বাহুবলে স্কুল ছাত্রীর বাল্য বিয়ে সম্পন্ন

বাহুবল (হবিগঞ্জ) প্রতিনিধি: হবিগঞ্জের বাহুবলে ইউপি চেয়ারম্যানের দেয়া জন্ম নিবন্ধন সনদে স্কুলছাত্রীর বাল্য বিয়ে সম্পন্ন হওয়ায় তোলপাড় সৃষ্টি হয়েছে।

এমনকি স্কুলছাত্রীর ওই বিয়েতে বরের হাতে যৌতুক বাবদ দেয়া হয়েছে নগদ ৫০ হাজার টাকা।

এছাড়া জেডিসি পরিক্ষার্থীর বিদ্যালয়ে ভর্তিকালীন জন্ম নিবন্ধন সনদ থাকলেও বিয়ে উপলেক্ষ্যে ভাদেশ্বর ইউপি চেয়ারম্যান মত্তাচ্ছির মিয়া উৎকুচের বিনিময়ে দ্বিতীয় দফায় নয়া নিবন্ধন সনদ ইস্যু করেন।

ওই সনদে স্থানীয় ইউপি সদস্যের অনুমোদন বা স্বাক্ষর না থাকলেও চেয়ারম্যান অসদুপায়ের মাধ্যমে তা সম্পাদন করেন।

জানা যায়, বাহুবল উপজেলার ভাদেশ্বর ইউনিয়নের খোজার গাঁও গ্রামের মোঃ রমজান আলীর কন্যা ও মিরপুর ফয়জুন্নেছা উচ্চ বিদ্যালয়ের জেডিসি পরিক্ষার্থী শিল্পী আক্তার (১৫) কে বিয়ে দেয়ার উদ্যোগ নেয়া হয়। কিন্তু বিদ্যালয়ে দাখিলকূত জন্ম নিবন্ধন সনদ অনুযায়ী তার প্রকৃত জন্ম তারিখ ০১/০২/১৯৯৯ হওয়ায় জটিলতা দেখা দেয়। পরে স্থানীয় ইউপি সদস্যের কোন সাক্ষর ছাড়াই ইউপি চেয়ারম্যান মত্তাছির মিয়া গত ২৪ ডিসেম্বর নতুনভাবে আরেকটি জন্ম নিবন্ধন সনদ ইস্যু করেন।

এ নয়া সনদে শিল্পী আক্তারের জন্ম তারিখ উল্লেখ করা হয়েছে ১৬/২/১৯৯৬ ইং।

এতে প্রশ্ন উঠেছে একজনের জন্ম তারিখ কয়টি?

আর বিদ্যালয়ে অধ্যয়নরত ছাত্রীর জন্ম নিবন্ধন সনদ কিভাবে প্রনয়ণ করলেন ইউপি চেয়ারম্যান?

চেয়ারম্যানের নিবন্ধন সনদের সুবাদেই গত সোমবার স্কুলছাত্রী শিল্পী আক্তারের বিয়ে আনুষ্ঠানিকভাবে সম্পন্ন হয়েছে। এ বিয়ের কাবিন নামা সম্পাদন করেছেন কাজী আব্দুর রউফ বাহার। ওই বিয়েতে শিল্পীর স্বামী পাশ্ববর্তী পূর্ব জয়পুর গ্রামের জাবান মিয়ার পুত্র দুলাল মিয়াকে যৌতুক হিসেবে দেয়া হয়ে হয়েছে নগদ ৫০ হাজার টাকা।

কনের গ্রামের বাসিন্দা ও ওয়ার্ড মেম্বার শফিকুর রহমানের সাথে যোগাযোগ করলে তিনি বলেন- বাল্য বিয়ের বিপক্ষে আমি সব সময়ই সোচ্চার। এ বিয়ের ব্যাপারে আমি কিছু জানি না।

এ ব্যাপারে জানতে চাইলে ইউপি চেয়ারম্যান ওই গ্রামে অহরহ বাল্য বিয়ের ঘটনা ঘটছে উল্লেখ করে বলেন- জন্ম নিবন্ধনের জন্য আমি দায়ী না। যারা অভিভাবক তারাই এর জবাব দেবেন।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার মন্তব্য জানতে চাইলে তিনি বলেন, বাল্য বিয়ের খবর পেয়ে অফিস থেকে লোক পাঠানো হয়েছিল। কিন্তু আমাদের লোক ঘটনাস্থলে যাওয়ার আগেই কাজী বিয়ে পড়িয়ে দেন।

এ ব্যাপারে উপস্থিত মুরুব্বিয়ান একটি লিখিত দিয়েছেন। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তার নজরে দেয়া হয়েছে বলে সূত্রে জানা গেছে।

এ ঘটনায় যে কোন সময় ভাদেশ্বর ইউপি চেয়ারম্যান মত্তাছির মিয়াকে তলব করা হতে পারে বলে প্রশাসনিক সূত্রে জানা গেছে।

Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *