়ী আল্লাহ, ভগবান ডাকত যেন এই জায়গাটুকু পার হওয়া যায়। অশিক্ষা, কুশিক্ষা, কুসংস্কার, অন্যায়, অনিয়ম, অনৈতিকতায় ভরা চুনারুঘাট ছিল বিভীষিকার এক নাম। সেই অবস্থা থেকে গত ২০ বছরে চুনারুঘাট বর্তমানে এক উজ্জ্বল সম্ভাবনার নাম। শিক্ষার হারে হবিগঞ্জে চুনারুঘাট প্রথম সারির উপজেলা। এখন আর খুন-খারাবি প্রতিনিয়ত শোনা যায়না। শত প্রতিকূলতাকে জয় করে চুনারুঘাটেবাসী এখন চাকুরী ক্ষেত্রে, ব্যবসায়, ক্রিয়া, সাহিত্য ও সংস্কৃতি চর্চায় এক উল্লেখ্যযোগ্য নাম। সরকারের পরিকল্পনা বাস্তবায়ন হলে বাল্লা স্থলবন্দর, বিশেষ অর্থনৈতিক অঞ্চল ঘোষণা, নতুন ব্যবসাক্ষেত্র বাড়ানো, বিনিয়োগের সুব্যাবস্থা সবমিলে চুনারুঘাট আগামী ৫/১০ বছরে অনেক দূর এগিয়ে যাবে। ইতিমধ্যে চুনারুঘাট উপজেলা কমপ্লেক্স, পৌরসভা কমপ্লেক্স নির্মানের পরিকল্পনা নেয়া হয়েছে। সাতছড়ি, কালেঙ্গাসহ প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর এই উপজেলা পর্র্যটন শিল্পেও হতে যাচ্ছে আকর্ষনীয় নাম। প্রায় প্রতিটি পেশার লোকজন এখন প্রায়শই চুনারুঘাটের বাসিন্দা হিসেবে পরিচয় পাওয়া যায় এবং বাড়ছে। সুস্থ রাজনীতি চর্চা বাড়ছে। নির্বাচনী সহিংসতা, হরতাল, অবরোধের প্রভাব এখানে নাই বললেই চলে। অর্থাৎ চুনারুঘাটবাসী রাতের ঘুম এখন ভালই হয়। কিন্তু…..
এবার আসা যাক এই কিন্তু…অর্থাৎ প্রধানতম সমস্যা মাদক নিয়ে । এতো যে সপ্নের কথা, এতো যে সম্ভাবনার কথা সব ম্লান হয়ে যাবে মাদক নামক মহামারীর ছোবল থেকে নিজেদের রক্ষা না করতে পারলে । মদ, গাঁঁজা, ফেনসিডিল পুরোনো, হেরোইন আর ইয়াবা এখন পরবর্তী প্রজন্মকে জাপটে ধরার চেষ্টা করছে। শোনা যাচ্ছে বিভিন্ন ধরনের ড্রাগ এখন ইনজেকশনের মাধ্যমে নেয়া হচ্ছে যা সহজলভ্য। মাদক বাড়ছে তার মানে মাদক চোরাচালানও বাড়ছে। সবমিলে চুনারুঘাটে মাদক এখন এক আতংকের নাম। এখনি যদি সকল পেশার সবাইকে নিয়ে সম্মিলিত ভাবে ব্যবস্থা গ্রহণ না করা যায় তবে চুনারুঘাটের সেরা হওয়ার স্বপ্ন ফিকে হয়ে যাবে। ভালবাসাবাসি মন্দবাসাসিতে রূপান্তর হবে। নতুন মেয়রকে শুভেচ্ছা জানাছি। উপজেলা চেয়ারম্যান, নির্বাহী অফিসার, মেয়র, ইউনিয়ন চেয়ারম্যান, মেম্বারসহ সবাইকে আহবান জানাচ্ছি আসুন কিছু একটা করি। আমরা অনেকেই আছি কিছু একটা করতে। প্লিজ আসুন কিছু একটা করুন।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *